অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বাশঁখালীতে পাহাড় থেকে পড়ে বন্য হাতির মৃত্যু

0
.

বোয়ালখালী (চট্টগ্রাম) প্রতিনিধিঃ

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার সাধনপুর ইউনিয়নের মৌলভী ঘোনা নামক পাহাড়ি এলাকায় একটি বন্য হাতির মৃত্যু ঘটেছে। বৃহস্পতিবার (৩ মে) সকাল ১০ টার কাঠুরিয়ারা পাহাড়ে ওই হাতিটির মৃতদেহ পড়ে থাকতে দেখে স্থানীয় বন বিভাগকে খবর দিলে বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে এসে হাতিটির মৃতদেহ উদ্ধার করে ময়না তদন্তের ব্যবস্থা করেন।

এ ব্যাপারে কালীপুর বনবিটের রেঞ্জ কর্মকর্তা মোঃ রইজ উদ্দিন বলেন, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে হাতিটির মরদেহ উদ্ধার করা হয়েছে। ময়না তদন্তের জন্য ভেটেরেনারি বিভাগের ডাক্তারকে খবর দেওয়া হয়েছে।

স্থানীয়রা জানান, বৃহস্পতিবার সকালে কাঠুরিয়ারা পাহাড়ে যাওয়ার পথে মৃত হাতিটি ছড়ার মধ্যে পড়ে থাকতে দেখে বন বিভাগের কর্মকর্তাদের খবর দেন।

.

এর আগে কাপ্তাই হ্রদের শুকনাছড়ি এলাকা থেকে বুধবার সন্ধ্যায় একটি মৃত হাতি উদ্ধার করেছে বন বিভাগ। পাহাড় থেকে পড়ে হ্রদের পানিতে ডুবে হাতিটির মৃত্যু হয়েছে বলে ধারনা করা হচ্ছে।  পরবর্তিতে মৃত হাতিটিকে মাটিতে পুঁতে ফেলা হয়েছে বলে বনবিভাগ সূত্রে জানা গেছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে কাপ্তাই রাইং খিয়ং ষ্টেশন কর্মকর্তা আবদুল মালেক হাতির মৃত্যুর ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, পাহাড়ি পথে চলাচল করার সময় সম্ভবত ২/৩ দিন আগে পা পিছলে হ্রদে পড়ে পানিতে ডুবে ১০/১২ বছর বয়সের হাতিটির মৃত্যু হয়েছে। শুকনাছড়ি সংলগ্ন হ্রদের ওই স্থানে কচুরিপানার এতো জন্জাল যে হাতিটি সেখান থেকে আর উঠতে পারেনি। তার পায়ে আঘাত লাগার চিহ্ন রয়েছে।

খবর পেয়ে ওইদিনই ঘটনাস্থলে ছুটে যান পার্বত্য চট্রগ্রাম দক্ষিণ বন বিভাগীয় কর্মকর্তা তৌফিকুল ইসলাম, কাপ্তাই রেন্জ কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, রাইংখিয়ং ষ্টেশন কর্মকর্তা আবদুল মালেকসহ বনবিভাগীয় কর্মীরা। পরে মৃত হাতিটিকে হ্রদ থেকে তুলে বুধবার রাতেই শুকনাছড়ি এলাকায় পুঁতে ফেলা হয়েছে।