চট্টগ্রামে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষ্যে শিশু সমাবেশ ও সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধনী

0
.

বঙ্গবন্ধুর ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে চট্টগ্রামে দু’দিনব্যাপী শিশু সমাবেশ ও সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধনী করা হয়েছে।আজ শুক্রবার (১৬মার্চ) সকালে চট্টগ্রাম সাংস্কৃতিক স্কোয়াড আয়োজনে নগরীর থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রাম (টিআইসি) মুক্তমঞ্চে শিশু সমাবেশ ও সাংস্কৃতিক প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

শিশু সমাবেশে তিনি বলেন, যারা জনগণের জন্য রাজনীতি করেন তারা জনগণের প্রতিপক্ষ হতে পারেন না। আর রাজনীতির নামে সে জনগণকে যারা পুড়িয়ে মারেন, সেটা তাদের রাজনীতি নয়, সন্ত্রাস। যে রাজনীতি দল, জনগণকে পুড়িয়ে মেরে ক্ষমতায় আসতে চাই সেটা কখনোই কোন রাজনৈতিক দল হতে পারে না, সেটা শতভাগ সন্ত্রাসী দল। রাজনীতি করেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। যিনি ক্ষমতার জন্য রাজনীতি করেন নি, জনগণের মঙ্গলের জন্য রাজনীতি করেছেন। জাতির পিতা কখনোই তাঁর নিজের দোষে জেল কাটেন নি। তিনি জেল কেটেছেন বাংলার জনগণের স্বার্থ আদায়ের আন্দোলন করার জন্য।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র অধ্যাপক নিছার উদ্দিন আহমেদ মঞ্জুর সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন চট্টগ্রাম সাউদার্ন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক প্রকৌশলী আলী আশরাফ।

খোরশেদ আলমের সঞ্চালণায় অনুষ্ঠিত শিশু সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন উদযাপন পরিষদের সদস্য সচিব, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সম্মিলিত সাংস্কৃতিক জোট চট্টগ্রামের সদস্য সচিব, খ্যাতিমান নাট্য ব্যক্তিত্ব আহমেদ ইকবাল হায়দার, নাট্যজন সাইফুল আলম বাবু, প্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি শিল্পী রাশেদ হাসান, সাবেক ছাত্রলীগ নেতা আবুল বশর, আওয়ামী লীগ নেতা ইকবাল চৌধুরী,  মাস্টার কামাল উদ্দিন, আবু সুফিয়ান, চট্টগ্রাম আইন কলেজের সাবেক ভি.পি এড. নজরুল ইসলাম।

অনুষ্ঠানে দলীয় নৃত্য পরিবেশন করেন ঘুঙর নৃত্যকলা একাডেমী। নৃত্য পরিচালনায় নৃত্যশিল্পী স্বপন দাশ। দলীয় আবৃত্তি পরিবেশন করেন তারুণ্যের উচ্ছাস আবৃত্তি দল।

শুরুতেই সকাল ৯টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, সাড়ে ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ১৫ আগস্ট কালোরাত্রিতে বঙ্গবন্ধুর স্বপরিবারে নিহত, সকল শহীদ ও ৫২‘র ভাষা আন্দোলন এবং ৭১‘র মহান মুক্তিযুদ্ধের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

সকাল ১১টায় বঙ্গবন্ধুকে নিবেদিত করে শিশু সমাবেশ ও সাংষ্কৃতিক প্রতিযোগিতায় চট্টগ্রামের বিভিন্ন স্কুল কলেজের প্রায় সহস্রাধিক ক্ষুদে চিত্রশিল্পী, আবৃত্তিশিল্পী, সঙ্গীতশিল্পী, নৃত্যশিল্পী সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

এতে উপস্থিত ছিলেন সাংস্কৃতিক সংগঠক নজরুল ইসলাম মোস্তাফিজ, মুজিবুর রহমান শ্রাবণী দাশ গুপ্তা, আলহাদী আকন, ইশরাত জাহান তামান্না, চন্দ্রিকা বড়ুয়া, মৃত্তিকা শ্রাবণী, অরুন্ধতী, অবনিতাকা, হৈমন্তী চৌধুরী, জয়তী দেবী, প্রণমিতা দাশ, তৃধা সরকার, নিঝুম।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন