অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আত্মবিশ্বাস বাড়ে লিপস্টিকে!

0

শোনা যায় লিপিস্টিক শুধু ঠোঁট রাঙানোর জন্য ব্যবহার করা হয় না। কারণ আমরা জানি মেয়েদের সাজের অন্যতম একটি প্রসাধনী লিপস্টিক। চেহারায় প্রাণ ফিরিয়ে আনতে লিপস্টিকের জুড়ি নেই। যতোই সাজগোচ হোক না কেন, লিপস্টিক না দিলে সাজ অপূর্ণই থেকে যায়। কখন কোন লিপস্টিক কিভাবে পড়ল ভালো লাগবে- এসব নিয়ে নারীদের ভাবনার শেষ নেই। তবে শুধু সৌন্দর্য না আত্মবিশ্বাস বাড়ায় লিপিস্টিক।

অনেকের ক্ষেত্রে বিষয়টা বাড়াবাড়ি মনে হলেও এবার সে ধারণা পাল্টে দিয়েছে এক গবেষণা। লিপস্টিক আত্মবিশ্বাস, আচরণ ও ব্যক্তিত্বকে উন্নত করে- এমনটাই উঠে এসেছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ওই গবেষণায়।

সম্প্রতি চালানো গবেষণাটিতে কয়েকজন তরুণীকে তিন দলে ভাগ করে তাদের কাছ থেকে সাধারণ মনোবিজ্ঞানের বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে চাওয়া হয়। পরীক্ষার আগে একটি দলকে লিপস্টিকসহ মেকআপ করতে বলা হয়। আর অন্য দলকে বলা হয় ভালো গান শোনানো হয়। তৃতীয় দলকে বলা হয় মানুষের মুখ আঁকতে।

গবেষণায় গান শোনা দলটি ভালো করলেও সেরা ফল করে লিপস্টিকসহ মেকআপ করা দল। গবেষকদের দাবি, লিপস্টিক পরলে নারীদের মধ্যে ইতিবাচক প্রতিক্রিয়া দেখা দেয়। তখন তারা নিজেদের আরও আকর্ষণীয় মনে করেন। এর ফলে তাদের আত্মবিশ্বাসও বাড়ে, পড়াশোনাও ভালো হয়।