অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মাকড়সার উৎপাত দূরে করণীয়

0

ঘরের আনাচে-কানাছে ঝুল জমছে বারবার! পোকামাকড়ের পাশাপাশি অনেক মাকড়সাও দেখতে পাওয়া যায়। ভাবছেন কী করে এই মাকড়সার উৎপাত থেকে রক্ষা পাবেন? উপায় জেনে নিন। এমন উপায় আছে, যার জন্য মাকড়সা আপনার ঘরের ধারে কাছেও ঘেঁষবে না। খরচও সমান্য।

করণীয়:

সাদা ভিনেগার: প্রথমে ১ কাপ সাদা ভিনেগার আর ১ কাপ পানি ভালো করে মিশিয়ে নিন।

এবার সেই মিশ্রণ ঘরের আনাচে-কানাচে স্প্রে করুন। বিশেষ করে সেই সব কোনায় স্প্রে করুন যেখানে মাকড়সা বেশি দেখা যায়। ভিনেগারের মধ্যে রয়েছে অ্যাসিটিক এসিড যার গন্ধ পেলেই মাকড়সা আর আপনার ঘরের আশেপাশেও ঘেঁষবে না।

সাইট্রাস ফলের খোসা: মাকড়সা সব ধরনের সাইট্রাস ফলকে অপছন্দ করে। তাই সাইট্রাস ফলের খোসা মাকড়সা তাড়াতে চমৎকার কাজ করে। ঘরের যে জায়গাতে মাকড়সা দেখা যায় (জানালার সাইডে, ঘরের কোণায় ও বুকসেলফে) সেখানে সাইট্রাস ফল যেমন: কমলা বা লেবুর খোসা ঘষুন।

টোব্যাকো: মাকড়সা টোব্যাকোর ঘ্রাণ ঘৃণা করে। তাই মাকড়সা টোব্যাকোর ঘ্রাণ পেলে ঘরে ঢুকে না। ঘরের যে জায়গাগুলোতে মাকড়সা বাসা বাঁধে, সেখানে একটি সিগারেট ভেঙে তার ভেতরের গুঁড়া ছিটিয়ে দিন। পানিতে টোব্যাকো ভিজিয়েও স্প্রে করলে ভালো উপকার পাবেন।

পুদিনা চা: পুদিনার স্বাদ ও গন্ধ মাকড়সার ঘরে প্রবেশ প্রতিরোধ করে। মাকড়সার পায়ে টেস্ট বাড থাকে। তারা যখনই পুদিনা চায়ের সংস্পর্শে আসে তখনই দৌড়ে পালিয়ে যায়।

লেবুর রস: ঘরের মাকড়সা তাড়ানোর আরেকটি কার্যকরি ও উপকারী উপাদান হচ্ছে, লেবুর রস। একটি লেবু কেটে এর রস বের করে নিন। একটি স্প্রে বোতলে পানি ভরে তার মধ্যে লেবুর রসটুকু দিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন যাতে ভালোভাবে মিশে যায়। ঘরের কোণায়, দরজার চৌকাঠে, জানালার শার্সিতে এবং ঘরের মাকড়সা প্রবণ স্থানগুলোতে স্প্রে করুন।

বেকিং সোডা: বেকিং সোডাও আপনার ঘরকে মাকড়সার কবল থেকে বাঁচাবে খুব সহজেই। বেকিং সোডার কেমিক্যাল কম্পাউন্ড মাকড়সার একেবারেই পছন্দ নয়। ঘরের আশেপাশে জানালা দরোজার চৌকাঠের উপরে ছিটিয়ে দিন ভালো করে। দেখবেন ঘরে মাকড়সার জাল নজরেই পড়বে না আপনার।

ঘরকে মাকড়সা মুক্ত রাখতে হলে ঘর পরিষ্কার রাখা সবচেয়ে গুরুত্বপূর্ণ। প্রতি ১৫ দিন পর পর ঘরের ঝুল ঝেড়ে ফেলুন, কিচেন ক্যাবিনেট ও সেলফ এর মধ্যে রাখা জিনিসগুলো, গ্যারেজ ও বেজমেন্ট, দরজা-জানালা ও পর্দা পরিষ্কার রাখুন, উপকার পাবেন।