অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আমীর খসরু’র বিরুদ্ধে ছাত্রলীগ নেতার মামলা

0
.

নিরাপদ সড়কের দাবীতে শিক্ষার্থীদের আন্দোলনে যুক্ত হওয়ার আহবান জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরুর  কথপোকথনের অডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার পর আজ শনিবার রাতে তাঁর (অামীর খসরু) বিরুদ্ধে তথ্য প্রযুাক্ত আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

রাত ১১টার দিকে নগর ছাত্রলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাক জাকারিয়া দস্তগীর বাদী হয়ে সিএমপির কোতোয়ালী থানায় মামলাটি দায়ের করেন।

মামলা নং-১৯ তাং ০৪ তাং ০৪/০৮/২০১৮ ইং।  ধারা -৫৭/২, ১৫/৩।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মহসীন পাঠক ডট নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, রাতে আমীর খসরু মাহমুদ সাহেবের বিরুদ্ধে একটি মামলা হয়েছে।  মামলায় অভিযোগ আনা হয়েছে ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করে রাষ্ট্রের বিরুদ্ধে অন্তর্ঘাত ও ষড়যন্ত্রের চেষ্টার। তাই তথ্য প্রযুক্তি আইনের ৫৭ (২) ধারা ও বিশেষ ক্ষমতা আইনের ১৫/৩ ধারায় মামলা করা হয়।

বাদী অভিযোগে জানান, সামাজিক যোগাযোগ মাধ্যমে আমীর খসরুর রাষ্ট্র ও সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের একটি অডিও রেকর্ড ছড়িয়ে পড়ার কারণে

সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের কার্যালয়ে হামলা হয়েছে।  এর জন্য তিনি দায়ী।

উল্লেখ্য-শিক্ষার্থীদের চলমান আন্দোলনকে জোরদার করার জন্য বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর সাথে এক অজ্ঞাত ছেলের ফোনে হওয়া কথোপকথনের অডিও ক্লিপ শনিবার ফেসবুক ও ইউটিউবে ভাইরাল হয়ে পড়েছে।

তবে খসরুর দাবি, অডিওটি মিথ্যা এবং বানোয়াট। শিক্ষার্থীদের আন্দোলনকে ব্যাহত করার জন্য এটা ছড়ানো হয়েছে।

অডিও ক্লিপে শোনা যায়, নওমি নামে এক ছেলে খসরুকে ফোন দিয়ে আংকেল বলে সম্বোধন করে। বিএনপি নেতা ওই ছেলেকে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে যোগ দিয়েছে কিনা তা জানতে চান।

কুমিল্লা থেকে কথা বলা ওই ছেলেকে বন্ধুবান্ধবসহ ২০০-৫০০ জনকে নিয়ে ঢাকায় এসে আন্দোলন জোরদার করার নির্দেশ দেন খসরু। সেই সাথে তিনি ওই ছেলেকে আন্দোলনের সমর্থনে সামাজিক মাধ্যমে সক্রিয় থাকার নির্দেশ দিতে শোনা যায়।

এ বিষয়ে যোগাযোগ করা হলে খসরু বলেন, ‘এটা একটি বানোয়াট অডিও ক্লিপ এবং মিথ্যা প্রচারণা। সরকারি এজেন্সি শিক্ষার্থীদের আন্দোলন বিফল করতে আমার কণ্ঠ নকল করে এই অডিও বানিয়েছে।  তিনি বলেন, জনগণ সরকারের এই অশুভ কৌশল সম্পর্কে সচেতন আছেন। কারণ তারা অতীতে বিএনপি নেতাদের ওপর দায় চাপাতে তাদের কণ্ঠ নকল করে অনেক অডিও তৈরি করেছিল।

বিএনপি একটি দায়িত্বশীল রাজনৈতিক দল হিসেবে শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলনে সমর্থন জানিয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘আন্দোলনকে ভিন্ন দিকে প্রবাহিত করার জন্য সরকার এখন নানা পরিকল্পনা করছে। কিন্তু তা ব্যর্থ হবে।’