অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ছুটিতে উপভোগ করুন কোহ সামুই দ্বীপ

4

এবার ছুটি কাটাতে যদি দেশের বাইরে যেতে চান, আর আপনার পছন্দের জায়গা যদি হয়ে থাকে সমুদ্র ও দ্বীপ তাহলে আপনার জন্য উপযুক্ত জায়গা কোহ ও সামুই। এই দ্বীপের পূর্ণ নাম কোহ যা থাই ভাষায় হলো দ্বীপ। আর সামুই থাইল্যান্ডের তৃতীয় বৃহত্তম দ্বীপ। ব্যাংকক থেকে ৫৬০ কি.মি. দূরে এর অবস্থান। এটা ৮০টি দ্বীপের যে গ্রুপ রয়েছে তার মধ্যে এগুলো অন্যতম। দ্বীপের গ্রুপের ৪টিতে মাত্র মানুষ বাস করে। আর বাকিগুলোতে পর্যটকদের আনাগোনা থাকে। দ্বীপে যেতে হলে আপনাকে অবশ্যই প্লেনে অথবা ফেরিবোটে যেতে হবে।

আপনি এখানকার সৈকতের দিকে তাকালে দেখতে পাবেন পাম গাছের সারি সৈকত জুড়ে। সৈকতটি পরিষ্কার ও স্বপ্নপূর্ণ। চায়েং ও লামাই এ সবচেয়ে বেশি লোক ভ্রমণ করেন। এখানকার সূর্যোদয় সবচেয়ে মনোরম। নিজেকে তামাটে করার জন্যে কিছু না করে আলস্যে শুয়ে থাকা হবে আদর্শ। যারা বেশি সক্রিয় থাকতে চান তারা জলক্রীড়া যেমন উইন্ডসার্ফিং এবং স্নরকেলিং করতে পারেন। এখানে পানি অত্যন্ত স্বচ্ছ, আপনি পানির নিচের সৌন্দর্যময় জীবন দেখতে পারেন অনায়াসে।

সামুই থাইল্যান্ডের তৃতীয় বৃহত্তম দ্বীপ। এর একটা পর্বতমালা রয়েছে যা পূর্ব থেকে পশ্চিমে চলে গেছে। এখানে মৎস্য সম্পদ ছাড়াও আছে নারকেল। প্রতি মাসে দুই মিলিয়ন নারকেল ব্যাংককে পাঠানো হয়। সারা দেশের মধ্যে এখানকার নারকেল সর্বোত্তম। মাঝেমাঝে কর্মচারীরা বানরকে প্রশিক্ষণ প্রদান করে নারকেল গাছ থেকে নারকেল সংগ্রহের জন্য।

কোহ সামুই এ থাকবার ব্যবস্থা

সাধারণত কোহ সামুই এর সৈকতে বাংলো পাওয়া যায় যেমন চালি বাংলো, কোরাল কোভ শ্যালেই কোহ সামুই ইত্যাদি। এই বাংলোগুলো পাম গাছের খড় থেকে তৈরি। এইগুলো সাধারণ মানের আর শীতাতপ নিয়ন্ত্রিত ও অনিয়ন্ত্রিত উভয়ই বাংলো পাবেন। আপনি দরকারি সব জিনিসই পাবেন এখানে।

আপনি যদি বিলাসবহুল কোনো থাকার জায়গা কোহ সামুই এ পছন্দ করেন তাহলে বিচ কম্বার হোটেল কোহ সামুই, কেন্দ্রীয় সামুই বিচ রিসোর্ট কোহ সামুই, চায়েং রিজেন্ট রিসোর্ট কোহ সামুই ইত্যাদি বেছে নিতে পারেন।

বাংলোতে নিজস্ব রেঁস্তোরা রয়েছে এছাড়াও আপনি অন্যান্য জায়গায়ও যেতে পারেন পছন্দনীয় খাদ্যের জন্য। সুস্বাদু সামুদ্রিক খাবারের জন্য জায়গা রয়েছে আর এখানকার ফলমূল, একদম টাটকা আর স্থানীয়। মসলাদার খাবারও আপনি বেছে নিতে পারেন যেগুলো থাই খাবারের অন্তর্ভুক্ত।

৪ মন্তব্য
  1. Solaiman Enterprze বলেছেন

    Ota kohtay..?

  2. Nihar Sultana Emu বলেছেন

    আমরা না গেলেও শিল্পী ভাই যাবেন,আশা করি

    1. Saiful Islam Shilpi বলেছেন

      যাবেন না কেন..? ভাইকে নিয়ে বেড়িয়ে আসেন.. #ভাবী

  3. Zamiruddin Nahid বলেছেন

    দোয়া রইল যারা যাবেন তাদের জন্য।