কেরালার স্বাদে ‘বিফ ভিন্দালু’

0

বিফ ভিন্দালু কেরালার জনপ্রিয় ভুনা মাংস। এই মাংসের রেসিপিটি দেখতে অনেকটা আমাদের ভুনা মাংসের মতোই। তবে এর রান্নার প্রণালি আর স্বাদ একদম ভিন্ন রকম। এবার ঈদের অতিথিকে চেনা মাংসের অচেনা স্বাদ দিয়ে খুশি করাতে চাইলে ‘বিফ ভিন্দালু’ হবে আপনার জন্য পারফেক্ট রেসিপি। আসুন তাহলে এবার আমরা জেনে নেই কীভাবে তৈরি করবেন কেরালার স্বাদে ‘বিফ ভিন্দালু’

(আপনি নিশ্চয়ই মজাদার মাংস রান্না পারেন। তবে এমন নয় যে আপনি মাংসের সব রেসিপি জানেন। এবার ঈদে মাংসের যত রকমের মজাদার ভিন্ন রকমের রেসিপি আছে আপনাকে জানানোর চেষ্টা করবো। মাংসের ভিন্ন রকম মজার সব রেসিপি পেতে পরিবর্তনের সাথেই থাকুন)

উপকরণ :
গরুর মাংস ১ কেজি
পেঁয়াজ (কুচানো )- ১ কাপ
আদা বাটা – ২ টেবিল চামচ
রসুন বাটা – ২ টেবিল চামচ
লাল মরিচের গুঁড়া – দেড় চা চামচ বা আপনার স্বাদ মতো
হলুদের গুঁড়া – দেড় চা চামচ
জিরা গুঁড়া – ১ চা চামচ
ধনিয়া গুঁড়া – ১ চা চামচ
গরম মসলার গুঁড়া – ১ চা চামচ
সরিষা বাটা- ১ চা চামচ
সাদা ভিনেগার -২ টেবিল চামচ
টমেটো কুচি – ১/৪ কাপ
তেজপাতা – ২ টি
এলাচ -১ টি
দারচিনি – ২ টি
লবঙ্গ – ২ টি
সরিষার তেল – ২ চা চামচ
মাখন বা ঘি – ৪ টেবিল চামচ
লবণ – দেড় চা চামচ বা আপনার স্বাদ মতো

প্রণালি :
মাংস কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। একটি পাত্রে মাংস রেখে তাতে পেঁয়াজ, তেল, ঘি ও আস্ত মসলা ছাড়া সব উপকরণ দিয়ে ভালোভাবে মাখিয়ে ২ ঘণ্টা রেখে দিন।

একটি প্যানে ঘি গরম করে মাংস দিয়ে বাদামী না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। ভাজা হয়ে গেলে মাংস তুলে রাখুন।
প্যানে থাকা বাকি ঘি প্রেসার কুকারে ঢেলে দিয়ে ঘি গরম হয়ে এলে তাতে তেজপাতা, এলাচ, দারচিনির ফোঁড়ন দিন ও তারপর রসুন কুচি দিয়ে মাঝারি আঁচে ১ মিনিট নাড়ুন। এরপর পেঁয়াজ কুচি দিয়ে পেঁয়াজ হালকা বাদামী করে ভাজুন।

এখন ভাজা গরুর মাংস দিয়ে পানি পুরাপুরি না শুকানো পর্যন্ত রান্না করুন। যে পাত্রে আপনি মাংস মেরিনেট করেছিলেন সেই পাত্রে ২ কাপ পানি দিয়ে তা মাংসের মধ্যে দিন (যেন বাকি মসলা মাংসের সাথে মিশে যায়) ও ফুটে উঠা পর্যন্ত অপেক্ষা করুন। মাংসের পানি ফুটে উঠলে প্রেসার কুকার ঢেকে দিয়ে ৫-৬ টি হুইসেল পড়া পর্যন্ত বা প্রায় ১৫-১৭ মিনিট অপেক্ষা করুন।

চুলা থেকে নামিয়ে কিছু সময় পর প্রেসার কুকারের ঢাকনা খুলে পরিবেশন পাত্রে সাজিয়ে ভাত, পোলাও, নান, পরটার সাথে পরিবেশন করুন বিফ ভিন্দালু।

আপনি চাইলে একই উপকরণ ও প্রণালিতে খাসির মাংস দিয়েও তৈরি করতে পারেন।

কোন মন্তব্য নেই

একটি মন্তব্য দিন