নিয়ম মেনে চার্জিংয়ে বাড়বে ব্যাটারির আয়ু

0

প্রতিটি ব্যাটারির একটি নির্দিষ্ট মেয়াদ থাকে। স্মার্টফোনের ব্যাটারির ক্ষেত্রেও তা-ই। স্মার্টফোন চার্জিংয়ের ধরনের ওপর এর ব্যাটারির আয়ু নির্ভর করে। এ ক্ষেত্রে মুঠোফোনে চার্জ দেওয়ার পদ্ধতি ও চার্জারের ধরন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

জেনে নিন স্মার্টফোনে চার্জ দেওয়ার কয়েকটি পরামর্শ:

# সবসময় ফোনের নিজস্ব চার্জার দিয়েই চার্জ করুন। বর্তমানে সার্বজনীন চার্জার মাইক্রো ইউএসবি পোর্ট রয়েছে। ফলে অনেকেই অন্যের চার্জার দিয়ে মোবাইল চার্জ করেন। এই অভ্যাস ছেড়ে দিন। ভোল্টেজ ও অ্যাম্পিয়ারের সমন্বয় না হলে ক্ষতিগ্রস্ত হয় ফোনের ব্যাটারি।

# ফোন চার্জে দেওয়ার আগে কভার খুলে দিন। চার্জের সময় গরম হয় ব্যাটারি। বাধা হিসেবে কাজ করে কভার। এতে ব্যাটারি আরও উষ্ণ হতে পারে।

# কম দামি চার্জার ব্যবহার করবেন না। এতে চিরকালের মত ফোন বা ব্যাটারি ক্ষতিগ্রস্ত হতে পারে।

# দ্রুত চার্জ হয় এমন চার্জার ব্যবহার করা উচিত নয়। এই প্রক্রিয়ায় আপনার ফোন হাই-ভোল্টেজে চার্জ দেওয়া হয়। ফলে ক্ষতিগ্রস্ত হয় ব্যাটারি। সুতরাং সাধারণ চার্জারে চার্জ দেওয়াই শ্রেয়।

# সারা রাত ধরে ফোনে চার্জ দেবেন না। অতিরিক্ত চার্জ ফোনের ব্যাটারির আয়ু কমিয়ে দেয়।

# ব্যাটারি অ্যাপস ব্যবহার এড়িয়ে চলুন। কারণ, এই ধরনের অ্যাপসগুলি সর্বক্ষণ সচল থাকে। বেশিরভাগই সবসময় বিজ্ঞাপন দেখায়। ব্রাউজারে অ্যাপ ইনস্টলের বিজ্ঞাপনে ক্লিক করবেন না। এতে ব্যাটারির চার্জ কমে যায়।

# ফোনে অন্তত ৮০ শতাংশ পর্যন্ত চার্জ দিন। সর্বক্ষণ চার্জারে রাখবেন না ফোন।

# পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করতে পারেন। আপনার ব্যাটারির স্বাস্থ্যের পক্ষে তা ভাল। ওভার চার্জিং ও গরম থেকে বাঁচায়। এতে ব্যাটারি অনেক দিন ধরে চলে।

# ফোন চার্জে রেখে ব্যবহার করবেন না। এতে ফোনের উষ্ণতা আরও বাড়তে পারে। দুর্ঘটনার সম্ভাবনাও থাকে।

কোন মন্তব্য নেই