পরিবেশ সুরক্ষায় অরগানিক জিন্স!

0
ব্রেকিং নিউজ
  •  

       

                     

       

                     

       

                     

       

                     

       

                     

       

                     

       


পরিবেশকে রক্ষা করতে না পারলে ক্ষতি হবে প্রকৃতপক্ষে আমাদেরই। এমনিতেই বিশ্ব উষ্ণায়নের জেরে প্রাণ ওষ্ঠাগত। তবে সত্যিই যদি পরিবেশের জন্য কিছু করতে হয়, একটু না হয় সবার থেকে আলাদা কিছু করলেন। কিন্তু সেটা কী? ব্যবহার করুন ক্ষতিকর নয় এমন পদার্থ দিয়ে তৈরি স্যানিটরি প্যাড, অরগানিক জিন্স এবং ভেষজ ত্বক পরিচর্যার জিনিস।

সাধারণত জিন্সগুলো সিনথেটিক হয়ে থাকে। তবে যে জিন্সগুলো ১০০ শতাংশ অরগানিক কটন দিয়ে তৈরি। যেটাতে ৭১ শতাংশ পানি বাঁচানো সম্ভব। অর্থাৎ শতভাগ সুতি তেমন জিন্স কেনার চেষ্টা করুন।

কোথায় পাবেন সেটা নিয়ে চিন্তার করার কিছু নেই। আজকাল ফ্যাশন ডিজাইনাররাও অনেক সর্তক হয়েছেন। তারাও পরিবেশ ও মানুষের ফ্যাশনের সাথে সাথে স্বাস্থ্যের কথা চিন্তা করে এখন শতভাগ কটন জিন্স তৈরি করছেন।

আপনি শুধু কেনার সময় একটু খেয়াল করে কিনবেন। ট্যাগ বা লোগোতে লিখা যে বর্ণনা দেয়া থাকে সেটা ভালো মতো পরে নিবেন। ভালো কোম্পানির জিন্সে সবকিছু বিস্তারিত লেখা থাকে।

অপরদিকে, ত্বক পরিচর্যার ক্ষেত্রেও ভেষজ মেক–আপ, লিপস্টিক, ক্রিম প্রভৃতি জিনিস ব্যবহার করার চেষ্টা করুন। আজকাল সম্পূর্ণরূপে ভেষজ জিনিস দিয়ে তৈরি কসমেটিক্স বাজারে কিনতে পাওয়া যায়।

কেমিক্যাল পণ্য শুধু শরীরকেই নয় মানুষের বেঁচে থাকার ক্ষেত্রেও খুবই ক্ষতিকর। কেমিক্যাল মুক্ত, ভেষজ–জৈব জিনিস ব্যবহার করে পরিবেশকে সুস্থ রাখা মানুষেরই কর্তব্য।

কোন মন্তব্য নেই