ন্যূনতম ৪৫ পয়সা রেট সব টেলিকম অপারেটরে

1
.

দেশের সকল টেলিকম সার্ভিসে অননেট (নিজেদের মধ্যে) ও অফনেট (অন্য অপারেটরে) ভয়েস কলের রেট ৪৫ পয়সা প্রতি মিনিট করা হয়েছে। চব্বিশ ঘণ্টার মধ্যে এই রেট চালু করতে সবগুলো মোবাইল টেলিফোন অপারেটরকে নির্দেশনা পাঠিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেশন কমিশন-বিটিআরসি।

সোমবার (১৩ আগস্ট) পাঠানো এই নির্দেশনার ফলে দেশের যে কোনও টেলিফোন থেকে কল করলে একটাই রেট থাকবে মিনিটে ৪৫ পয়সা। কোনও টেলিকমের নিজস্ব গ্রাহকদের মধ্যে কল রেটে আগে যে সুবিধা ছিলো তা আর থাকছে না। এছাড়াও বিভিন্ন অফার দিয়ে টেলিকমগুলো তাদের গ্রাহক বেজ বাড়িয়ে নিলেও তার সুবিধা এখন আর গ্রাহক পর্যায়ে ভোগ করা সম্ভব হবে না।

সরকারের এই সিদ্ধান্ত দেশের প্রায় ১৪ কোটি গ্রাহকের ওপর সরাসরি প্রভাব পড়বে বলেই মনে করছেন সংশ্লিষ্টরা। অভিজ্ঞরা জানাচ্ছেন, এতে গ্রাহক পর্যায়ে টেলিফোন খরচ ২০ থেকে ৩০ শতাংশ বেড়ে যেতে পারে। ভিন্ন ভিন্ন টেলকোর সাবস্ক্রাইবার বেজে পার্থক্য থাকলেও এখন থেকে নতুন নির্দেশনায় মোবাইল নম্বর পোর্টাবিলিটির কারণে তা কারও জন্য বড় কোনও সুবিধা বয়ে আনবে না বলেও মনে করছেন তারা।

বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক  বিষয়টি নিশ্চিত করে বলেন, অফলাইন- অনলাইন ভয়েজ কলে ন্যুনতম ৪৫ পয়সা রেট ও সর্বোচ্চ দুই টাকা রেট নিশ্চিত করতে সবগুলো মোবাইল টেলিফোন অপারেটরকে চিঠি পাঠানো হয়েছে।

 

প্রথম মন্তব্য