অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সারাবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে নৌ বাহিনী-প্রধানমন্ত্রী

1
.

দেশের বাণিজ্যের ৯০ শতাংশের বেশি সমুদ্র পথে পরিবাহিত হয় উল্লেখ্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশাল এ সমুদ্র এলাকার সুষ্ঠু পরিবেশ ও নিরাপত্তা নিশ্চিতে নৌবাহিনী সফলভাবে দায়িত্ব পালন করছে। সমুদ্র ও উপকূলীয় এলাকায় মানব পাচার, চোরাচালান রোধ, জেলেদের নিরাপত্তা, বাণিজ্যিক জাহাজের নিরাপদ যাতায়াত নিশ্চিতে করাসহ অর্থনৈতিক উন্নয়নে নৌবাহিনীর ভূমিকা প্রশংসনীয়।

তিনি আজ বুধবার দুপুরে চট্টগ্রামের পতেঙ্গাস্থ বাংলাদেশ নৌবাহিনী ডকইয়ার্ডে ন্যাশনাল স্ট্যান্ডার্ট প্রদানকালে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

.

আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশ নৌবাহনীর পরিচিতি অনেক বেড়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী বলেন, নৌবাহিনীর জাহাজ বিভিন্ন দেশে আন্তর্জাতিক মহড়ায় অংশ নিচ্ছে এবং নিজেরাও সফলভাবে মহড়ার আয়োজন করছে। উপমহাদেশে কেবল বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজই ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের আওতায় সফলভাবে নিয়োজিত থেকে সারাবিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করছে।

এর আগে বেলা পৌনে ১১টায় প্রধানমন্ত্রী চট্টগ্রাম পৌঁছালে নৌবাহিনী প্রধান এডমিরাল নিজাম উদ্দিন আহমেদ প্রধানমন্ত্রীকে স্বাগত জানান। এরপর পতেঙ্গায় নৌবাহিনীর নবনির্মিত বঙ্গবন্ধু কমপ্লেক্স উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এই কমপ্লেক্সে ১৬টি ভবন রয়েছে। এর সামনেই ১৮ ফুট উচ্চতা ও ১৮ টন ব্রোঞ্জ দিয়ে তৈরি করা হয়েছে বঙ্গবন্ধুর ভাস্কর্য।

.

এখান থেকে দুপুরে ঈশা খাঁ ঘাঁটিতে নৌবাহিনীর ডকইয়ার্ডকে ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান অনুষ্ঠানে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় অনুষ্ঠানে তিন বাহিনীর প্রধান অংশ নেন।

অনুষ্ঠানে জানানো হয়, বিএন ডক ইয়ার্ডটিতে বর্তমানে সামরিক বেসামরিক দুই হাজার জনবল ও ২৪টি ওয়ার্কশপ পরিচালনা করছে। যেখানে এরই মধ্যে দেশি-বিদেশি ৭০৭টি যুদ্ধ জাহাজের সফল ডকিংসহ রক্ষণাবেক্ষণ করছে।

তার বক্তব্যে আরো বলেন- বঙ্গবন্ধুর স্বপ্নের ধারাবাহিকতায় সাবমেরিন সংযোজনসহ আধুনিক সরঞ্জাম সংযোজনের মাধ্যমে নৌবাহিনীকে ত্রিমাত্রিক শক্তি হিসেবে সুপ্রতিষ্ঠিত করা হয়েছে।

প্রতিবেশি দেশের সঙ্গে শান্তিপূর্ণভাবে সমুদ্রসীমা নির্ধারণের ফলে প্রাকৃতিক সম্পদে ভরা বিশাল সমুদ্র এলাকা অর্জন হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী। তিনি বলেন, এই সমুদ্র সম্পদকে দেশের অর্থনৈতিক উন্নয়ন এবং ব্লু-ইকনোমির বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে নৌবাহিনীকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

নৌ বাহিনীর অনুষ্ঠান শেষে হেলিকপ্টারযোগে প্রধানমন্ত্রীর পটিয়া পৌছেছেন। সেখানে আওয়ামী লীগ আয়োজিত জনসভায় ভাষণ দেবেন তিনি।

১ টি মন্তব্য
  1. Mofidul Islam বলেছেন

    ভোটের অধিকার চাই।