অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

টয়লেটও স্মার্ট!

0

পাবলিক টয়লেট ব্যবহারে বিব্রতকর অবস্থায় পড়তে হয়নি, এমন মানুষ পাওয়া মুশকিল। কোথাও দুর্গন্ধ বা অপরিষ্কারজনিত, আবার কোথাও এক সারিতে অনেক টয়লেটের কোনটি খালি আছে তা দেখতে গিয়েও সমস্যায় পড়তে হয়। এক এক করে দরজা খুলে দেখাটা যেমন বিরক্তিকর, তেমনি কোনো কারণে যদি কেউ দরজা লাগাতে ভুলে যায় তাহলে অবস্থা যা দাঁড়াবে তাতে দুজনকেই বেশ লজ্জায় ফেলবে। এ সমস্যার সমাধানে ব্যবহার করা হয়েছে প্রযুক্তি।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের আন্তর্জাতিক বিমানবন্দর বুধবার পাবলিক টয়লেটের বিব্রতকর অবস্থা দূর করার জন্য স্মার্ট টয়লেট ব্যবস্থা চালু করার ঘোষণা দেয়। এই পদ্ধতিকে বলা হচ্ছে ‘টুশলাইটস’। অর্থাৎ যখন কোনো টয়লেট ফাঁকা থাকবে তখন তার ওপরে সবুজ বাতি জ্বলবে। আর যখন কেউ টয়লেটে ঢুকে দরজা লাগাবে, তখন ঠিক ওই টয়লেটের ওপরে লাল বাতি জ্বলবে।

টুশলাইটসের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী অ্যালেন ক্লিভেনস বলেন, এটি একটি গুরুত্বপূর্ণ সমস্যার সমাধান করবে। এক সাক্ষাৎকারে তিনি বলেন, টয়লেটে অবস্থান করার সময় কেউ দরজার কাছে হেঁটে এলে বা দরজার সামনে অপেক্ষা করতে থাকলে বেশ অস্বস্তি লাগে।

প্রতিটি দরজায় যুক্ত করা রয়েছে স্মার্ট লক সিস্টেম, যা একজন টয়লেটে কতক্ষণ অবস্থান করছে, কোন টয়লেট ফাঁকা আছে, কখন টয়লেটগুলোর ওপর চাপ বেশি পড়ে এ ধরনের তথ্য বিমানবন্দর কর্তৃপক্ষকে জানিয়ে থাকে। এই তথ্যগুলো ব্যবহার করে কর্তৃপক্ষ পরবর্তী সময় আরও উন্নত সেবা দিতে পারবে।সূত্র: ম্যাশেবল