সুস্থ ত্বক পেতে ধুমপান ছাড়ুন

0

পুরুষের ত্বকের ক্ষতির জন্য শুধু ধুমপানই যথেষ্ঠ। আপনি নিজেই জানেন না ধুমপান আপনার দেহের সাথে সাথে ত্বকের কি কি ক্ষতি করে যাচ্ছে। তাই জেনে নিন কোন জিনিসগুলো পুরুষের ত্বকের জন্যে ক্ষতিকর।

ধুমপান : সিগারেটের নিকোটিন যেভাবে আমাদের ফুসফুসের ক্ষতি করে থাকে, ঠিক একইভাবে আমাদের ত্বকেরও ক্ষতি করে থাকে। অনেক সময় ধুমপানের কারণে ত্বক ভালোভাবে অক্সিজেন পায় না। যার কারণে ত্বক হয়ে যায় নিষ্প্রাণ।

এছাড়া ত্বকের মেলালিন কমে যাওয়ার কারণেও রয়েছে এই ধুমপান। যার জন্য ত্বক কালো হয়ে যাওয়া, রিংকেল পরার মতো নানান সমস্যা দেখা দেয়। ধুমপান ত্বকের জন্যে ক্ষতিকর। এটা ত্বকে বিভিন্ন জটিল সমস্যা তৈরি করে। তাই ধুমপান ছাড়ুন।

এছাড়া যে সব কারণে পুরুষের ত্বকের ক্ষতি হতে পারে তা হচ্ছে,

রোদ : রোদ পুরুষের ত্বকের জন্যে খুবই ক্ষতিকর। রোদে বের হওয়ার আগে সানস্ক্রিন ব্যবহার না করলে আপনার ত্বকে ক্যানসারও হতে পারে। ত্বকের রোদে পোড়া ভাব দূর করাটাও অনেক কষ্টের।

সুইমিং পুল : সুইমিং পুলের পানিতে থাকে ক্লোরিন, যা ত্বকের জন্যে ক্ষতিকর। তাই বাড়িতে এসে ভালোভাবে ত্বক পরিষ্কার করা উচিৎ।

মানসিক চাপ : মানসিক চাপ আপনার ত্বকের জন্যে সবচেয়ে ক্ষতিকর। তাই যতটা সম্ভব মানসিক চাপ মুক্ত থাকুন। ঘুমানোর আগে সব চাপ ভুলে হালকা হয়ে ঘুমাতে যান।

ধোঁয়া : যানবাহনের ধোঁয়া এবং দূষণের ফলে ত্বকে দ্রুত বয়সের ছাপ পড়ে। তাই ঘরে ফিরে ক্লিনজার এবং ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না।

আপনার ত্বকের নমনীয়তা কেড়ে নেয় সাবান। অতিমাত্রায় সাবানের ব্যবহার ত্বকে ক্যানসারের কারণ হতে পারে। তাই সাবানের পরিবর্তে কম ক্ষারযুক্ত বেবি সাবান ব্যবহার করতে পারেন। অথবা সাবান ব্যবহার পুরোপুরি ছেড়ে দিন।

কোন মন্তব্য নেই