অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মেকআপ ব্রাশের খুঁটিনাটি

0

নিজেকে সুন্দর করে তুলতে মেকআপের জুড়ি নেই। মেকআপ করতে দরকার হয় নানা ধরনের ব্রাশের। এই ব্রাশগুলোরও কিন্তু পরিচর্যার প্রয়োজন। ব্রাশ ব্যবহারের পর যদি সেগুলোর যত্ন নেওয়া না হয়, তবে সেটি ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। মেকআপে আই ব্রাশ, লিপ ব্রাশ, স্পঞ্জ ব্রাশ, সোজা কনসিলার ব্রাশ— এ রকম নানা ধরনের ব্রাশ ব্যবহার হয়। যেহেতু মেকআপ ব্রাশ ত্বকের ওপর ব্যবহার করা হয়, তাই এটি পরিষ্কার করা ও যত্ন করতে হয়। চলুন জেনে নেওয়া যাক, কীভাবে আপনার শখের মেকআপ ব্রাশ যত্নে রাখবেন।

যা লাগবে:

অলিভ অয়েল বা ভিটামিন ই অয়েল। অলিভ অয়েল ব্রাশে লেগে থাকা প্রসাধন বের করে আনতে সাহায্য করবে এবং ব্রাশে ময়েশ্চার ধরে রাখে।

মেকাপ ব্রাশ ক্লিনার বা হ্যান্ড ওয়াশ। মেকাপ ব্রাশ ক্লিনার ব্রাশে লেগে থাকা প্রসাধনী পুরোপুরিভাবে তুলে ফেলতে সাহায্য করে।

মেকআপ ব্রাশ যত্নের নিয়ম:

. হালকা কুসুম গরম পানির মধ্যে ব্রাশগুলো কয়েক মিনিট ভিজিয়ে রাখুন। এখন কয়েক ফোঁটা শ্যাম্পু অথবা বেবি শ্যাম্পু দিতে পারেন, এতে ব্রাশে জমে থাকা ময়লাগুলো সহজে বের হয়ে যাবে।

. ব্রাশের মাথায় লেগে থাকা ময়লাগুলো ঘষে তুলুন।

. ব্রাশের পানি ঝরিয়ে রাখবেন, নয়তো ভেতরের ময়লা ও ক্ষতিকারক ব্যাকটেরিয়া দূর হবে না। এরপর শুকনো কাপড় দিয়ে মুছে রাখুন।

. ব্রাশ শুকিয়ে গেলে সব সময় পাতলা কাপড় দিয়ে ঢেকে বক্সে সংরক্ষণ করবেন। ময়লা হবে না।

. পরিষ্কারের সময় বেশি ঘষাঘষি করবেন না। এতে ব্রিসেলসগুলো নষ্ট হয়ে যেতে পারে।

. ব্রাশের যে অংশ হ্যান্ডেলের সাথে যুক্ত, সেই অংশ যেন পানিতে না ভেজে। কারণ, ওই অংশ আটা দিয়ে আটকানো থাকে। পানি লাগলে আলাদা হয়ে যেতে পারে।

. পরিষ্কার করার পর তা পুরোপুরিভাবে শুকানোর আগে ব্যবহার না করাই ভালো।

সপ্তাহে একবার করে হলেও নিয়মিত আপনার মেকআপ ব্রাশ পরিষ্কার রাখুন এবং মেকআপ ব্রাশগুলো আলাদা ব্যাগে রাখুন, তাহলে দেখবেন, ধুলোবালি ও জীবাণু থেকে মুক্ত থাকবে।