অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

তিন সিটিতে ভোটগ্রহণ শেষ, গণনা চলছে

0
.

বিএনপির অভিযোগ অনুযায়ী ‘ক্ষমতাসীন দলের ভোট ডাকাতির নগ্ন বহিঃপ্রকাশের’ মাধ্যমে অনুষ্ঠিত তিন সিটি করপোরেশন রাজশাহী, বরিশাল এবং সিলেটে ভোটগ্রহণ শেষ হয়েছে।

সোমবার সকাল ৮টায় শুরু হওয়া ভোটগ্রহণ বিরতিহীনভাবে চলে বিকাল ৪টা পর্যন্ত। এখন চলছে গণনার কাজ।

তিন নির্বাচনে ক্ষমতাসীন দলের বিরুদ্ধে ব্যালট বাক্স ছিনতাই, এজেন্টদের বের করে দেয়াসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ এনেছে বিএনপি। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে বলেন, নির্বাচনী প্রচারণার প্রথম থেকে সরকারের নীল-নকশার নির্বাচন নিয়ে আমরা যে অভিযোগগুলো করেছিলাম, সেটিরই আজ নগ্ন বহিঃপ্রকাশ তিন সিটিতে ফুটতে শুরু করেছে। নির্বাচন কমিশনের নিষ্ক্রিয় ভূমিকার জন্য সরকার দলের নেতাকর্মীরা এই নগ্নভোট ডাকাতি করছে বলেও অভিযোগ করেন রিজভী।

রাজশাহীতে বিভিন্ন অনিয়মের প্রতিবাদে ভোট দান থেকে বিরত থাকেন বিএনপির মেয়র প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুল। তিনি বিভিন্ন নির্বাচনী কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেয়ার প্রতিবাদে ইসলামিয়া কলেজ কেন্দ্র মাঠে অবস্থান নেন।

ভোট না দেয়া প্রসঙ্গে বুলবুল জানান, বিএনপি সমর্থিতদের বিভিন্ন ভোট কেন্দ্র ভোট দিতে দেয়া হচ্ছে না, তাই নিজেরও ভোট দেয়ার প্রয়োজন দেখছেন না তিনি।

এদিকে, বরিশাল সিটি করপোরেশন নির্বাচনে ব্যাপক ভোট চুরি ও অনিয়মের অভিযোগ এনে ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন বিএনপির মেয়রপ্রার্থী মুজিবুর রহমান সরওয়ার। সেই সাথে ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থীও নির্বাচনে ব্যাপক অনিয়মের অভিযোগে তা বর্জনের ঘোষণা দিয়েছেন।

দুপুরে বরিশাল প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে নির্বাচন বর্জনের আনুষ্ঠানিক ঘোষণা দেন বিএনপি প্রার্থী।

অন্যদিকে, ভোটে ব্যাপক কারচুপি, অনিয়মের অভিযোগ তুলে সিলেট সিটি করপোরেশন নির্বাচনকে কলঙ্কজনক অধ্যায় হিসেবে আখ্যায়িত করেছেন নাগরিক ফোরামের স্বতন্ত্র মেয়র প্রার্থী অ্যাডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের। দুপুর ১২টায় এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি বলেন, নির্বাচন নিয়ে সরকার দলের জঘন্য কর্মকাণ্ডে সিলেটবাসী হতবাক। এর মাধ্যমে সিলেটের সৌহার্দ্য-সম্প্রীতিমূলক রাজনীতির ইতিহাসে এক কলংকজনক অধ্যায়ের সূচনা হয়েছে।

সিলেটে ১৩৪টি কেন্দ্রের মধ্যে দুটি কেন্দ্রে ব্যালট ছিনতাইয়ের অভিযোগে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছে। স্থগিত হওয়া কেন্দ্রগুলো হলো- ২৪ নম্বর ওয়ার্ডের শাহগাজী সৈয়দ বোরহান উদ্দিন (রহ.) মাদ্রাসা ও ২৭ নং ওয়ার্ডের হবিনন্দি সরকারি প্রাথমিক বিদ্যালয়।

চলমান নির্বাচনে রাজশাহীতে মেয়র পদে লড়ছেন পাঁচজন, অন্যদিকে বরিশাল এবং সিলেটে সাতজন করে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়র প্রার্থীদের মধ্যে রাজশাহীতে আওয়ামী লীগের এএইচএম খায়রুজ্জামান লিটন ও বিএনপির মোসাদ্দেক হোসেন বুলবুল, বরিশালে আওয়ামী লীগের সেরনিয়াবাত সাদেক আবদুল্লাহ ও বিএনপির মুজিবুর রহমান সারওয়ার এবং সিলেটে আওয়ামী লীগের বদরউদ্দিন কামরান ও বিএনপির আরিফুল হক সবচেয়ে বেশি আলোচনায় আছেন।

তিন সিটির ১৫টি কেন্দ্রে ব্যালট পেপারের পরিবর্তে ইভিএম ব্যবহার করা হয়েছে। এর মধ্যে বরিশালে ১১টি কেন্দ্রে এবং রাজশাহী ও সিলেটে ২টি করে কেন্দ্রে ইভিএম ব্যবহার করা হয়।

রাজশাহীতে আওয়ামী লীগের এএইচএম খায়রুজ্জামান লিটন ও বিএনপির মোসাদ্দেক হোসেন বুলবুলসহ পাঁচজন মেয়র পদে এবং ৩০টি সাধারণ কাউন্সিলর পদে ১৬০ জন ও নারীদের জন্য সংরক্ষিত ১০টি কাউন্সিলর পদে ৫২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বরিশালে মেয়র পদে আওয়ামী লীগের সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ ও বিএনপির মজিবর রহমান সরওয়ারসহ সাতজন এবং ৩০টি সাধারণ কাউন্সিলর পদে ৯৫ জন ও নারীদের জন্য সংরক্ষিত ১০টি কাউন্সিলর পদে ৩৪ জন নির্বাচনী দৌঁড়ে সামিল হয়েছেন।

সিলেটে আওয়ামী লীগের বদরউদ্দিন আহমদ কামরান ও বিএনপির আরিফুল হক চৌধুরীসহ সাতজন মেয়র পদে এবং ২৭টি সাধারণ কাউন্সিলর পদে ১২৭ জন ও সংরক্ষিত ৯টি কাউন্সিলর পদ ৬৬ জন নারী নির্বাচন করছেন।