রোদ-বৃষ্টিতে যা হবে আপনার সঙ্গী

0

এখন আবহাওয়া এমন যে আপনি আগে থেকে কিছুই অনুমান করতে পারবেন না। প্রখর রোদে সবার প্রাণ যায় যায় অবস্থা। বাসা থেকে বের হলেন রোদ দেখে, কিন্তু মাঝপথে দেখলেন ঝুম বৃষ্টি। এই বৃষ্টি এই রোদে চাই একটু স্বস্তি আর শান্তি। তাই রোদ ও বৃষ্টিকে মোকাবিলা করতে কিছুটা প্রস্তুতি আপনাকে নিয়ে রাখতে হবে, তাহলে প্রশান্তিতে থাকতে পারবেন। তাই এই আবহাওয়াতে আপনার সঙ্গী করে নিন কিছু জরুরি জিনিস।

১. শুধু বৃষ্টির হাত থেকেই নয়, রোদ থেকে বাঁচতেও আমাদের প্রয়োজন ছাতা। তাই রোদ ও বৃষ্টির এই সময়ে আপনার প্রতিদিনের সঙ্গী হোক ছাতা। প্রতিদিন বের হওয়ার আগে মনে করে ব্যাগে একটি ছাতা নিন।

তবে আপনি যদি চাকরিজীবী হয়ে থাকেন তবে দুইটি ছাতা ব্যবহার করুন। একটি নিজের অফিসের ডেস্কে রেখে দিন। অন্যটি প্রতিদিন ব্যাগে বহন করার জন্য ব্যবহার করুন। এতে করে কয়দিন যদি অফিস যাবার সময় বৃষ্টি না থাকে আর আপনি যদি ছাতাও নিতে ভুলে যান, তখন বাসায় ফেরার সময় বৃষ্টি হলেও অফিসে থাকা ছাতা আপনাকে আর ভিজতে দেবে না।

. রোদে বের হতে হলে অবশ্যই সাথে বা ব্যাগে রাখতে পারেন রোদচশমা, যা আপনার চোখকে অতিরিক্ত রোদ থেকে রক্ষা করবে। হ্যাট বা ক্যাপ রাখতে পারলেও অনেক সুবিধা পেয়ে থাকবেন। দুপুরের সময়টা না বের হওয়াই ভালো, তবে বের হলে অবশ্যই সানস্ক্রিন মেখে বের হবেন।

. ব্যাগে প্রথমেই তুলে নিন এক বোতল খাবার পানি। কারণ বাইরের পানি বিশুদ্ধ নাও হতে পারে। কিংবা পানির ব্যবস্থা নাও থাকতে পারে। দিনে অন্তত তিন লিটার পানি পান করবেন। গরমে শরীর থেকে অতিরিক্ত ঘাম হয়।

. পানির বিকল্প হিসেবে জুস বা স্যালাইন বা গ্লুকোজ পানি বেশ স্বাস্থ্যকর। চাইলে এগুলোও সাথে নিতে পারেন। তবে বাসা থেকে গুলিয়ে নিয়ে যাবেন না। খাওয়ার আগে গুলিয়ে নিবেন।

. ব্যাগে টিস্যু রাখতে ভুলবেন না। ঘাম মোছার জন্য রাখতে পারেন সুতি রুমাল। গরমের হাত থেকে বাঁচতে ঢিলেঢালা পোশাক বেছে নিতে পারেন। তবে অবশ্যই প্রতিদিন ধুয়ে ফেলবেন।

. সাথে রাখুন একটি ছোট ফেসওয়াশ এবং ময়েশ্চারাইজার লোশন।

. চটি জাতীয় জুতো পরতে পারেন, দেখবেন গরম অনেকটা কমে গেছে। সু বা কেডস জাতীয় জুতা গরমের সময় বেশি কষ্টদায়ক হয়ে থাকে। তাছাড়া ঘাম, পায়ের দুর্গন্ধ তো আছেই। তাই এমন জুতা পরুন যা আপনার পায়ে আরাম ও স্বস্তি দেবে।

. ঘামের গন্ধ এড়াতে ডিওপারফিউম ব্যবহার করতে পারেন। আপনি যা কিছুই করুন না কেন, একটু সচেতনতাই পারে এসময় আপনাকে সুস্থ রাখতে। দীর্ঘক্ষণ রোদ এড়িয়ে চলুন।

. সঙ্গে থাকা সবচেয়ে প্রিয় মোবাইল ফোনটি ভিজে গেলে তাৎক্ষণিকভাবে সেটটি বন্ধ করে দিন, সিমকার্ড ও ব্যাটারি খুলে ফেলুন, প্রয়োজনে কেসিংও খুলে ফেলুন এবং শুকনো কোনো কাপড় বা টিস্যু দিয়ে ডিসপ্লে মনিটর, সার্কিট ব্যাটারি, কি প্যাড, কেসিং খুব ভালোভাবে মুছে শুকিয়ে ফেলুন। বৃষ্টির মধ্যে বাইরে গেলে ফোনটি একটি প্লাস্টিকের প্যাকেটে মুড়ে রাখুন।

এছাড়া আপনার বাচ্চার ব্যাগও নিত্যপ্রয়োজনীয় জিনিস দিয়ে গুছিয়ে দিন। তাকেও অভ্যস্ত করে তুলুন রোদ-বৃষ্টিতে যে সব জিনিস ব্যবহার করতে হয় সে বিষয়ে।

এছাড়া আপনি দীর্ঘক্ষণ রোদ এড়িয়ে চলুন এবং বাইরে বের হওয়ার আগে হাতব্যাগে এ সময়ের প্রয়োজনীয় জিনিসগুলো গুছিয়ে নিন।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন