অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

প্রতিদিন কতটা চুল ঝরে যাওয়া স্বাভাবিক?

0

চুল ঝরে যাওয়া নিয়ে অনেকেই আতঙ্কে থাকেন। তারা অল্প চুল পড়লেও ভাবেন এই বুঝি সব চুল ঝরে টাক পড়ে গেল! তবে এটা অনেকেই জানেন না চুল ঝরে যাবে এবং আবার নতুন চুল গজাবে, এটাই স্বাভাবিক। আসলে দৈনিক কতটা পরিমাণে চুল ঝরাটা স্বাভাবিক আর কতটা চুল ঝরলে আমাদের চিন্তিত হবার কারণ সেটা জানাই জরুরি। আসুন আজ আমরা জেনে নেই প্রতিদিন কতটা চুল ঝরে যাওয়া স্বাভাবিক।

বিশেষজ্ঞদের মতে, দৈনিক ৫০ থেকে ১০০টি চুল ঝরে যাওয়াটা স্বাভাবিক। চুল ঝরে যাওয়াটা অনেকটা আবহাওয়ার ওপর নির্ভরশীল। হেমন্তে চুল বেশি ঝরে আর গ্রীষ্মে চুল পড়াটা কমে যেতে পারে। এছাড়াও যাদের চুল বেশি লম্বা হয়, তাদের চুল ঝরার পরিমাণ অন্যদের চেয়ে বেশি হতে পারে। এতে বেশি চিন্তিত হবার কিছু নেই। শরীরের যথাযথ যত্ন নিলে চুল আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

আবহাওয়ার তারতম্য ছাড়াও আরো কিছু কারণে আমাদের চুল ঝরার পরিমাণ একটু বেড়ে যেতে পারে। সেই কারণগুলো হল আসুন কারণগুলো জেনে নেই।

• হঠাৎ করে খাদ্যভ্যাসে পরিবর্তন বা ডায়েট করা।

• বার্থ কন্ট্রোল পিল খাওয়া শুরু করা বা বন্ধ করা।

• গর্ভধারণ।

• জ্বর বা পেট খারাপের মতো ছোটখাটো অসুস্থতা।

• জলে আয়রনের মাত্রার আধিক্য।

• চুলের গোড়ায় অতিরিক্ত ঘাম হলে।

• মাথায় মাত্রাতিরিক্ত খুশকি থাকলে।

এই কারণগুলোর জন্য ১০ দিন থেকে ছয় মাস পর্যন্ত চুল ঝরা অব্যাহত থাকতে পারে। এছাড়াও শীতকালে অনেকে দুয়েকদিন পর পর চুল ধুয়ে থাকেন। এ সময়ে মনে হতে পারে চুল বেশি পড়ছে। আসলে এই কয়দিনে চুল জমে যায় দেখেই মনে হয় বেশি চুল পড়ছে।

তবে যদি দেখেন, মাথার কোনো জায়গায় হাতের বুড়ো আঙুলের মাপের অংশে চুল উঠে গিয়েছে, তাহলে সঙ্গে সঙ্গে কোনো ডার্মাটোলজিস্ট দেখানো জরুরি। এটা হতে পারে অ্যালোপেশিয়া অ্যারিয়াটা নামের একটি চর্মরোগের লক্ষণ।

এছাড়াও যদি মাথার ত্বকে অতিরিক্ত চুলকানি হয়, ত্বক লালচে হয়ে যায় অথবা চামড়া উঠে যেতে থাকে তাহলেও ডার্মাটোলজিস্টের পরামর্শ নেওয়া জরুরি। কারণ, এগুলি স্ক্যাল্পে (মাথার ত্বকে) সমস্যা বা অ্যালার্জির লক্ষণ হতে পারে। এই সমস্যা বেশিদিন থাকলে চুল পড়ে গিয়ে অকালে টাক পড়ে যেতে পারে।

যদি দেখেন এক মাসের বেশি সময় ধরে অস্বাভাবিক চুল পড়ছে, তাহলেও ডার্মাটোলজিস্টের পরামর্শ নিন। অনেকের ক্ষেত্রে মাথার সামনের দিকে টাক পড়ার পারিবারিক ইতিহাস থাকতে পারে। বংশগত কারণেও অনেকের চুল একটু বেশি পড়তে পারে।