অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হোয়াটসঅ্যাপে এবার টাকাও পাঠান

0

হোয়াটসঅ্যাপে ম্যাসেজ, ছবি, ভিডিও ছাড়া অন্য কিছু পাঠিয়েছেন কোনও দিন? অন্য কিছু পাঠানোর তো কোনো অপশনই নেই। তবে এবার থেকে হোয়াটসঅ্যাপে টাকার লেনদেন করতে পারবেন। এই সুবিধা আপাতত হোয়াটসঅ্যাপ বেটা ভার্সনে পাওয়া যাবে। ওয়াবসাইট ওয়েববেটা ইনফো এই খবর জানিয়েছে। তারা জানিয়েছে, ইউনিফায়েড পেমেন্টস সিস্টেমের (ইউপিআই) মাধ্যমে ব্যাঙ্ক টু ব্যাঙ্ক টাকা ট্রান্সফার করা যাবে।

গুগল প্লে বেটা প্রোগামে হোয়াটসঅ্যাপের ২.১৭.২৯৫ ভার্সনে প্রথমে এই সুবিধা পাওয়া যাবে। এবং অ্যান্ড্রয়েড ভার্সনের জন্য এখনও প্রস্তুতির পর্যায়ে রয়েছে সেটি। হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা ট্রান্সফার করার জন্য হোয়াটসঅ্যাপ পেমেন্টস এবং সংশ্লিষ্ট ব্যাঙ্কের শর্তাবলী এবং প্রাইভেসি পলিসি মেনে চলতে হবে।

ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন (এনপিসিআই) এবং রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার যৌথ উদ্যোগে তৈরি করা হয়েছিল ইউপিআই সিস্টেম। যার মাধ্যমে মোবাইল প্ল্যাটফর্মকে কাজে লাগিয়ে টাকা ট্রান্সফার করা হয়। বর্তমানে প্রায় ২০০ মিলিয়ন মাসিক ইউজ়ার রয়েছে হোয়াটসঅ্যাপের। পুরো পদ্ধতি চালু হলে সবাই এই সুবিধা পাবেন। হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ ইতিমধ্যে বেশ কিছু ব্যাঙ্ক এবং এনসিপিআই এর সঙ্গে কথা বলেছে। উইচ্যাট এবং হাইক ইতিমধ্যে এই প্রক্রিয়া চালু করে দিয়েছে।

কিভাবে কাজ করবে এই ফিচার? ম্যাসেজ টাইপ করার জায়গায় যে অ্যাটাচমেন্ট লোগো রয়েছে, তার মধ্যেই এই নতুন ফিচার দেওয়া হয়েছে। গ্যালারি, ভিডিয়ো, ডকুমেন্ট ইত্যাদির সঙ্গে পেমেন্ট অপশন রয়েছে। সেখানে ক্লিক করলেই একটি আলাদা উইন্ডো খুলে যাবে। তার সঙ্গে বিভিন্ন ব্যাঙ্কের তালিকাও খুলে যাবে। যার মধ্যে থেকে আপনার ব্যাঙ্ক বেছে নিতে পারবেন।

যাকে টাকা পাঠাতে চান তারও অবশ্যই এই ফিচার থাকতে হবে। না হলে লেনদেন করা যাবে না।