অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সহজ কিছু কৌশলে অটুট রাখুন সম্পর্ক

0

অন্যান্য সব বিষয়ের মত সম্পর্ক তৈরি করা যতটা কঠিন, সেটা ভেঙে ফেলা ঠিক ততটাই সহজ। তবে সব সম্পর্কের থেকে প্রমের সম্পর্কটা একটু বেশি ভঙ্গুর। কারণ প্রেমে পড়তে মানুষের যতটা না সময় লাগে, সম্পর্কটা ভেঙে ফেলতে তার চেয়ে কম সময় লাগে। তবে সম্পর্কে একটু যত্ন নিলে আপনি নিজেই নিজের সম্পর্ককে বাঁচিয়ে নিতে পারেন।

কর্মব্যস্ত এই জীবনে পেশাগত কাজের চাপই যে স্ট্রেসের প্রধান কারণ তা কিন্তু নয়। বিশ্বায়নের এই যুগে স্বামী-স্ত্রীর চাকরি, সন্তানদের যোগ্য মানুষ হওয়া নিয়ে নানা মতবিরোধ, দ্বন্দ্ব থাকতে দেখা দেয়। তবে এসবের পরও মধুর সম্পর্কটি টিকিয়ে রাখা সম্ভব। চলুন জেনে নেই কীভাবে।

# আপনার স্বামী বা স্ত্রীর কাছে কিছু লুকিয়ে বা মিথ্যা বলে সম্পর্ক শুরু করবেন না। এতো সুন্দর সম্পর্কটা নষ্ট হতে পারে। জীবনের অতীতগুলো বলে নিতে পারেন এতে করে দেখবেন সে সহজ হবে।

# নিজেকে যতটা সম্ভব নিজেকে স্বচ্ছ ও সুন্দরভাবে উপস্থাপন করুন। একটা কথা কিভাবে বলছেন তার ওপর অনেক কিছু নির্ভর করে।

# কখনোই ব্রেকআপ করতে চাইবেন না। কারণ এতে সম্পর্ক স্হায়ীত্ব হারায়!

# নিজের ইগো নিয়ে বেশি পড়ে থাকবেন না। তাহলে সম্পর্ক বেশিদূর এগোয় না! কিছু ক্ষেত্রে নত হওয়া খুব জরুরি। স্বামী বা স্ত্রীর ছোট ছোট ব্যাপার যত্নবান হোন!

# কোন কারণে কষ্ট পেলে সেটা নিয়ে পড়ে থাকার কিছু নেই। কারণ এতে আপনার স্বভাবে পরিবর্তন আনবে! চেষ্টা করুন ক্ষমা করতে।

# অতিরিক্ত বোঝানোর চেষ্টা না করে তার কথা শুনুন। অনুধাবন করতে চেষ্টা করুন সে কি বুঝতে চায় বা তার কিসে আগ্রহ আছে?

# স্বামী বা স্ত্রী দু’জনে একে অপরকে একটু বেশি গুরুত্ব দিন। দেখবেন আপনার প্রতি তার দুর্বলতা বেড়ে যাবে।

# সম্পর্কে ছোটখাট ভুল সবাই করে থাকে। তাই ভুল করলে অবশ্যই সরি বলতে ভুল করবেন না।

# সঙ্গীর অনুভূতির ব্যাপারে সচেতন হোন। অনেকে খুব ক্ষুদ্র ব্যাপারে কষ্ট পায়। আবার অনেকে পায় না। তাই তার চিন্তা ভাবনার দিকগুলো বুঝতে চেষ্টা করুন!