অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বার্গার খাওয়ার যত নিয়ম-কানুন

0

বার্গার হচ্ছে একপ্রকার স্যান্ডউইচ সদৃশ খাবার যা দুই প্রস্থ রুটির মধ্যে রান্না করা কিমা মাংস দিয়ে তৈরি করা হয়। মাংস হিসেবে সাধারণত গরু ব্যবহার করা হলেও শূকর, টার্কি, বা বিভিন্ন রকম মাংসের মিশ্রণ ব্যবহার করা হয়। বাংলাদেশে বার্গারে মাংস হিসেবে প্রধানত ব্যবহৃত হয় মুরগী ও গরুর মাংস, এছাড়া কিছু কিছু স্থানে খাসী, অর্থাৎ ছাগলের মাংসের চলও দেখা যায়।

বার্গার অনেকেরই প্রিয় খাবার । সঠিক ভাবে বার্গার খাওয়ার নিয়ম জানেন না বলে পছন্দের এই খাবার খেতে মাঝে মাঝেই বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। তবে ভোজনরসিকদের জন্য বার্গার খাওয়ার দারুণ এক পদ্ধতি নিয়ে এসেছে ফুডপান্ডা।

ফুডপান্ডা বলছে, আপনি খুব বেশি স্টাইলিশ। এটি প্রমাণ করতে গিয়ে ভুলেও কখনও কাঁটা চামচ আর ছুড়ি দিয়ে বার্গার খাবেন না। এতে করে স্ট্র দিয়ে স্যুপ খাওয়ার মতোই অবস্থা হবে আপনার। হাত দিয়েই বার্গার খান। সেটাই সবচেয়ে বেশি শোভন দেখায়।

বার্গার খাওয়াটাও এক ধরনের শিল্প। তারই কিছু কৌশল জানিয়েছে ফুডপান্ডা।

ছুরি-চামচের ব্যবহার:
বার্গার কখনই চামচ বা ছুড়ি দিয়ে খাওয়ার চেষ্টা করবেন না। এগুলোর সঙ্গে বার্গার মোটেও মানানসই নয়। তবে ছুড়ি দিয়ে বার্গার দু`ভাগ করে নিতে পারেন, শুধু এতটুকুই। এতে করে বার্গার খেতে সুবিধা হবে।

অল্প করে খাবেন:
একবারে বেশ খানিকটা বার্গার মুখে না নিয়ে অল্প অল্প করে বার্গার নিন। এতে ঠিকভাবে খাওয়া যাবে আর বাজে পরিস্থিতিতেও পড়তে হবে না।

বার্গারের প্রতি সম্মান দেখান:
অনেকে বার্গার জোরে চাপ দিয়ে তারপর খাওয়ার চেষ্টা করেন। খুব জোরে চেপে ধরবেন না। সুন্দর করে প্লেট থেকে বার্গার তুলুন ঠিক যেন এটার সঙ্গে আপনার খুব ভালো সম্পর্ক রয়েছে। এমনটা করেই দেখুন- বার্গার খেতে বেশ ভালোই লাগবে।

যা করবেন না:
বার্গারে কয়েক ধরনের সস, মেয়নিজ দেয়া থাকে। ফলে চারপাশে ধরে খাওয়াটা একটু ঝামেলার। তাই যে দিকটায় সস বা মেয়নিজ থাকে না সেদিক টিস্যু দিয়ে ধরুন। দুু`হাতের বৃদ্ধাঙ্গুলি এবং কনিষ্ঠ আঙ্গুল বার্গারের নিচে রাখুন এবং বাকি আঙ্গুলগুলো ওপরে রেখে বার্গার ধরুন। এভাবে ধরে বার্গার খাওয়া বেশ সহজ।