শখের সানগ্লাসের যত্নে নিবেন যেভাবে

0

আধুনিক ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ সানগ্লাস। কেবল ফ্যাশনের জন্যই নয়, আমাদের অন্যতম গুরুত্বপূর্ণ ও স্পর্শকাতর অঙ্গ চোখকে সুরক্ষা দিতেও সানগ্লাসের ব্যবহার স্বীকৃত।

শখের সানগ্লাসটিতে ময়লা জমে অপিরষ্কার হয়ে গেছে- এরকম দৃশ্যের সাথে পরিচিত সবাই। রাস্তাঘাটে প্রায়ই দেখা যায়, গ্লাস খুলে মুখ থেকে ধোয়া দিয়ে অথবা থুতু দিয়ে অথবা টিস্যু দিয়ে সানগ্লাস পরিষ্কার করে থাকেন অনেকে। সানগ্লাসের ক্ষতি করতে না চাইলে কখনোই এরকম কাজ করা যাবে না।

জেনে নিন সানগ্লাস পরিষ্কারে যেসব বিষয়ে সতর্ক থাকতে হবে-

প্রথমেই জেনে নিই যেভাবে সানগ্লাস ধুবেন। সানগ্লাস ধুয়ার জন্য লাগবে হালকা গরম পানি, ডিশ ওয়াশার অথবা লেন্স ক্লিনার এবং মাইক্রো ফাইবার কাপড়। প্রথমে হালকা গরম পানি দিয়ে সানগ্লাসটি ধুয়ে নিন। সবচেয়ে ভালো হয় যদি লেন্সদুটো আলাদা করে খুলে নিতে পারেন।

সানগ্লাসটি পানি দিয়ে ধুয়ার পর এর লেন্সে ডিশওয়াশার লিকুইড সাবানের এক ফোটা ঢেলে দিন। তারপর আঙ্গুল ‍দিয়ে যতোটা সম্ভব লেন্সের ময়লা অংশটি ঘষে নিন। তারপর আবারো হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন সানগ্লাসটি ভালো করে। তারপর মাইক্রো ফাইবার কাপড় দিয়ে লেন্সটি মুছে শুকিয়ে নিন। হয়ে গেল আপনার সানগ্লাস পরিষ্কার।

সানগ্লাসে যা কখনোই করবেন না-

# টিস্যু ব্যবহার করবেন না। যেহেতু টিস্যু এবং অন্যান্য কাগজ কাঠ থেকে বানানো হয়, তাই টিস্যুর মধ্যে থাকে কাঠের উপাদান লেন্সে দাগ ফেলে দিতে পারে।

# অ্যালকোহল আছে এরকম লেন্স ক্লিনার ব্যবহার করবেন না।

# সানগ্লাসে কখনোই থুথু ফেলবেন না। যেকোনো ধরনের স্যালাইভা লেন্স থেকে দূরে রাখুন।

# সানগ্লাস ধোয়ার জন্য কখনোই অ্যামোনিয়া, ভিনেগার, ব্লিচিং পাউডার, উইনডো ক্লিনার ব্যবহার করা যাবে না। এগুলো আপনার সানগ্লাসের কোটিং তুলে ফেলতে পারে।

# কাপড়ের কোনা দিয়ে সানগ্লাস পরিষ্কার করতে যাবেন না। খুব অল্প পরিমাণে হলেও কাপড় আপনার লেন্সে দাগ তৈরি করতে পারে।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন