অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

পার্টিতে বেলুন ব্যবহারে সতর্ক হোন!

1

জন্মদিনের অনুষ্ঠান বা যেকোনো পার্টিতে রঙ বেরঙের বেলুন থাকবে না, সেটা চিন্তাই করা যায় না। আনন্দ উদযাপনে বেলুণ এখন নিত্য উপাদান। বেলুনগুলো বর্ণিলভাবে সাজানো থাকে বা চারিদিকে ভাসতে থাকে।

তবে আজ থেকে আপনি আপনার সন্তানের জন্মদিনে বেলুন ব্যবহারের ক্ষেত্রে দু’বার ভাববেন। কারণ, এই বেলুন আপনার সন্তানের স্থায়ীভাবে শ্রবণ ক্ষমতা হ্রাসের কারণ হতে পারে।

ইউনিভার্সিটি অব আলবার্টার গবেষকরা একটি বেলুন ফাটানোর পর যে শব্দ দূষণ হয় তার মাত্রা নিরূপণ করেছেন। তারা তিন পদ্ধতিতে বেলুনগুলো ফাটান- পিনের সাহায্যে, চাপ প্রয়োগ করে এবং ততক্ষণ পর্যন্ত বায়ু ঢুকিয়ে যতক্ষণ না পর্যন্ত বেলুনটি বিস্ফোরিত হয়।

এর মধ্যে বায়ু ঢুকিয়ে ফাটানো অর্থাৎ মুখ দিয়ে বেলুন ফোলানোর সময় তা বিস্ফোরিত হলে সর্বোচ্চ শব্দ হয়। গবেষকরা দেখেছেন এ সময় ১৬৮ ডেসিবল পর্যন্ত শব্দ তৈরি হতে পারে, যা একটি শর্টগানের শব্দের চেয়ে বেশি এবং ৩৫৭ ম্যাগনাম রিভলবার এর সমতুল্য।

এই মাত্রার শব্দ একজন প্রাপ্ত বয়স্কের জন্যও অনিরাপদ। অন্য দুই পদ্ধতিতে বেলুন ফাটলে কিছুটা কম শব্দ উৎপন্ন করে। কিন্তু, তারপরও তা বিবেচ্য বিষয়।

এটা ঠিক যে, বেলুন এমন কোনো উপাদান নয় যে তা প্রাত্যহিক জীবনে হুমকি বয়ে নিয়ে আসবে। বরং এটি মজার ও মন ভালো করে দেবার উপাদান বটে। কিন্তু, সম্ভাব্য শ্রবণ ঝুঁকির সমাধান হতে পারে বাচ্চাদের বেলুন ফাটানো থেকে বিরত রেখে। কারণ, এই শব্দ কানের ভেতরের লোমগুলো ধ্বংস করে ফেলে দেয়, যা পরবর্তীতে আর গজায় না এবং এটি স্থায়ীভাবে শ্রবণশক্তি হ্রাসের কারণ হয়ে দাঁড়ায়।

১ টি মন্তব্য
  1. Arshad M Nobel বলেছেন

    সতর্ক না হয়ে, বেলুন পরিত্যাগ করাই ভালো।