অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

বর্ষায় কাপড়ের ফাঙ্গাস রোধে কিছু টিপস

0

বৃষ্টি দেখতে কার না ভালো লাগে। তবে বৃষ্টির পর স্যাঁতস্যাঁতে কাদাপানি কার পছন্দ বলুন? এতো গেল বাহিরের সমস্যা। ঘরে সবচেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়ায় কাপড় চোপড় নিয়ে। শুধু বাহিরে গেলেন, বৃষ্টিতে ভিজলেন ব্যাস হয়ে গেল? আপনার ভেজা কাপড়গুলো শুকানোর ঝামেলা কিন্তু আগের চেয়ে বেশি। কারণ, এ সময় কাপড় স্যাঁতস্যাঁতে হয় ও ফাঙ্গাসে আক্রান্ত হয়। যদিও এটা আমরা অনেক সময়ে বুঝতে পারিনা। এর ফলে আমরা অনেক রকম রোগে আক্রান্ত হই। তাই এই বর্ষায় আপনার কাপড় নিয়েও সতর্ক থাকুন।

করণীয়ঃ-

. বর্ষায় ঘরের ভেতর কাপড় শুকানো থেকে বিরত থাকুন। এতে আপনার স্কিনজনিত সমসস্যা বেড়ে যাবে। আর শিশুদের জন্য অনেক ক্ষতিকর।

. বারান্দায় যেখানে বৃষ্টির পানির ছিটা আসে না কাপড় ঐদিকে রাখুন। রোদ উঠলে রোদে দিন।

. কাপড় ২-৩ দিন ভেজা থাকলে ব্যাক্টেরিয়ার কারণে বাজে গন্ধ বের হয়। তাই কাপড়ে গন্ধ হলে ডিটারজেন্ট এবং এন্টিসেপ্টিক লিকুইট দিয়ে আবার কাপড়টা ধুয়ে নিন।

. যে পোষাকটা আপনার পরের দিন সকালেই লাগবে সেটা ধুয়ে বারান্দায় পানি ঝরতে দিন। ভালো হয় ঐদিকে একটা টেবিল ফ্যান ছেড়ে রাখুন। পানি ঝরে হালকা ভেজা ভেজা থাকলে কাপড়টা নিয়ে উল্টে আয়রন করুন। তারপর কিছুক্ষণ ফ্যানের বাতাসে শুকাতে দিন, দেখুন ঝরঝরে শুকনা লাগবে।

. রোদ উঠলে ভেজা কাপড় তো শুকাতে দিবেনই সাথে ঘরের আলমারি, ওয়্যারড্রপ, সব খুলে দিন। একইসঙ্গে দরজা জানালা সব খুলে দিন। তাহলে গুমোটভাব দূর হয়ে যাবে। প্রয়োজনে আলমারির কাপড় বিছানায় মেলে দিয়ে ফ্যান ছেড়ে দিন।

. আলমারির ভেতরে খবরের কাগজ রাখুন আদ্রতা টেনে নিবে। চাইলে চকও রাখতে পারেন।

. যে কাপড় সবসময় ব্যবহার হয় না সেসব কাপড় প্রথমে পেপার, পরে পলি ব্যাগে ভরে রাখুন। বর্ষা গেলে রোদে শুকাতে দিন।

. আলমারিতে কাপড় থেকে দূরে ন্যাপথলিন দিন কাপড়ে পোকামাকড় ধরবে না এবং ন্যাপথলিনের গন্ধ কাপড়ে কম যাবে। কারণ, ন্যাপথলিনের গন্ধ সবার ভালো লাগে না।

. চন্দন কাঠ কাপড়ের ভাজে ভাজে রাখুন কাপড় থেকে সুগন্ধ ছড়াবে।

. গায়ে মাখার সাবান, পারফিউমের বোতল কাপড়ের মাঝে রাখার চেষ্টা করুন। এতে কাপড় সুগন্ধযুক্ত থাকবে।

. বাচ্চাদের ব্যাপারে সতর্ক থাকুন। কোনোভাবেই যেন ভেজা স্যাঁতস্যাঁতে কাপড় গায়ে না দেয়।

. বাহির থেকে কাপড়ে কাদা লাগলে প্রথমেই বাসায় এসে কাপড়টা ধুয়ে ফেলার চেষ্টা করুন। কারণ, দেরি করলে দাগ উঠানো কষ্টকর হয়ে যাবে।

. কাপড়ে কাদা লাগলে প্রথমে কাদার অংশটা আলাদাভাবে ধুয়ে নিন। পরে পুরো কাপড়টা আবার ধুয়ে ফেলুন। এতে কাদা পুরো কাপড়ে ছড়াবে না।

. বেশি ঝামেলা বা সমস্যা মনে হলে কাপড় শুকানোর জন্য ক্লথিং ড্রায়ার ব্যবহার করতে পারেন।

. বর্ষায় সুতি কাপড় শুকাতে সময় লাগে। তাই সিনথেটিক কাপড় পড়লে ঝামেলা অনেক কমে যাবে।