অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আশার গুলিতেই তাপস খুন

0
মূল আসামি আশরাফুজ্জামান আশা

চট্টগ্রাম: ৭ দশমিক ৬৮ ক্যালিবার পিস্তলের গুলিতেই খুন হন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের ছাত্র তাপস সরকার। আর ঘটনার সময় এই পিস্তলটি ব্যবহার করেছিলেন ছাত্রলীগের সাবেক উপ-সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক আশরাফুজ্জামান আশা। মূলত আশার গুলিতেই খুন হন তাপস।

চাঞ্চল্যকর তাপস হত্যাকাণ্ডের অভিযোগপত্রে উঠে এসেছে খুনের এই চিত্র। তাই অভিযোগপত্রে আশাকে মূল খুনি হিসেবে চিহ্নিত করা হয়েছে। তাকে দণ্ডবিধির ৩০২ ধারায় অভিযুক্ত করা হয়েছে। তবে আশা এখনও অধরা, উদ্ধার হয়নি পিস্তলটিও।

তাপস হত্যাকাণ্ডের ঘটনায় ২৯ জনের নামে অভিযোগপত্র তৈরি করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। এদের মধ্যে মূল অভিযুক্ত আশরাফুজ্জামান আশাসহ ১৪ জন পলাতক রয়েছেন। বাকিরা জামিনে আছেন। অভিযুক্তরা সবাই ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত।

সোমবার (২ মে) ছয় পৃষ্ঠার এ অভিযোগপত্রটি চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের আদালতে দাখিল করার কথা রয়েছে।

মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই’র পরিদর্শক মোস্তাফিজুর রহমান বাংলানিউজকে বলেন, ময়নাতদন্তে রিপোর্টে দেখা গেছে গুলির আঘাতেই তাপস সরকারের মৃত্যু হয়েছে। এছাড়া সিআইডির ব্যালিস্টিক রিপোর্ট বলছে ৭ দশমিক ৬৮ ক্যালিবার পিস্তলের গুলিতেই তাপস মারা যান। আশরাফুজ্জামান আশাই মূলত এই পিস্তল থেকে গুলি ছোঁড়েন। তাই তাকে মূল খুনি হিসেবে অভিযুক্ত করা হয়েছে অভিযোগপত্রে।

আশাসহ পলাতক অন্য আসামিদের গ্রেফতারের চেষ্টা করা হচ্ছে বলে জানান তিনি।

২০১৪ সালের ১৪ ডিসেম্বর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষে খুন হন সংস্কৃত বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী তাপস সরকার।