অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ইফতারে রাখুন স্বাস্থ্যকর স্মুদি

0

সারাদিন রোজা রেখে দেহের সুন্দর গঠন ও আকৃতি ঠিক রাখাও জরুরি। বিশেষ করে যাদের ইতোমধ্যেই ওজন বেড়ে গেছে তাদের জন্য খুবই কঠিন কাজ। দেহের ওজন যখন অতিরিক্ত বেড়ে যায় তখন শুধু শারীরিক ব্যায়ামে কাজ হয় না। আর রোজার মাঝে শারীরিক পরিশ্রম করতে অনেকে নারাজ। এর জন্য প্রয়োজন সেহরি অথবা ইফতারেরে সময় বিপাক ক্রিয়ার গতিকে বাড়িয়ে দেওয়া। তাই সেহরি অথবা ইফতারের সময় থাকতে পারে এক গ্লাস স্বাস্থ্যকর স্মুদি। ফ্যাট বার্ন করার জন্য এক গ্লাস স্বাস্থ্যকর স্মুদি আপনাকে অনেকক্ষণের জন্য পরিতৃপ্ত রাখতে পারে। আসুন তাহলে জেনে নেই স্বাস্থ্যকর স্মুদি ও এর রেসিপি সম্পর্কে।

মিক্সড ফুড স্মুদি: আধা কাপ ননফ্যাট টকদই, ৮টি কাঠবাদাম, ১/৪ কাপ কাঁচা ব্রোকলি(শুধু ফুলগুলো), ১ কাপ ঠান্ডা স্ট্রবেরি, ৩/৪ কাপ গ্রিন টি এবং ১/৪ চা চামচ দারুচিনি গুঁড়ো একসাথে নিয়ে ব্লেন্ড করে ফেলুন।

এই স্মুদির উপাদানগুলোর বৈশিষ্ট্য হচ্ছে কিছু উপাদান ফ্যাট বার্ন করতে সাহায্য করে আবার কিছু উপাদান স্বাদ বাড়াতে সাহায্য করে। উপাদানগুলো হচ্ছে কাঠবাদাম, ব্রোকলি, টক দই, উচ্চ আঁশসমৃদ্ধ স্ট্রবেরি এবং দারুচিনি গুঁড়ো।

ভেজি (ভেগান) মিল্কশেক স্মুদি : এক কাপ সয়া দুধ, একটা ফ্রিজে রাখা ঠান্ডা কলা এবং ১ টেবিল চামচ পিনাট বাটার একসাথে নিয়ে ব্লেন্ড করে বানিয়ে নিন চমৎকার এই স্মুদি। মজাদার স্বাদের উচ্চ প্রোটিন যুক্ত এই স্মুদি বিপাক ক্রিয়ার গতি বাড়াতে সাহায্য করে।

এই স্মুদির উপকরণগুলো সব উদ্ভিদ উৎস থেকে নেওয়া। যদি সকালের নাস্তায় স্বাস্থ্যকর অথচ মজাদার কিছু খেতে চান এটি হচ্ছে উত্তম একটি স্মুদি।

স্ট্রবেরি স্মুদি : এক কাপ ননফ্যাট দুধ, এক কাপ ঠান্ডা স্ট্রবেরি এবং ২ চা চামচ তিসির তেল একসাথে নিয়ে ব্লেন্ড করে খেতে পারেন। অথবা আধা কাপ ননফ্যাট দুধ, আধা কাপ ননফ্যাট টক দই, ১/৪ পাকা কলা, ১ টেবিল চামচ মধু এবং ৪টি আইস কিউব একসাথে নিয়ে ব্লেন্ড করুন।

পাকস্থলি এমন একটি জায়গা যেখানে এসে সব ফ্যাট জমা হয়। তাই পেটে মেদ কমানোর স্মুদি দিয়ে দিনের শুরু করে পাকস্থলির সেই সব মেদ বের করে দিন শরীর থেকে। পেটের মেদ কমানোর অনেক ধরনের স্মুদি রয়েছে। যেকোনো একটি খেতে পারেন।

তোকমা এবং বেরি স্মুদি: এক কাপ ঠান্ডা যেকোনো বেরি ফল নিন। এর সাথে আধা কাপ পানি এবং আধা টেবিল চামচ তোকমা বীজ নিয়ে ব্লেন্ড করুন। আবার এর সাথে আধা কাপ ডালিমের রস মেশাতে পারেন চাইলে।

অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই স্মুদি থেকে আপনি বাড়তি উপকারিতা পেতে পারেন। বিস্ময়কর এই তকমা বীজটি খাদ্যআঁশ এবং প্রোটিনে ভরপুর এবং সেই সাথে বিপাক ক্রিয়া বাড়াতে সাহায্য করে। এছাড়াও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এই স্মুদি পান করার ফলে ত্বক হবে মসৃণ এবং উজ্জ্বল।

দেহের ওজন কমাতে এবং ফ্যাট বার্ন করতে উল্লেখিত স্মুদিগুলো খুবই চমকপ্রদ ফল দেয় এবং সেই সাথে দেহকে রাখবে শক্তিশালী ও তারুণ্যদ্দোম। তাই ইফতারের সময় ভাজাপোড়া না খেয়ে এই ধরনের খাবারে অভ্যস্থ হওয়া ভালো।