অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ডিমের চেয়েও বেশি প্রোটিন রয়েছে এই ৫ খাবারে

0

অনেকেই আছেন ডিম খেতে পছন্দ করেন না। কিন্তু শরীরে প্রোটিনের ঘাটতি পূরণের জন্য বাধ্য হয়ে ডিম খান। কিন্তু আপনি জানেন কি? এমন কিছু খাবার রয়েছে যেগুলোতে ডিমের চেয়েও বেশি প্রোটিন রয়েছে।-

১. মুরগীর মাংস:
যদি ডিমে আপনার অ্যালার্জির সমস্যা হয় তাহলে এর বিকল্প হিসেবে মুরগীর মাংস খেতে পারেন। এটি প্রোটিন সমৃদ্ধ খাবার। রান্না করা এক কাপ মুরগীর মাংসে ২২ গ্রাম প্রোটিন থাকে। যা একটা ডিমের চেয়েও বেশি।

২. পনির:
ডিমের বিকল্প হিসেবে প্রোটিনের চাহিদা পূরণ করতে পনির খেতে পারেন। এই দুগ্ধজাত খাবারে উচ্চমাত্রায় প্রোটিনের পাশাপাশি কম ক্যালোরি রয়েছে। অন্য কোনো দুগ্ধজাত খাবারের চেয়ে এতে বেশি প্রোটিন রয়েছে। তাই প্রতিদিনের ডায়েটে রাখতে পারেন এটি। ৪ আউন্স পনিরে ১৪ গ্রাম প্রোটিন রয়েছে যা একটি ডিমের থেকেও বেশি।

৩. মজারেলা পনির:
বহুল ব্যবহৃত ইটালিয়ান মজারেলা চিজ বা পনির ছাড়া পিজ্জা যেন স্বাস্থ্যসম্মত বলা যায় না। এক আউন্স মজারেলা চিজে ৬.৫ গ্রাম প্রোটিন রয়েছে। পাশাপাশি এতে রয়েছে ভিটামিন ডি, ক্যালসিয়াম এবং স্বাস্থ্যসম্মত ফ্যাট যা প্রবীন বয়সেও হাড় মজবুত রাখে।

৪. বীজ জাতীয় খাবার:
বাদামি, কালোসহ বিভিন্ন ধরনের সীমের বিচি পাওয়া যায়। এই বীজগুলোতে প্রোটিন, আয়রন এবং পটাশিয়াম রয়েছে। এতে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট উপাদানও রয়েছে। আধা কাপ সেদ্ধ করা বীজে ৭.৩ গ্রাম প্রোটিন থাকে।

৫. ব্রোকলি:
এটি উচ্চ পুষ্টি সমৃদ্ধ খাবার। এতে ভিটামিন কে, সি এবং ফাইবারসহ প্রচুর প্রোটিন রয়েছে। অন্যান্য সবজির চেয়ে এতে প্রোটিনের পরিমাণ বেশি থাকে। এক কাপ ব্রোকলিতে ৩ গ্রাম প্রোটিন পাওয়া যায়।