অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

স্মার্টফোন কমিয়ে দিচ্ছে বাচ্চাদের পেন্সিল ধরার ক্ষমতা

0

এখনকার বাচ্চারা একজন প্রাপ্তবয়ষ্ক মানুষের থেকেও অনেক বেশি প্রযুক্তিতে পারদর্শী। এখনো এমন বহু মানুষ রয়েছেন, যিনি ভালো করে স্মার্টফোন ব্যবহার করতে পারেন না। কিন্তু, একটা বাচ্চাকে স্মার্টফোন হাতে ধরিয়ে দিলে, কিছু না শিখেও গড়গড় করে ব্যবহার করবে। তাও যে সে নয়, একেবারে টাচস্ক্রিন স্মার্টফোন।

শুনতে আশ্চর্য লাগলেও, এটাই সত্যি। বাবা-মায়েরাও বাচ্চাদের ব্যস্ত রাখার জন্য নিজের স্মার্টফোন বাচ্চাদের হাতে ধরিয়ে দিচ্ছেন। সময়ে-অসময়ে ঘাটতে ঘাটতে তারাও স্মার্টফোন অ্যাডিক্টেড হয়ে পড়ছে। আপনিও কি আপনার বাচ্চার হাতে স্মার্টফোন ধরিয়ে দিচ্ছেন? তাহলে জানুন কীভাবে আপনার বাচ্চার ক্ষতি করছে টাচস্ক্রিন স্মার্টফোন?

গবেষকরা জানাচ্ছেন, অতিরিক্ত পরিমাণে টাচস্ক্রিন স্মার্টফোন, ট্যাবলেট কিংবা ভিডিও গেমের ব্যবহার মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে আপনার বাচ্চার উপর। এর ফলে আপনার বাচ্চাটি পেন্সিল ধরতেও ক্রমশ অক্ষম হয়ে পড়বে।

চিকিৎসকদের মতে, টাচস্ক্রিন ফোন কিংবা ট্যাবলেট ব্যবহার করার সময়ে বাচ্চাদের আঙুলের পেশী সঠিকভাবে বেড়ে উঠতে বাধা পায়। আঙুলের জোর বাড়ে না। তাই যখন তারা পেন্সিল ধরতে যায়, আঙুলে জোর পায় না। আঙুল সঠিকভাবে নড়চড়াও করে না।