অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

জেনে নিন প্রয়োজনীয় কিছু শর্টকাট কী

0

কম্পিউটারে কাজ করার সময় সাধারণত আমরা মাউসিই বেশি ব্যবহার করে থাকি। তবে দ্রুত কমান্ড দিতে মাউসের বিকল্প হিসেবে উইন্ডোজের শর্টকাট কী করা হয়। এতে কাজটি দ্রুত হয়ে যায়। তবে শর্টকাট কমান্ডগুলো জানা থাকলে তবেই না কাজটা দ্রুত করতে পারবেন। যারা জানেন না তাদের জন্য এই টিপস-

উইন্ডোজ +স্পেস

এটি উইন্ডোজ সেভেনের কম্বিনেশনে হিট করা মাত্রই আপনার ওপেন রাখা সমস্ত উইন্ডো ট্রান্সপারেন্ট হয়ে উঠবে। কিন্তু আপনাকে এই কম্বিনেশনে হিট করে ধরে রাখতে হবে। ছেড়ে দেয়ার সঙ্গে সঙ্গে এই ইফেক্ট ডিএ্যাকটিভ হয়ে পড়বে।

উইন্ডোজ +ডি

অনেক সময় আমরা যে উইন্ডোজে কাজ করি তা মিনিমাইজ করার প্রয়োজন পড়ে। এই সময় শর্টকাটটি অ্যাপ্লাই করলে উইন্ডোজের সব ওপেন উইন্ডো মিনিমাইজ হয়ে যাবে। আবার সব উইন্ডো ওপেন করতে চাইলে শর্টকাটটি অ্যাপ্লাই করলেই হবে। এতে আগের উইন্ডোগুলো পূর্বের অবস্থায় ফিরে আসবে।

উইন্ডোজ +ই

শর্টকাটটি অ্যাপ্লাই করা হলে আপনার লাইব্রেরি ফোল্ডারকে শো করার জন্যে অটোমেটিক্যালি একটি উইন্ডোজ এক্সপ্লোরার অন হবে।

উইন্ডোজ +পি

মাল্টিপল মনিটরকে আরো সহজে ম্যানেজ করার জন্য এই শর্টকাটটি সংযুক্ত করা হয়েছে। শর্টকাটটি অ্যাপ্লাই করার পরেই আপনার ডেস্কটপে একটি ওভারলে অ্যাপিয়ার করবে যার মাধ্যমে আপনি আপনার সেকেন্ড ডিসপ্লে এবং প্রজেক্টরকে কন্ট্রোল করতে পারবেন। আবার আপনি চাইলে একটি সিঙ্গেল মনিটর থেকে ডুয়েল ডিসপ্লে এবং এক্সটেন্ডেড ডেস্কটপ মোডে সুইচ করতে পারেন।

উইন্ডোজ + + ( প্লাস কী ) এবং ইউন্ডোজ+ – ( মাইনাস কী )

এটি ইউন্ডোজ সেভেনের ম্যাগনিফাইয়িং ফিচার। উইন্ডোজ কী চেপে ধরে প্লাস অথবা মাইনাস কীতে স্ট্রোক করে আপনি আপনার ডেস্কটপের যেকোন অংশ ম্যাগনিফাই করতে পারবেন।

Windows + Shift + Left/Windows + Shift + Right

আপনি যদি একাধিক ডিসপ্লে ব্যবহার করে থাকেন তাহলে এই শর্টকাটের মাধ্যমে আপনি ইন্সট্যান্টলি এক স্ক্রিন থেকে আরেকটিতে ট্রান্সফার হতে পারবেন। সাধারণত মাল্টিপল ডকুমেন্টে কাজ করতে এটি ইফেক্টিভ একটি ফিচার।

Windows + Up এবং Windows + Down

যেকোন উইন্ডো সাইজকে মাক্সিমাম করতে উইন্ডোজ এবং আপ কী চেপে ধরলে তা ম্যাক্সিমাইজ হয়ে যাবে। আবার একইভাবে উইন্ডোজ এবং ডাউন কী চাপলে উইন্ডোটি মিনিমাইজ হবে।

Ctrl + Shift + Click

কোনো অ্যাপ্লিকেশানে অ্যাডমিনিস্ট্র্যাটিভ অ্যাকসেস পেতে চাইলে ওই অ্যাপ্লিকেশন লঞ্চ করার সময় Ctrl + Shift চেপে অ্যাকটিভ করতে হবে।

Windows + Left এবং Windows + Right

উইন্ডোজ সেভেনের ক্ষেত্রে মাউজ দিয়ে সিম্পলি বাম থেকে ডানে ড্র্যাগ করে উইন্ডো সাইজকে আপনার ডেস্কটপের অর্ধেকে নিয়ে আসতে পারবেন।

Alt + P

ফাইল প্রিভিউকে অ্যাকটিভ করতে এই কমান্ডটি ব্যবহার করা হয়।