অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

রাইফা’র মৃত্যুতে ম্যাক্স হাসপাতালের অবহেলা ও গাফেলতির প্রমান মিলেছে

1
.

চট্টগ্রামে বেসরকারী ম্যাক্স হাসপাতালে সাংবাদিক কন্যা রাইফা খানের মৃত্যুর বিষয়ে গাফেলতি হয়েছে বলে তদন্তে রিপোর্টে উঠে এসেছে। চট্টগ্রামে সিভিল সার্জেনের নেতৃত্বে গঠিত ৫ সদস্যের কমিটি বৃহস্পতিবার রাতে তদন্ত রিপোর্ট স্বাস্থ্য মন্ত্রণালায়ের মহাপরিচালকের কার্যালয়ে পাঠানো হয়েছে বলে পাঠক ডট নিউজের কাছে স্বীকার করেছেন সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী। তিনি জানান, আমরা তদন্ত রিপোর্টের অনুলিপি বিএমএ’র সভাপতি ও প্রেসক্লাব সভাপতির বরাবরে হস্তান্তর করেছি।

তবে তদন্ত রিপোর্টের বিষয়ে বিস্তারিত জানাতে অপরাগতা প্রকাশ করে সিভিল সার্জন বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে এটি আমরা মিডিয়ার কাছে প্রকাশ করছি না।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক তদন্ত কমিটির এক সদস্য জানান, পাচঁ দিনের তদন্তে আমরা চিকিৎসক, সাংবাদিক, নিহত রাইফার পরিবার, ম্যাক্স হাসপাতালে ঘটনার দিন দায়িত্বে থাকা নার্স, চিকিৎসক, বিশেষজ্ঞ এবং ম্যাক্স হাসপাতালে মালিক পক্ষের সাথে কথা বলে তদন্ত রিপোর্ট তৈরী করেছি। এতে ম্যাক্স হাসপাতালে শিশুর রাইফার মৃত্যুতে অবহেলা ও গাফেলতির প্রমাণ মিলেছে।

প্রসঙ্গত, গত ২৮ জুন বৃহস্পতিবার গলা ব্যাথার অসুস্থতা নিয়ে দৈনিক সমকালের সিনিয়র রিপোর্টার রুবেল খানের আড়াই বছরের শিশু কন্যা রাইফা খানকে নগরীর মেহেদীবাগস্থ ম্যাক্স হাসপাতালে ভর্তি করায়। সেখানে একজন শিশু বিশেষজ্ঞের তত্ববধায়নে থাকাবস্থায় পরদিন শুক্রবার রাতে প্রচন্ড খিচুনী দিয়ে রাইফার মৃত্যু হয়। তার পরিবার থেকে অভিযোগ তোলা হয় কর্তব্যরত চিকিৎসক নার্সদের অবহেলা ও ভুল চিকিৎসায় রাইফার মৃত্যু হয়েছে।

রাতে এ খবর ছড়িয়ে পড়লে সাংবাদিক নেতারা হাসপাতালে ছুটে যায়। এ নিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সাথে সাংবাদিকদের বিরোধ দেখা দিলে পুলিশ নার্স চিকিৎসকসহ ৩ জনকে থানায় ধরে নিয়ে যায়। খবর পেয়ে চিকিৎসকদের নেতা বিএমএর সাধারণ সম্পাদক ডা. ফয়সাল ইকবাল থানায় ছুটে যান এবং ওসির কাছে কৈফিয়ত চান কেন ৩ জনকে আটক করা হলো।

এসময় চকবাজার থানায় উপস্থিত সাংবাদিক নেতাদের সাথে বিএমএ নেতাদের তুলুম বিতর্ক চলে। পরে পুলিশ চিকিৎসক ও সাংবাদিক নেতৃবৃন্দের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হলে সেখানে ৫ সদস্যের এ তদন্ত টিম গঠন করা হয়।

এদিকে সাংবাদিকদের নিয়ে বিএমএ নেতাদের অশালীন সন্তব্য নাজেহাল করার চেষ্টার প্রতিবাদে চট্টগ্রামের সাংবাদিক সমাজ আন্দোলনে শুরু করে। তারা ম্যাক্স হাসপাতাল বন্ধ, অভিযুক্তদের বিচার এবং বিএমএর নেতা ডা. ফয়সল ইকবালে সনদ বাতিল ও বিএমএ থেকে বহিস্কারের দাবীতে সভাসমাবেশ বিক্ষোভ অব্যাহত রেখেছেন।

১ টি মন্তব্য
  1. Angel Nawsin Ara Islam বলেছেন

    Tader saja pawa dorkar