অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

শিরোপা জিতে নিলেন চকরিয়ার তারেকুল ইসলাম জীবন বলি

1
চকরিয়ার তারেকুল ইসলাম জীবন বলি।

চট্টগ্রামের ঐতিহাসিক আব্দুল জব্বারের ১০৯তম বলীখেলার (কুস্তি প্রতিযোগিতা) কুমিল্লার শাহজালাল বলিকে হারিয়ে শিরোপা অর্জন করেছেন চকরিয়ার তারেকুল ইসলাম জীবন বলি। খেলার ২০ মিনিটের মাথা তারা একজন আরেকজনকে পরাস্থ করেন এ শিরোপা জিতে জীবন বলি।

.

এর আগে তুলুম লড়ায়ের মধ্যে খেলায় অংশ নেয় বলিরা।  প্রথম সেমি ফাইনালে উখিয়ার জয়নাল আবেদিন বলি ও চকরিয়ার তারেকুল ইসলাম জীবন বলি প্রতিযোগিতায় অংশ নিয়ে তুলুম লড়াই হয় দুজনের মধ্যে। পরে জয়নালকে হারিয়ে জীতে যান তারেকুল ইসলাম জীবন।

দ্বিতীয় সেমিফাইনালে কুমিলার শাহজালাল বলির সাথে লড়াই হয় তারেকুল ইসলাম জীবনের। দীর্ঘক্ষণ দুজন দুজনকে পরাস্থ করতে না পারলেও শক্তি প্রদর্শন বিবেচনা করে বিচারক মণ্ডলী তারেকুল ইসলাম জীবনকে চ্যাম্পিয়ন ঘোষণা করে খেলার সমাপ্তি টানেন।

রানার্স আপ কুমিল্লার শাহজালাল বলি।

পরে প্রধান অতিথি অা জ ম নাছির ও উদ্বোধক সিএমপির ভারপ্রাপ্ত কমিশনার মাসুদুল হাসান সহ অন্যান্য অতিথিগণ বিজয়ী কুস্তিগীরদের হাতে নগদ অর্থ ও ক্রেস্ট তুলে দেন।

 এর আগে আজ বুধবার বিকেল ৪টায় বেলুন উড়িয়ে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

এবারের মেলায় ১০২ জন প্রতিযোগি মেলায় অংশ নিয়েছে।

.

উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র নাছির উদ্দিন তার বক্তব্যে বিশাল এবং ঐতিহ্যবাহি এ মেলাকে আগমীতে আরো বিশাল আকারে ছড়িয়ে দেয়ার জন্য নানা উদ্যোগের কথা জানান।তিনি এ বছর থেকে বলি তৈরীর জন্য একটি প্রশিক্ষণ একাডেমী প্রতিষ্ঠার কথা জানান। এ জন্য সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানের উদ্বোধক ছিলেন, চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের ভারপ্রাপ্ত কমিশনার মাসুদুল হাসান। বক্তব্য রাখেন, স্পন্সর প্রতিষ্ঠান বাংলালিংক কর্মকর্তা সৌমেন মিত্র,মরহুম আব্দুল জব্বারের দৌহিত্র শওকত আনোয়ার বাদল, কমিশনার জহুরুল হক হাজারী।

প্রতিযোগিতায় মালেক কমিশনারের নেতৃত্বে ৪ জন রেফারী দায়িত্ব পালন করেন।

এদিকে মেলা দেখতে প্রচন্ড রোদ ও গ্রীস্মের তাপদাহ উপেক্ষ করে হাজার হাজার মানুষ অবস্থান নিয়েছে লালদীঘি মাঠের চতুর দিকে।

*তুলুম প্রতিযোগিতায় চলছে জব্বারের বলিখেলা

*ঐতিহ্যবাহী জব্বারের বলীখেলার কাল

 

 

১ টি মন্তব্য
  1. বেদনার নীল আকাশ বলেছেন

    Congratulations jebon