অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

স্ন্যাকসের মধ্যে পপকর্ন বেশি স্বাস্থ্যকর

0

ভুট্টা থেকে তৈরি হয় পপকর্ন। অনেকেরই জানা নেই পপকর্ন শক্তি উৎপাদন সাহায্য করে। এতে ফাইবার রয়েছে বলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। অনেক সময় পরিশ্রম করলে ক্লান্তি আসে, তখন ব্যাগ থেকে পপকর্নের প্যাকেটটি বের করে মুখে পুরতে থাকুন। ক্লান্তি আর থাকবে না।

বিকেল হলেই একটু হালকা স্ন্যাকস খেতে মন চায়? চিপস, কুকিজ, ডোনাটসের পরিবর্তে খেতে পারেন পপকর্ন। স্ন্যাকস মানেই অস্বাস্থ্যকর নয়। যদি নিয়মিত ইভনিং স্ন্যাকস থেকেও পুষ্টি পেতে চান তাহলে খাওয়া শুরু করুন পপকর্ন। সিনেমা দেখতে বসে বা পার্কে সময় কাটাতে গিয়ে পপকর্ন খেতে পছন্দ করেন অনেকেই। তরুণ প্রজন্মের কাছে ভিটামিন ও খনিজ সমৃদ্ধ এই খাবার বেশ জনপ্রিয়।

পপকর্ন ফ্যাট ফ্রি, সুগার ফ্রি ও লো ক্যালোরি খাবার। ১ কাপ পপকর্ন মানে মাত্র ৩০ ক্যালোরি। অথচ ফাইবার থাকায় অনেকক্ষণ পেট ভরা রাখে। খিদে কম পায়। এভাবেই ওজন কমাতে সাহায্য করে পপকর্ন।

পপকর্ন গোটা শস্য। ফলে এই খাবারে ফাইবার, মিনারেল, জটিল কার্বোহাইড্রেট, ভিটামিন ই, ভিটামিন বি কমপ্লেক্সের পরিমাণ প্রচুর। যা হজমে সাহায্য করে ও পেট পরিষ্কার রাখে।

অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ পপকর্ন রক্তে ফ্রি-র‌্যাডিক্যালস-এর মাত্রা কমাতে সাহায্য করে। যা চুল পড়া, অ্যালঝাইমার’স-এর মতো বয়সকালীন সমস্যা মোকাবিলায় সাহায্য করে।

পপকর্ন প্রচুর পরিমাণে ফাইবারে পরিপূর্ণ। ফলে তা রক্তনালী ও ধমনীরে দেওয়ালে কোলেস্টেরল জমতে বাধা দেয়। ফলে রক্তে কোলেস্টেরলের মাত্রা কমে ও হার্টের স্বাস্থ্য ভাল রাখে।

পপকর্নে ফাইবারের পরিমাণ খুব বেশি থাকার কারণে রক্তে শর্করার মাত্রা ও ইনসুলিন নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ডায়াবেটিক রোগীরা নিয়মিত ডায়েটে ১ কাপ ঘরে তৈরি পপকর্ন রাখতে পারেন।