অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শিক্ষার নামে প্রতারণা ও শিক্ষা বাণিজ্য রোধে নগরীতে ছাত্রলীগের মানববন্ধন

0
.

চট্টগ্রামের প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান বিজ্ঞান কলেজে সাধারণ শিক্ষার্থীদের প্রবেশপত্র আটকিয়ে জনপ্রতি ৫ হাজার টাকা করে ৯৭৩জন থেকে ৪৬ লক্ষ টাকার চাঁদাবাজি ও ভর্তি করিয়ে বিজ্ঞান কলেজের নামে ভর্তি করিয়ে সিটি বিজ্ঞান কলেজে রেজিস্ট্রেশন করানোর প্রতারণার দায়ে দায়েরকৃত মামলায় অত্র কলেজের পরিচালক জাহেদ খানকে গ্রেফতার ও নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনিসহ ৭ জনের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে বৃহস্পতিবার বিকালে নগরীর প্রেস ক্লাব সম্মুখ সড়কে প্রতিবাদী মানববন্ধন করে চট্টগ্রাম কলেজ ও সরকারী হাজী মুহাম্মদ মহসীন কলেজ ছাত্রলীগ।

উক্ত মানববন্ধনে একাত্মতা জানিয়ে বক্তব্য রাখেন সমাজবিজ্ঞানী ও শিক্ষাবিদ ড. অনুপম সেন। তিনি বলেন, শিক্ষা মানুষের মৌলিখ অধিকার। কিন্তু আজকের দিনে এ শিক্ষাকে পুঁজি করে একটি চক্র বাণিজ্যিক হাতিয়ার হিসেবে করতে চেষ্টা করছে। এটি একটি সামাজিক অবক্ষয়। যার বর্তমান সমাজে কখনো কাম্য নয়। শিক্ষা কখনো ব্যবসা হতে পারে না, কিন্তু আজকাল আমাদের সমাজে শিক্ষাকে বাণিজ্যিকভাবে ব্যবহারের জন্য নানা প্রতারণা করা হচ্ছে। পর্যাপ্ত সরকারী শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় চট্টগ্রাম শহরে ব্যাঙের ছাতার মত গজিয়েছে নামে বেনামে অনেক প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান। এই শিক্ষা বাণিজ্য রোধে চট্টগ্রামে পর্যাপ্ত সরকারী শিক্ষা প্রতিষ্ঠান দরকার। এসময় শিক্ষা বাণিজ্য রোধে ছাত্রলীগের প্রশংসা করে তিনি বলেন, শিক্ষা বাণিজ্য ও প্রতারণা রোধে ছাত্রলীগ চট্টগ্রাম শহরে বেশ কিছু ভাল উদ্যোগ নিয়েছে, যা নিঃসন্দেহে প্রশংসার দাবিদার। আমি তাদের সাধুবাদ জানাই। এক্ষেত্রে রনি’র ভূমিকা সর্ব প্রশংসনীয়। শিক্ষার মত মানুষের মৌলিখ অধিকার সমুন্নত রাখতে ছাত্রলীগকে এগিয়ে আসতে হবে এবং শিক্ষা বাণিজ্য ও শিক্ষা প্রতারণা রোধ করতে ছাত্রলীগকে ভূমিকা রাখতে হবে।

চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ নেতা মাহমুদুল করিমের সভাপতিত্বে ও সরকারী হাজী মুহাম্মদ মহসিন কলেজ ছাত্রলীগ নেতা মায়মুন উদ্দীন মামুন ও আনোয়ার হোসেন পলাশের যৌথ সঞ্চালনায় উক্ত মানববন্ধনে একাত্মতা জানিয়ে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সভাপতি সাজ্জাদ হোসেন, নগর ছাত্রলীগের সাবেক সদস্য ও বঙ্গবন্ধু শিশু কিশোর মেলার সাধারণ সম্পাদক শিবু প্রসাদ চৌধুরী। চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ নেতা জাবেদুল ইসলাম জিতু, মোক্তার হোসেন রাজু, তারেক হোছাইন, কবির, মহিউদ্দিন, কমর উদ্দিন, নাজমুল ইসলাম, বিশ্বজিৎ শর্মা, রফিক উদ্দিন, খন্দকার নাঈমুল আজম, আসাদুজ্জামান, শরফুল ইসলাম মাহি, ফয়সাল হাসান, সরকারী হাজী মুহাম্মদ মহসিন কলেজ ছাত্রলীগ নেতা আলা উদ্দীন, হারুনুর রশিদ হ্নদয়, হুমায়ুন কবির, আনোয়ার আজিম শাহিন, মাঈনুদ্দীন সোহেল, মুবিন চৌধুরী,।

এসময় নগর ছাত্রলীগের সাবেক সদস্য শিবু প্রসাদ চৌধুরী বলেন, শেখ হাসিনার সরকার আজ যখন শিক্ষাবান্ধব সরকারে পরিণত ঠিক তখনই একটি চক্র শিক্ষার সুষ্ঠু পরিবেশ ও শিক্ষা ব্যবস্থা ধ্বংস করে দেওয়ার জন্য নানা পাঁয়তারা করছে। শিক্ষাকে তারা পণ্য হিসেবে ব্যবহার করছে। যার একটি অনন্য উদাহরণ চট্টগ্রাম বিজ্ঞান কলেজ নামক প্রাইভেট শিক্ষা প্রতিষ্ঠান। এসময় তিনি বলেন, নগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি একজন আদর্শিক ছাত্রনেতা। শিক্ষা বাণিজ্য বন্ধে তার নেতৃত্বে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের কার্যক্রম আজ সমগ্র চট্টগ্রামে ভূয়সী প্রশংসনীয়। কিন্তু অসাধু শিক্ষা ব্যবসায়িরা তার এই মহৎ উদ্যোগকে নানা ষড়যন্ত্রের মাধ্যমে ব্যাহত করতে চায়। যার উদাহরণ স্বরূপ তার বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করেছে প্রতারক শিক্ষা ব্যবসায়িরা। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি এবং অনতিবিলম্বে এ মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানাচ্ছি।

মানববন্ধনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ নেতা ফরহাদ হোসেন, আবদুল হালিম, বেলাল কাদের, ফাহিম, মিনারুল হক, জাহিদ হাসান সাইমুন, আবদুল্লাহ আল সাইমুন, মুবিনুল হক সাব্বির, সোহেল রানা, হালিম চৌধুরী, আরিফুল ইসলাম, মো. সোহেল, বোরহান উদ্দিন, সুলভ বড়ুয়া, মো: রাফি, মহসিন কলেজ ছাত্রলীগ নেতা রাকিবুল ইসলাম, ফাহিম, তাফহিম খান, মনুর আলম মনির, আরিফুল ইসলাম, ফাহিম ইসলাম রুবেল, আরিফ খান জয়, সাইফুল ইসলাম, মামুনর রশিদ, সরফরাজ হাবিব, আদনান, জহির, সম্রাট, হাসিব, আজিজ, মিনহাজ, সাফায়েত ফাহিম, রাফি প্রমুখ।