অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ভুল চিকিৎসা ও মৃত্যু (পর্ব ২)

0
শওকত বিন আশরাফ

আমাদের দেশে স্বাধীনতার পর থেকে আজ পর্ষন্ত স্বাস্থ্য সেবা প্রদানের ক্ষেত্রে পাবলিক বা সরকারী স্বাস্থ্য ব্যবস্থা যথেষ্ট শক্তিশালী নয়। দুঃখজনক যে সরকারের অপরিকল্পিত নীতিমাল ও আমলাতান্ত্রিক জটিলতার কারণে এবং সুষ্ঠু পরিকল্পনার অভাবে স্বাস্থ্য সেবা একেবারে ভেঙে পড়ছে। ইউনিয়ন থেকে শুরু করে জেলা পর্যন্ত তিনটি স্তরের স্বাস্থ্য সেবা যদি ঠিক মতো দেয়া হত তাহলে এ দেশের সাধারণ মানুষ অসুস্থ হলে সুস্থ হবার আশ্বাস পেতো।

কিন্তু সে সুযোগ দিনে দিনে কমে যাচ্ছে, প্রাইভেট হাসপাতালের আবির্ভাবের পর তা আরও ত্বরিৎ গতিতে ভেঙে পড়ছে। সরকারী হাসপাতালে গিয়ে সেবা না পেলেই প্রায় সব স্তরের মানুষ অসুস্থ হলে ছুটছে প্রাইভেট ক্লিনিকে। মনে করছে কিছু টাকা বেশি নিলেও এখানে চিকিৎসা পাওয়া যাবে। তারা সুস্থ হয়ে বাড়ী ফিরবে। হায় সেটাও এখন পাওয়া দুস্কর হয়ে যাচ্ছে।

.

প্রাইভেট হাসপাতালের ভাল ভাল বিজ্ঞাপন দেয়া হয় পত্রিকায় এবং টেলিভিশনে। আর সরকারী হাসপাতালের দুর্দশা দেখানো হয় খবরে। সরকারী হাসপাতালে অবহেলা নিয়ে কথা বলা যায়, কারণ তারা জনগণের অর্থে চলে, জবাবদিহিতার প্রশ্ন আছে, কিন্তু প্রাইভেট হাসপাতালও কি জনগনের অর্থে চলছে না? কোন এক ব্যবসায়ী তার অর্থ বিনিয়োগ করেছেন বিল্ডিং ও মেশিনপত্র কেনার জন্য, কিন্তু রোগীরা সেবা নিচ্ছে কাড়ি কাড়ি পয়সা খরচ করে। তারা যতো দামী মেশিন আনবে রোগীকে তত বেশি টাকা দিতে হবে।

অর্থাৎ এক সময় রোগীর পয়সা দিয়েই মেশিনের দাম তোলা হবে। এখানে সম্পর্ক শুধু ক্রেতা ও ভোক্তার। পছন্দ হলে নেবে না হলে নেবে না। সেবার প্রশ্ন এখানে নেই।
(চলবে)

“পাঠকের কলাম” বিভাগের সকল সংবাদ, চিত্র পাঠকের একান্ত নিজস্ব মতামত, এই বিভাগে প্রকাশিত সকল সংবাদ পাঠক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। তা্ই এ বিভাগে প্রকাশিত কোন সংবাদের জন্য পাঠক.নিউজ কর্তৃপক্ষ কোনো ভাবেই দায়ী নয়।

*ভুল চিকিৎসা ও মৃত্যু (পর্ব-১)