অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

সিএমপি কার্যালয় এখন দামপাড়ায়

0
.

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনারের কার্যালয় স্থানান্তর করা হয়েছে।  প্রতিষ্ঠার প্রায় ৪০ বছর পর নগরীর লালদীঘির পাড় থেকে স্থানান্তর করে নেয়া হয়েছে দামপাড়া পুলিশ লাইনে।

আগামীকাল ২৯ জুলাই থেকে দামপাড়া পুলিশ লাইনের নব নির্মিত কার্যালয়ে পুলিশ কমিশনার তথা সিএমপির হেডকোয়াটার্স কার্যক্রম পরিচালিত হবে বলে সিএমপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এতে বলা হয়, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পুলিশ কমিশনারের কার্যালয় তথাকোতোয়ালী থানাধীন লালদিঘীপাড় থেকে নগরীর দামপাড়া পুলিশ লাইনে স্থানান্তর করা হয়েছে। আগামী ২৯/০৭/২০১৮ ইং তারিখ হতে পুলিশ কমিশনার মহোদয় দামপাড়া পুলিশ কমিশনার কার্যালয়ে অফিস করবেন।

উল্লেখ্য, ১৯৭৮ সালে নগরীর লালদীঘির পাড়ে সরকারি খাস জমিতে এই সদরদপ্তর স্থাপন করা হয়।  নানা চেষ্টা তদবীর চালিয়েও ৪০ বছরেও এ জমি স্থায়ীভাবে সিএমপিকে বরাদ্দ দেওয়া হয়নি।

জানাগেছে, ১৯৭৮ সালের ১০ লক্ষাধিক নগরবাসীর নিরাপত্তার দায়িত্ব নিয়ে ৬টি থানা ও দুটি জোনে ভাগ হয়ে যাত্রা শুরু করে সিএমপি। তখন সব মিলিয়ে জনবল ছিল তিন হাজার ৬০০ জন। আর বর্তমানে নগরীর জনসংখ্যা ৬০ লক্ষাধিক। ২০০০ সালে নতুন আরও ৬টি থানা কার্যক্রম শুরু করলে থানার সংখ্যা দাঁড়ায় ১২ টিতে। বর্তমানে সিএমপিতে কর্মরত রয়েছে প্রায় সাড়ে ৫ হাজার পুলিশ সদস্য।