অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বিএনপি ও অঙ্গ সংগঠনের উদ্যোগে কোকোর মৃত্যু বার্ষিকী পালিত

0
.

সাবেক রাষ্ট্রপতি শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও বিএনপি’র চেয়ারপারর্সন বেগম খালেদা জিয়ার ছোট ছেলে আরফাত রহমান কোকো’র ৩য় মৃত্যু বার্ষিকী উপলক্ষ্যে বুধবার চট্টগ্রামে বিএনপি ও অঙ্গ সংগঠনের উদ্যোগে আলাদা আলাদা দোয়া, মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মহানগর বিএনপিঃ

বিএনপির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী মীর মোহাম্মদ নাছির উদ্দিন বলেছেন, সেনা সমর্থিত ১/১১ সরকার ও তাদের দোষররা দেশি-বিদেশী ষড়যন্ত্রের মাধ্যমে জিয়া পরিবারকে ধংশ করার এক গভীর ষড়যন্ত্রে লিপ্ত ছিল। ২০০৭ সালে জরুরি অবস্থা জারির মাধ্যমে সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় এসে জিয়া পরিবারের উপর রাষ্ট্রীয় নির্যাতন শুরু করে। শুধুমাত্র রাজনৈতিক পরিবারের সন্তান হওয়ায় সেদিন কারা বরণের পাশাপাশি শারীরিক নির্যাতনের শিকার হতে হয়েছিল আরাফাত রহমান কোকো’কে। শুধুমাত্র একটা পরিবারের প্রতি হিংসাত্মক মনোভাবের কারণে সেদিন তার উপর মিথ্যা মামলা ও শারীরিক নির্যাতন করেই ক্ষান্ত হয়নি তাকে নির্বাসীত হতে হয়েছিল।
তিনি ২৪ জানুয়ারি বুধবার সকালে বিএনপির দলীয় কার্যালয় মাঠে আরাফাত রহমান কোকো’র ৩য় মৃত্যু বার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম মহানগর বিএনপির আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ও কেন্দ্রীয় বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তিনি বলেন, শহীদ জিয়া এবং বেগম খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো একজন ক্রিকেট প্রেমী হিসেবে বাংলাদেশের ক্রীড়াঙ্গণের উন্নয়নে যে ভূমিকা রেখেছিলেন জাতি তা কখনো ভুলবে না। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে চট্টগ্রামে সাগরিকা স্টেডিয়াম নির্মাণের পেছনে আরাফাত রহমান কোকো’র সার্বিক সহযোগিতা চট্টগ্রামবাসী চিরকাল মনে রাখবে। বিএনপি সরকার সাগরিকা স্টেডিয়ামের নাম বীর মুক্তিযোদ্ধাদের সম্মানে বীর শ্রেষ্ঠ রুহুল আমিনের নামে নামকরণ করেছিল। কিন্তু মুক্তিযুদ্ধের চেতনার দাবিদার আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর এ নাম পাল্টিয়ে তাদের দলীয় নেতা জহুর আহমদ চৌধুরী নামে করেছে। আগামী দিনে বিএনপি ক্ষমতায় আসলে মুক্তিযোদ্ধাদের সম্মান ফিরিয়ে দিয়ে বীর শ্রেষ্ঠদের নামেই পুনরায় নামকরণ করা হবে।

চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর বলেন, একজন মুক্তিযোদ্ধার সন্তান হওয়ার পরও আরাফাত রহমান কোকো’র নিজ বসতবাড়ি, পরিবার এবং তার মায়ের কাছে থাকার ন্যূনতম অধিকার টুকুও কেড়ে নিয়েছিল জুলুমবাজ সরকার। ১/১১’র তথাকথিত সেনা সমর্থিত মঈনউদ্দীন ফখরুদ্দীন সরকার সময়ে তাকে রিমান্ডে নিয়ে শারীরিক ও মানসিকভাবে নির্যাতনের ফলেই আরাফাত রহমান কোকো’র মৃত্যু হয়েছে। কোকো’র জানায়ায় লক্ষ লক্ষ মানুষের উপস্থিতিই প্রমাণ করে জিয়া পরিবারের স্থান বাংলাদেশের মানুষের হৃদয়ে।

এসময় অন্যান্যর মধ্যে উপস্থিত ছিলেন, মহানগর বিএনপি নেতা  এম এ আজিজ, মোহাম্মদ মিয়া ভোলা, হারুন জামান, শফিকুর রহমান স্বপন, নিয়াজ মোহাম্মদ, অধ্যাপক নুরুল আলম রাজু, এস.এম. আবুল ফয়েজ, কাজী বেলাল উদ্দিন, ইসকান্দর মির্জা, ইয়াছিন চৌধুরী লিটন, জাহাঙ্গীর আলম দুলাল, আনোয়ার হোসেন লিপু, গাজী মোঃ সিরাজ উল্লাহ, মঞ্জুরুল আলম মঞ্জু, কামরুল ইসলাম, শিহাব উদ্দিন মুবিন, শামসুল আলম (ডক), ইব্রাহিম চৌধুরী, শেখ নুরুল্লাহ বাহার, মোহাম্মদ আলী মিঠু, হামিদ হোসেন, হাজী নুরুল আকতার, ডা. এস.এম. সরওয়ার আলম, দিদারুল আলম চৌধুরী, এস.কে.এম. পেয়ারু, আব্দুল হালিম স্বপন, রফিকুল ইসলাম, মোঃ ইদ্রিস আলী, খোরশেদ আলম কুতুবী, মোঃ শাহজাহান, আজাদ বাঙ্গালী, আরিফ মেহেদী, আবু মুছা, আলী আজম, সালাহ উদ্দিন লাতু, থানা সভাপতি মঞ্জুর রহমান চৌধুরী, সাইফুর রহমান বাবুল, কাউন্সিলর মুহাম্মদ আজম, হাজী মোঃ হানিফ সওদাগর, জাকির হোসেন, আফতাবুর রহমান শাহীন, আব্দুল কাদের জসিম, নুর হোসেন, রোকন উদ্দিন মাহমুদ, নগর মহিলা দলের জেলি চৌধুরী, ছাত্রদলের বেলায়েত হোসেন বুলু প্রমুখ।

পরে দলীয় কার্যালয় জামে মসজিদে আরাফাত রহমান কোকো’র মাগফেরাত কামনায় দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

.

মীর নাছির
বিএনপির ভাইস চেয়ারম্যান, সাবেকমন্ত্রী মেয়র ও রাষ্ট্রদূত মীর মোহাম্মদ নাছির উদ্দিন বলেছেন, আরাফাত রহমান কোকো’র নামাজে জানাযা আরেকবার প্রমাণিত হয়েছিল বাংলাদেশের মানুষ জিয়া পরিবারের উপর সম্পূর্ণ আস্থাশীল। যতই অপ্রচার চক্রান্ত্র ষড়যন্ত্র হউক শহীদ জিয়া ও তার পরিবারকে বাংলাদেশের মানুষের অন্তর থেকে মুছা যাবে না। দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষা, উন্নয়ন ও জনগণের ভাগ্য পরিবর্তনে দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ জিয়া পরিবারের প্রতিটি সদস্য সদা জাগ্রত।
মীর নাছির বুধবার বিকালে হাটহাজারী সদরে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার কণিষ্ঠপুত্র মরহুম আরাফাত রহমান কোকো’র ৩য় মৃত্যু বার্ষিকী উপলক্ষে স্থানীয় উপজেলা ও পৌরসভা বিএনপি ও অঙ্গ সংগঠন আয়োজিত দোয়া মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাখছিলেন।
হাটহাজারী সদরস্থ মীর নেয়াবুল হক উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভা ও মিলাদ মাহফিলে সভাপতিত্ব করেন উপজেলা বিএনপির আহ্বায়ক আলহাজ্ব নুর মোহাম্মদ।
উপজেলা বিএনপির সদস্য সচিব সোলাইমান মঞ্জুর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক আইয়ুব খান, মুসলিম উদ্দিন চৌধুরী, আবুল হোসেন চেয়ারম্যান, নুর খান, পৌরসভা বিএনপির যুগ্ম আহ্বায়ক এডভোকেট মাসুদুল আলম, উত্তর জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মনিরুল আলম জনি, বিএনপি নেতা মুছা খালেদ, ফজলবারী, কসরুল ইসলাম, দিদারুল আলম, আবু বক্কর ছিদ্দিক, ডা. আজম, মোরশেদ আলম, শাহজাহান চৌধুরী মঞ্জু, মোর্শেদ আলম শিমুল, আবু সৈয়দ, আবদুল মান্নান দৌলত, ইছা শফিক, গাজী টিটু, জয়নাল প্রমুখ নেতৃবৃন্দ।
আলোচনা সভার আগে মরহুম আরাফাত রহমান কোকো’র আত্মার মাগফেরাত কামনায় খতমে কোরআন ও পরে এক দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। এতে শহীদ জিয়া ও আরাফাত রহমান কোকো’র আত্মার মাগফেরাত এবং জিয়া পরিবারের সকল সদস্যদের দীর্ঘায়ু কামনা করা হয়।

.

দক্ষিন জেলা বিএনপিঃ
বিএনপির প্রতিষ্ঠাতা, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও সাবেক তিনবারের প্রধানমন্ত্রী বিএনপির চেয়ারপ্যাসৃন দেশনেত্রী বেগম খালেদা জিয়ার কনিষ্ঠপুত্র বিশিষ্ট ক্রীড়া সংগঠক আরাফাত রহমান কোকোর তৃতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২৪ জানুয়ারি, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে দোয়া মাহফিল ও আলোচনাসভা দোস্তবিল্ডিংস্থ দলীয় কার্যালয়ে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি সাবেক বন ও পরিবেশ প্রতিমন্ত্রী আলহাজ্ব জাফরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
এতে বক্তব্য রাখেন চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সাবেক সিনিয়র সহসভাপতি আলহাজ্ব মোশাররফ হোসেন, দক্ষিণ জেলা বিএনপির মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মোস্তাফিজুর রহমান, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির নেতা আলহাজ্ব মোস্তাফিজুর রহমান।আইন সম্পাদক এডভোকেট আবুল কাশেম, এডভোকেট আবু তাহের,
এসময় চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির নেতা আখতারুজ্জামান বাবু, যুবদল নেতা আবুল হোসেন, মৌলানা মো. জাহাঙ্গীর আলম, আনোয়ারা উপজেলা ছাত্রদলের সাবেক আহবায়ক নজরুল ইসলাম, যুবদল নেতা এ.কে.এম আনিছ, আবদুল মান্নান, দৌলত আকবর মো. ছগির, আনোয়ারা উপজেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি মো. সালাহউদ্দীন সুমন, সাধারণ সম্পাদক নঈম উদ্দীন চৌধুরী, আনোয়ারা উপজেলা তাতীদলের সভাপতি এইচ.এম শাহাদাত হোসেন সাজ্জাদ, চট্টগ্রাম দক্ষিণ জেলা ছাত্রদলের সাবেক সদস্য এম হান্নান রহিম তালুকদার, তৌহিদুল ইসলাম, ইমরান এমি, নবাব আলী, আবদুল জলিল, খুররম রেজা, আহমদ নূর, তৌহিদুল ইসলাম, সাইফুল ইসলাম, ফোরকান উদ্দীন সোহেল, শাহনেওয়াজ হৃদয়, হেদেী হাসান রাকিব, মারুফ হাসান ইমন প্রমুখ উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির সভাপতি সাবেক মন্ত্রী আলহাজ্ব জাফরুল ইসলাম চৌধুরী বলেন, বাংলাদেশের ক্রীড়া উন্নয়ন ও সামাজিক কর্মকান্ডে মরহুম আরাফাত রহমান কোকো’র অবদান ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লেখা থাকবে। ১/১১’র সময় তথাকথিত সরকারের অমানষিক নির্যাতনে শিকার পঙ্গুত্ব বরণ করেন। তিনি আজ আমাদের মাঝে নেই। তাই সবাইকে তাঁর আদর্শকে বুকে ধারণ করে সামনের দিকে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।

.

নগর ছাত্রদলঃ
১/১১’র সরকার ও বর্তমান বাকশালী সরকারের নির্যাতনের কারণেই আমাদের প্রিয় আরাফাত রহমান কোকো’র মৃত্যু হয়েছে অভিযোগ করে চট্টগ্রাম মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন বলেন, ১/১১’র সামরিক জান্তারা আমাদের প্রিয় আরাফাত রহমান কোকোকে অনৈতিকভাবে গ্রেফতার করে নির্যাতনের ষ্টীম রোলার চালিয়েছিল এবং যার ধারাবাহিকতা বর্তমান বাকশালী সরকার বজায় রেখেছিল। এ সরকার তার বিরুদ্ধে নানা মুখী ষড়যন্ত্রে লিপ্ত হয় এবং তাকে বিভিন্ন ভূয়া, ভিত্তিহীন ও বানোয়াট মামলার আসামী করে। উন্নত চিকিৎসার জন্য দেশ ও পরিবার থেকে দূরে থাকলেও তার মন পড়ে ছিল বাংলাদেশের মানুষের কাছে। সরকারের এসব ফ্যাসিবাদী আচরণ তাকে মানসিকভাবে নির্যাতিত করেছে যা আমাদেরকে আজও ব্যতিত করে। আমাদের প্রিয় আরাফাত রহমান কোকো’র মৃত্যুর জন্য এই দুই স্বৈরশাসকই দায়ী। তাদের বিচার একদিন বাংলার মাটিতেই হবে।
তিনি ২৪ জানুয়ারি, বিকালে নগরীর নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ে আরাফাত রহমান কোকো’র ৩য় মৃত্যু বার্ষিকীতে চট্টগ্রাম মহানগর ছাত্রদল আয়োজিত দোয়া মাহফিল ও স্মরণ সভায় প্রধান অতিথির বক্তবে এ কথা বলেন।
স্মরণ সভায় প্রধান বক্তার বক্তব্য রাখেন নগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর।
নগর ছাত্রদলের সভাপতি গাজী মোঃ সিরাজ উল্লাহর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলুর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন, চট্টগ্রাম মহানগর বিএনপির সহ-সভাপতি শফিকুর রহমান স্বপন, যুগ্ম সম্পাদক ইয়াছিন চৌধুরী লিটন, সাংগঠনিক সম্পাদক মঞ্জুরুল আলম মঞ্জু, কামরুল ইসলাম, নগর ছাত্রদলের সহ-সভাপতি জসিম উদ্দিন চৌধুরী, যুগ্ম সম্পাদক জমির উদ্দিন নাহিদ, বাকলিয়া থানা ছাত্রদলের সভাপতি আজিজুল হক মাসুম প্রমুখ।

.

কোকো স্মৃতি সংসদ দক্ষিণ জেলাঃ
আরফাত রহমান কোকো স্মৃতি সংসদ চট্টগ্রাম দক্ষিণ জেলার উদ্যোগে বায়তুশ শরফ জামে মসজিদে এক দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন আরফাত রহমান কোকো স্মৃতি সংসদ চট্টগ্রাম দক্ষিণ জেলার সভাপতি মোহাম্মদ মহিউদ্দীন, সহ-সভাপতি দিদারুল আলম,, সাধারণ সম্পাদক এ.এইচ.এম মহিব্বুল্লা কাসেমী, সাংগঠনিক সম্পাদক এম.হিাশেম চৌধুরী, পটিয়া উপজেলা ছাত্রদল নেতা শাহাদাত হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক সরোয়ার আলম, প্রচার সম্পাদক নসরুল্লা ইয়াছিন, ক্রীড়া সম্পাক দিদার, লিয়াকত, সাহাব উদ্দীন, তৈয়ব, খোরশেদ, আক্তার সহ প্রমূখ।