সিএমপির নতুন কমিশনার মাহাবুবুর রহমান

1
.

চট্টগ্রাম মহানগর পুলিশ (সিএমপি) কমিশনার মো. ইকবাল বাহারকে বদলির প্রায় একমাস পর শূণ্যপদে নতুন কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণের আদেশ পেলেন মো. মাহাবুবুর রহমান। রবিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সহকারী সচিব ফারজানা জেসমিন স্বাক্ষরিত এক আদেশে তাকে এ দায়িত্ব ভার দেওয়া হয়।

এর আগে রাষ্ট্রপতির আদেশক্রমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব ধনঞ্জয় দাশ ইকবাল বাহারকে বদলির আদেশ জারি করেন গত ২৬ এপ্রিল। ২০১৬ সালের ১০ এপ্রিল থেকে সিএমপি কমিশনার হিসবে দায়িত্ব গ্রহণ করা ইকবাল বাহারকে পুলিশ সদর দফতরের অতিরিক্ত আইজি (টেলিকম) হিসেবে চলতি দায়িত্বে বদলি করা হয়েছিল।

সিএমপি সূত্রে জানা যায়, নতুন দায়িত্ব পাওয়া সিএমপি কমিশনার বর্তমানে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি পুলিশের চট্টগ্রাম ও ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন।

সূত্রটি জানিয়েছে মাহবুবুর রহমান ২০০২-০৩ সালে কসোভো ও ২০০৫-০৬ সালে আইভরিকোস্টে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালে প্রেসিডেন্সিয়াল পুলিশ মেডেল (পিপিএম-সেবা) পদক লাভ করেন তিনি। ব্যক্তিগত সফরে তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন বলে জানিয়েছে সূত্রটি।

মাহবুবুর রহমানের পৈত্রিক জন্মস্থান জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিজ্ঞান বিভাগে অনার্স ও মাস্টার্স ডিগ্রি নিয়ে ১৯৯৫ সালের ১৫তম বিসিএসে সহকারী পুলিশ সুপার পদে যোগ দেন মাহবুবুর রহমান।  এএসপি (সদর দফতর) হিসেবে নরসিংদী জেলা পুলিশে, সার্কেল এএসপি হিসেবে কিশোরগঞ্জ জেলার সদর সার্কেল ও বাজিতপুর সার্কেলে ও এএসপি সদর সার্কেল হিসেবে নেত্রকোনা জেলায় দায়িত্ব পালন করেন।  সহকারী পুলিশ কমিশনার (কোতোয়ালী) হিসেবে খুলনা মেট্রোপলিটন পুলিশে দায়িত্ব পালন করেন। অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও র‌্যাবে কর্মরত ছিলেন।

এছাড়াও তিনি সিও হিসেবে মহালছড়ি আর্মড পুলিশ ব্যাটালিয়ন ও বগুড়া এপিবিএনে দায়িত্ব পালন করেন। উপ-পুলিশ কমিশনার (তেজগাঁও) হিসেবে ঢাকা মেট্রোপলিটন পুলিশে এবং পুলিশ সুপার হিসেবে হাইওয়ে (পূর্ব), বরিশাল ও কুমিল্লা জেলায় দায়িত্ব পালন করেন।

প্রথম মন্তব্য

একটি মন্তব্য দিন