অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

থাই গুহা থেকে ১২ কিশোর ও কোচকে উদ্ধারের শ্বাসরুদ্ধকর অভিযানের সফল সমাপ্তি

0
.

থাইল্যান্ডের উত্তরাঞ্চলের এক গুহায় আটকা পড়া ১২ কিশোরের সবাই এবং তাদের কোচকে উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির নেভি সিল। যার মাধ্যমে দুই সপ্তাহের বেশি সময় ধরে চলা শ্বাসরুদ্ধকর পরিস্থিতির সফল সমাপ্তি হলো।

নেভি সিল জানায়, আগের দুই দিনের উদ্ধার কাজের পর বাকি থাকা চার কিশোর ও তাদের কোচকে মঙ্গলবার উদ্ধার করা হয়। সবাই নিরাপদ আছেন।

তবে কর্মকর্তারা আরো জানান, আটকা পড়া কিশোরদের দেখাশোনা করতে যাওয়া একজন চিকিৎসক ও নেভি সিলের তিন সদস্য এখনো গুহা থেকে বের হননি।

থাইল্যান্ডের বন্যা কবলিত থাম লুয়াং গুহায় মঙ্গলবার সকাল ১০টা থেকে তৃতীয় দিনের মতো উদ্ধার অভিযান শুরু হয়।

এর আগে দু’দিনের অভিযানে ১২ কিশোর ফুটবলারের মধ্যে আটজনকে বের করে আনেন উদ্ধারকর্মীরা।

উদ্ধারকৃত ফুটবলারদের শারীরিক অবস্থা ভালো আছে বলে জানান সিনিয়র এক স্বাস্থ্য কর্মকর্তা। তবে সংক্রমণের ঝুঁকি থাকায় তাদের হাসপাতালে আলাদা জায়গায় রেখে চিকিৎসা দেয়া হচ্ছে বলে জানায় চিকিৎসকরা।

গত ২৩ জুন ফুটবল প্রশিক্ষণের পর ২৫ বছর বয়সী কোচের সাথে ১১ থেকে ১৬ বছর বয়সী ১২ কিশোর মিয়ানমার সীমান্তের নিকটবর্তী একটি ফরেস্ট পার্কের থাম লুয়াং গুহা পরিদর্শনে যায়। ভেতরে প্রবেশ করার পর প্রবল বৃষ্টিপাতে গুহার কিছু অংশ পানিতে পুরোপুরি ডুবে গেলে তারা আটকা পড়ে।

তাদের উদ্ধারে দেশটির নৌবাহিনীর ডুবুরি, সামরিক বাহিনীর সদস্য ও বেসামরিক স্বেচ্ছাসেবী ছাড়াও অন্যান্য দেশের উদ্ধারকর্মী ও বিশেষজ্ঞরা অভিযান পরিচালনা করেন।