অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবিতে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষ্যে র‌্যালী ও মাছের পোনা অবমুক্ত

0
.

‘স্বয়ং সম্পূর্ণ মাছের দেশ,বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য কে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইনস্টিটিয়ট অব মেরিন সায়েন্সস এন্ড ফিসারিজ কর্তৃক জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ পালিত হয়। এ উপলক্ষ্যে মাছের পোনা অবমুক্ত করা হয়।

আজ ১৯ জুলাই  (বৃহঃস্পতিবার) সকাল সাড়ে ১০ টার সময় চবি সায়েন্স ফ্যাকাল্টির শিক্ষক লাউঞ্জ পুকুরে (লেক) ১,০০০ হাজারটি রুই-কাতলা  মাছের পোনা  অবমুক্তকরণের  মাধ্যমে এ কর্মসূচি উদ্ভোধন করেন চবি ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।
মাছের পোনা অবমুক্তকরণের সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম ও  ইনস্টিটিয়ট অব মেরিন সায়েন্স এন্ড ফিসারিজ’র পরিচালক মোহাম্মদ জাহেদুর রহমান চৌধুরী সহ ইনস্টিটিয়টের অন্যান্যা শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্যে চবি ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, বর্তমানে প্রাকৃতিক উৎস থেকে মাছ আহরণের দিক থেকে বাংলাদেশ তৃতীয় স্থানে আছে। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশে,  খাদ্য ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে দেশের প্রতিটি মৎস্যবিষয়ক প্রতিষ্ঠানকে একত্রিত হয়ে কাজ আহ্বান জানান।এছাড়াও মিঠা পানি ও লবণাক্ত পানিতে সকল ধরনের মাছ চাষ করে উন্নতি প্রযুক্তি ব্লু-ইকোমিতে অবদান রাখার পরামর্শ দেন তিনি।
এর আগে সকাল ১০ টার সময় ইনস্টিটিয়ট অব মেরিন সায়েন্স এন্ড ফিসারিজ ভবন থেকে বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে ক্যাম্পাসের  গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে ইনস্টিটিয়টে এসে শেষ হয়।এ সময় র‌্যালীতে ‘পানি আছে যেখানে,মাছ চাষ সেখানে’ ও ‘বেকারত্ব যেখানে,মাছ চাষ সেখানে’ বলে স্লোগান দেয়।
র‌্যালী পরবর্তী সময়ে ইনস্টিটিয়টে সকাল ১১ টার সময় শুরু হয় জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ শীর্ষক সেমিনার। ইনস্টিটিয়ট পরিচালক মোহাম্মদ জাহেদুর রহমানের সভাপতিত্বে ও চতুর্থ বর্ষের শিক্ষার্থী মিঠু রঞ্জন সরকারের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি ছিলেন চবি ভিসি প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চোধুরী। এতে আলোচনা করেন ইনস্টিটিয়টের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।