অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সন্দেহভাজনদের ধরতে স্মার্ট গ্লাস ব্যবহার করছে চীনা পুলিশ

0

পৃথিবীতে ক্লোজড ক্যামেরার সবচেয়ে বড় নেটওয়ার্ক রয়েছে রয়েছে চীনে। সেখানে ১৭ কোটি সিসিটিভি ক্যামেরা ব্যবহার করে নাগরিকদের সার্বক্ষণিক গতিবিধি পর্যবেক্ষণ করা হয়।

এবার অপরাধীদের ধরার কাজে স্মার্ট গ্লাস বা অত্যাধুনিক প্রযুক্তির চশমা ব্যবহার করা শুরু করল দেশটির পুলিশ।

এই চশমাগুলো দেখতে অনেকটা গুগল গ্লাসের মতো। যন্ত্রটি চীনের রাষ্ট্রীয় ডাটাবেজের সাথে সংযুক্ত।

চশমাটি ব্যবহার করে ভিড়ের মধ্যে থাকা কোনও সন্দেহভাজন ব্যক্তির ছবি তুলে সেটি ডাটাবেজের ছবির সাথে মিলিয়ে নিতে পারবেন পুলিশ কর্মকর্তারা।

বিবিসি জানিয়েছে, তাৎক্ষণিকভাবে ওই ব্যক্তির বাসার ঠিকানাও এভাবে খুঁজে বের করতে পারবে পুলিশ।চীনের সরকারী সংবাদ সংস্থা জানিয়েছে, এই প্রযুক্তি ব্যবহার করে ইতোমধ্যে সাতজনকে গ্রেফতার করেছে পুলিশ। এছাড়াও ৩৫ জনকে তারা শনাক্ত করতে পেরেছে, যারা নাম-পরিচয় গোপন করে ঘুরে বেড়াচ্ছিলেন।একটি পাইলট প্রোগ্রামের আওতায় চীনের হেনান প্রদেশের রাজধানীতে এসব স্মার্ট গ্লাস ব্যবহার করা হচ্ছে।ওয়াল স্ট্রিট জার্নাল জানিয়েছে, প্লেন ও ট্রেনে চলাচল করা যাত্রীদের উপর এভাবে নজরদারি করছে পুলিশ।চীনের নতুন বছর উপলক্ষে ছুটির মৌসুমে বিপুল সংখ্যক মানুষ দেশটির এক প্রান্ত থেকে অপর প্রান্তে ভ্রমণে যান। এটিকেই বিশ্বের সবচেয়ে বড় ‘হিউম্যান মাইগ্রেশন’ জনগোষ্ঠী স্থানান্তর হিসেবে বিবেচনা করা হয়।এই মাসের শেষ দিকে চীনা নববর্ষের সময় এভাবে বিভিন্ন অঞ্চলের যাত্রীদেরকে চীনের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পর্যবেক্ষণ করতে পারে।