হোটেল আগ্রাবাদে হোটেলে চলছে ‘স্টাডি ইন ইন্ডিয়া’ মেলা

0
.

চট্টগ্রামের  হোটেল আগ্রাবাদে আজ সোমবার থেকে শুরু হয়েছে দুই দিন ব্যাপী ‘স্টাডি ইন ইন্ডিয়া’ শীর্ষক মেলা।  আজ (সোমবার) ও আগামীকাল (মঙ্গলবার ) সকাল ১০ থেকে সন্ধ্যা ৭ টা পর্যন্ত চলবে এই মেলা।

এ মেলার সহযোগিতায় করছে ‘ইন্ডিয়ান হাইকমিশন’ এবং ‘ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স’।  সোমবার সকাল ১০ টায় এই মেলার উদ্বোধন করবেন বাংলাদেশ নিযুক্ত ভারতের অ্যাসিসটেন্ট কমিশনার অনিন্দ ব্যানার্জি।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অনিন্দ বলেন, আইটি শিক্ষায় ভারত পৃথিবীর অনেক দেশের চেয়ে এগিয়ে। ভারতের অনকে নাগরিক আইটি’তে গ্র্যাজুয়েশন করে নামী প্রতিষ্ঠানে কাজ করছেন।

তিনি আরো বলেন, ভারতে কোন সেশন জট নেই। সময়মতো কোর্স শেষ হয়। তাছাড়া বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশের শিক্ষার্থীরা পড়াশুনা করতে গিয়ে প্রতারিত হচ্ছেন। ভারতে এর কোন সুযোগ নেই।

মেলাতে ভারতের ৫০ টিরও বেশি শীর্ষ স্থানীয় বিশ্ববিদ্যালয়, কলেজ ও বোর্ডিং স্কুল অংশগ্রহণ করছে। বাংলাদেশী শিক্ষার্থী ও অভিভাবকরা সরাসরি কর্তৃপক্ষের সাথে কথা বলে চাহিদা, যোগ্যতা, কোর্স ফি এবং তা পরিশোধ সংক্রান্ত তথ্য পাচ্ছেন এই মেলায়।

অংশগ্রহণকারী স্কুলগুলো আন্তর্জাতিক ডিগ্রী (আইবি), কেমব্রিজ (আইজিসিএসই) এবং ভারতীয় বোর্ডগুলোর আই.এস.সি.ই এবং সি.বি.এস.ই’র মতো পাঠ্যক্রম সম্পর্কে বিস্তৃত ধারণা প্রদান করছে। উপযুক্ত পরিবেশে সাশ্রয়ী খরচে বিশ্বমানের শিক্ষা সম্পর্কে জানতে বাংলাদেশী অভিভাবকদের জন্য অনন্য সুযোগ এটি।

অংশগ্রহণকরী স্কুলগুলোর মধ্যে পথওয়ে ওয়ার্ল্ড স্কুল (দিল্লী এনসিআর), মোদি স্কুল (রাজস্থান), মশুরী ইন্টারন্যাশনাল স্কুল (মুসুরা), ইন্ডিয়ান পাবলিক স্কুল (দেরাদুন), কিংস কলেজ ইন্ডিয়া (দিল্লী এনসিআর), দ্য সাগর স্কুল (রাজস্থান) দিল্লি পাবলিক স্কুল (পশ্চিম বঙ্গ), ইকোল গ্লোবাল ইন্টারন্যাশনাল স্কুল ফর দ্য গার্লস (দেরাদুন) অন্যতম।

এছাড়াও মেলাতে ইঞ্জিনিয়ারিং, মেডিকেল,প্যারামেডিকেল, ডেন্টাল, নার্সিং, বায়োটেকনোলজি, ফার্মেসি, আইটি, এমবিএ, বিবিএ, হোটেল ম্যানেজমেন্ট, জার্নালিজম, স্থাপত্যসহ বিভিন্ন বিষয়ের উপর ভর্তি করা হবে। মেলায় অংশগ্রহণকারী কয়েকটি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলোর মধ্যে অমিতি বিশ্ববিদ্যালয় (কলকাতা), এডামস বিশ্ববিদ্যালয় (কলকাতা), টেকো ইন্ডিয়া গ্রুপ (কলকাতা), ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্ট (কলকাতা), ব্রেইনওয়্যার বিশ্ববিদ্যালয় (কলকাতা), জেআইএস বিশ্ববিদ্যালয় (কলকাতা), ভেলোর ইনস্টিটিউট অব টেকনোলজির (ভেলর), এসআরএম ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (চেন্নাই), আচার্য ইনস্টিটিউট (বেঙ্গালর), এআইএমএস ইনস্টিটিউটস (বেঙ্গালর), পন্ডিত দিন্দালাল পেট্রোলিয়াম ইউনিভার্সিটি (গান্ধীনগর), শার্দা বিশ্ববিদ্যালয় (দিল্লী এনসিআর), মানভ রাসনা (দিল্লী এনসিআর), মোদি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাজস্থান), লাভলী প্রফেশনাল ইউনিভার্সিটি (পাঞ্জাব)সহ আরও অনেকে প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে।

ভারত ভিত্তিক অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড ও ঢাকার প্রিমিয়ার এডুকেশন কনসালটেন্সি প্রতিষ্ঠান এটুজেড স্টাডি’র এই মেলার আয়োজন করছে।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন