অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শীতের সবজির বাহারি স্বাদ

0

শীতের ঘণ্টা বেজে গেছে। সেই সাথে আশেপাশের কাঁচা বাজারগুলো ভরে উঠছে নানা রঙের শীতের সবজিতে। কিন্তু সব সময় সেই একই মাছ দিয়ে সবজি না রেঁধে একটু অন্যভাবে এই সবজিগুলো রেঁধেই দেখুন না! শীতের নতুন সবজির নতুন স্বাদে সবাই আপনার রান্নার তারিফ না করে থাকতেই পারবেন না।

স্বাস্থ্যকর কোল স্লঃ
কোল স্ল বলতেই আমরা সাধারণত বুঝি একগাদা মেয়নিজে ডোবানো কুচি করা বাঁধাকপি আর গাজর। স্বাস্থ্যসচেতন মানুষেরা তাই সাধারণত এই মজার খাবারটা এড়িয়েই চলেন। তাদের জন্য এই স্বাস্থ্যকর কোল স্ল।

উপকরণঃ
বাঁধাকপি মিহি কুচি- ১/৪ কাপ, গাজর মিহি কুচি- ১/৪ কাপ, শশা মিহি কুচি- ১/৪ কাপ, পানি ঝরানো টকদই- ১ কাপ, লবণ- স্বাদমত, জিরা টালা গুঁড়া- ১ চা চামচ, বিটলবণ- ১/২ চা চামচ, মরিচ টালা গুঁড়া- সামান্য ( অপসনাল), চিনি- সামান্য (অপসনাল)।

প্রণালীঃ টকদই, লবণ, জিরা টালা গুঁড়া, বিটলবণ, মরিচ গুঁড়া ও চিনি ভালো করে মিশিয়ে নিবেন। দেখবেন ক্রিমের মত মিশ্রণ তৈ্রি হয়েছে। এর সাথে বাঁধাকপি কুচি, গাজর কুচি ও শশা কুচি মিশিয়ে নিবেন। হয়ে গেল আপনার স্বাস্থ্যকর কোল স্ল।

নারকেল দুধে শাহী ফুলকপিঃ
শীতের দাওয়াতে এই শাহী ফুলকপি অতিথিকে খাওয়াতে পারেন। সাদা ভাত কিংবা ঘিয়ে ভাজা পরোটা, সবই জমবে দারুণ।

উপকরণঃ ফুলকপি- ১টা, আলু- ১টা, গাজর- ১টা, পেঁয়াজ কুচি- ৩টা, রসুন বাটা- ১ চা চামচ, আদা বাটা- ১ চা চামচ, জিরা গুঁড়া- ১ চা চামচ, মরিচ গুঁড়া- ১ চা চামচ, হিং- ১ চিমটি, নারকেল দুধ- ১/২ কাপ, তেঁতুলের রস- ১/৪ কাপ, কিশমিশ- ১০ টা, কাজুবাদাম- ১০ টা, লবণ- স্বাদমত, চিনি- স্বাদমত, সাদা তেল- ৪ টেবিল চামচ, এলাচ- ১টা, ধনেপাতা কুচি- ১/৪ কাপ (অপসনাল)।

প্রণালীঃ তেল গরম করে এলাচ ও হিং ফোড়ন দিন। পেঁয়াজ কুচি লাল করে ভেজে অর্ধেকটা তুলে রাখুন। রসুন ও আদা বাটা দিয়ে ভেজে জিরা গুঁড়া ও মরিচ গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। ফুলকপি, আলু ও গাজর টুকরো করে কেটে দিন এবং ঢাকা দিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে নিবেন। এবার একে একে নারকেল দুধ, লবণ, চিনি দিয়ে ঢেকে দিন। একটু পর তেঁতুলের রস দিন। কাজুবাদাম, কিশমিশ দিন। যদি দরকার হয় অল্প পানি দিতে পারেন। নামানোর পর উপর থেকে ধনেপাতা কুচি ও ভাজা পেঁয়াজ ছড়িয়ে পরিবেশন করুন। ইচ্ছা হলে একটু ক্রিমও ছড়িয়ে দিতে পারেন।

বড়ি দিয়ে মূলা মেথিঃ
মূলা অনেক পুষ্টিকর হওয়া সত্ত্বেও অনেকে খান না এর বাজে গন্ধের জন্য। তারা এই রেসিপি ট্রাই করে দেখতে পারেন।

উপকরণঃ কচি মূলা- ৪-৫ টি, পেঁয়াজ কুচি ৩ টা, রসুন কুচি- ১ চা চামচ, আদার রস- ১ চা চামচ, জিরা গুঁড়া- ১/২ চা চামচ, হিং- ১ চিমটি, এলাচ- ১টা, শুকনা মরিচ- ৩টা, বড়ি- ৪-৫ টি, লবণ- স্বাদমত, সরষের তেল- ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি- সামান্য।

প্রণালীঃ প্রথমে সামান্য তেলে বড়িগুলা ভেজে হালকা ভেঙ্গে ভেঙ্গে নিন। পুরোপুরি গুঁড়া করবেন না। খাওয়ার সময় একটু যেন গালে বাধে এমনভাবে ভাঙবেন। এবার একটা হাড়িতে পানি ফুটিয়ে কুচি করা মূলা পানিতে দিয়ে একটু ভাপিয়ে পানিটা ছেঁকে নিতে হবে। এটা করলে মূলার বাজে গন্ধটা অনেক কমে যাবে। এবার সরষের তেল গরম করে শুকনা মরিচ, এলাচ ও হিং ফোড়ন দিতে হবে। পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে ভেজে মূলা দিয়ে দিতে হবে। আদার রস, জিরা গুঁড়া ও লবণ দিয়ে ঢেকে দিতে হবে। পানি বের হয়ে মূলা নরম হয়ে গেলে নেড়ে নেড়ে ভেজে নিতে হবে। ভাজা প্রায় শেষ হয়ে আসলে বড়ি দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে নিতে হবে। ধনেপাতা কুচি ছড়িয়ে পরিবেশন করতে হবে।