অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

“জেল স্কুলে পড়েছি তাই জেলখানাকে ভয় পাইনা”-এমপি বদি

13
সীতাকুণ্ডের মসজিদ্দা স্কুলের পুর্ণমিলনী অনুষ্ঠানে স্মৃতিচারণ করছেন আব্দুর রহমান বদি।

কামরুল ইসলাম দুলু, সীতাকুণ্ড চট্টগ্রামঃ 
কক্সজারের উখিয়া-টেকনাফ আসনের আলোচিত সংসদ সদস্য আবদুর রহমান বদি বলেছেন, আমার বাড়ি যদিও টেকনাফে আমার শিক্ষাজীবন শুরু হয়েছিল সীতাকুণ্ডের জেল স্কুল খ্যাত মছজিদ্দা স্কুলে।

ছাত্র হিসেবে আমি ছিলাম খুবই দুরন্তপনার, খুবি দুষ্টু প্রকৃতির। যার কারণে স্কুলে আমার পায়ে সবসময় শেকল বাধাঁ থাকতো। তবে শিক্ষকদের সাথে কখনো বেয়াদবী করিনি, শিক্ষকরাও আমাকে খুব আদর করতেন। স্কুলে আমার প্রিয়, একজন স্যার ছিলেন, মিথ্যা অজুহাতে তার কাছে যেতাম ছুটির জন্য ছুটি পেলে চলে যেতাম বাড়বকুণ্ড পরাগ সিনেমা হলে। স্যারের জন্য নিয়ে আসতাম এক প্যাকেট সিগারেট। প্যাকেট এনে স্যারের বালিশের নিচে রেখে দিতাম। যেহেতু স্কুলটি ছিল আবাসিক/জেল স্কুল। হল থেকে চুরি করে বের হয়ে সিনেমা দেখে এসে অনেকবার ধরা খেয়েছি। এমন মার দিতেন স্যারেরা সেই স্নৃতি ভুলবার নয়।

আজ শনিবার সীতাকুণ্ড উপজেলার ঐতিহ্যবাহী মছজিদ্দা উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্রদের পুনর্মিলনী অনুষ্ঠানে স্মৃতি চারণ করতে গিয়ে এসব কথা বলেন।

.

এমপি বদি দীর্ঘদিন পর্যন্ত উক্ত বিদ্যালয়ে পড়ালেখা করেছেন। মছজিদ্দা উচ্চ বিদ্যালয়ের পুনর্মিলনী অনুষ্ঠানে অংশ গ্রহণ করতে তিনি ছুটে আসেন তার ছোটকালের প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানে।

অনুষ্ঠানে স্কুল জীবনের স্নৃতিচারণ করতে গিয়ে আবদুর রহমান বদি এমপি আরো বলেন, আমার ছোটকালের শিক্ষা জীবনটা কেটেছে জেল স্কুলে পায়ে শেকল বাধাঁয় আর সংসদ সদস্য হওয়ার পর যখন আমার বিরোদ্ধে মামলা হলো আমাকে জেল খানায় নেওয়া হয়েছে তখন আমার মনে পড়ে গেছে সেই স্কুল জীবনের জেলের কথা।

আমাকে পুলিশ যখন গ্রেফতার করে নিয়ে যাচ্ছে তখন আমি হাসছিলাম। আমার হাসি দেখে তখন অনেকেই প্রশ্ন করেছিল জেলে যাচ্ছি আমি হাসছি কেন ! তখন আমি তাদেরকে বললাম, জেলখানাকে আমি ভয় পাইনা কারণ আমি ছোটকাল থেকেই জেল স্কুলে পায়ে শেকল বেধেঁ পড়ালেখা করেছি।

এমপি বদি স্নৃতিচারণে তার স্কুল জীবনের সকল শিক্ষকদের শ্রদ্ধাভরে স্বরণ করে বলেন, এই মছজিদ্দা স্কুল আমার প্রাণের স্কুল, এই স্কুল থেকেই লেখাপড়া করে আজ আমি মহান সংসদের সদস্য। আমি গর্ববোধ করি এই বিদ্যালয় নিয়ে। আগামী ২০২০ সালে এই মছজিদ্দা স্কুলের ৭০ বছর পুর্ণ হবে। তখন আরো বড় পরিষরে আরেকটি মিলন মেলা আয়োজন করতে এখন থেকেই প্রস্তুতি নিতে বলেন। এমপি বদি স্কুলে নিজের অর্থায়নে একটি দ্বিতল মসজিদ তৈরী করে দেওয়ার ঘোষণা দেন।

১৩ মন্তব্য
  1. Siru Bangali বলেছেন

    তাতেই আমরা বুঝলাম তুমি বহুৎ বড়িয়া ঘাগু ছাত্র ছিলা । কুমিরা জেল স্কুলে পড়ুয়া ছাত্ররাই পরে “বদি” হয় !!

    1. Mizanur Rahman Masud বলেছেন

      …না চিরিয়া খানায় নয়, বরং আমাদের মাঝেই বিচরন করে negative minded কিছু মনুষ্য প্রানী যারা অর্ধেক পানি ভর্তি গ্লাসের কেবল অর্ধেক খালিটাই তাদের চোখে দেখে 🤔

    2. সাইফুল আকতার বলেছেন

      প্রতিষ্ঠান নিয়ে এভাবে বলাটা ঠিক হ’ল না।

  2. Sayem Faroky বলেছেন

    তার মানে বইদ্দা ছোট কাল থেকে ক্রিমি ওয়ালা ছিল।

  3. Muhammed Alee Murad বলেছেন

    ১৯৮৫ সালে কুমিরা (জেল) স্কুল থেকে এস,এস,সি পরীক্কাথী ছিলেন…!

    1. মুহাম্মদ জয়নাল আবেদীন বলেছেন

      ছিলেন! পরীক্ষা দেয়নি?

  4. Md Akhter Hossain বলেছেন

    গরিবের বন্ধু বলে কথা 🤣🤣🤣🤣🤣🤣🤣

  5. Nazrul Srowar বলেছেন

    Ameo oy school r student cilhm………..

  6. মোশাররফ হোসেন বলেছেন

    সবার উপর বইদ্দ্যা সত্য,তাহার বিকল্প কেহ নাই;বয়ানে নটংকী অসাধারণ সম্পাদক ওঃ কাঃ স্যার

  7. আব্দুল্লাহ আল নোমান চৌধুরী বলেছেন

    এম পি হলে বদির মতো হয়ার দরকার

  8. সবুজ নন্দ দাশ বলেছেন

    আমার প্রিয় একটি স্কুল। যেখানে আমিও পড়ালেখা করেছি। আজ এতটুকু আসার পিছনে এই স্কুলের অবদান। তাই আমি গর্বিত।

  9. মুহাম্মদ জয়নাল আবেদীন বলেছেন

    এইটা কোন বদি?

  10. লায়ন ম. মাহমদুর রহমান শাওন বলেছেন

    এটা বাবা বদি…..