অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

ট্রাফিক সপ্তাহ সমাপ্ত, ১০দিনে সাড়ে ১১ হাজার মামলা

0
.

ট্রাফিক সপ্তাহ উপলক্ষে চট্টগ্রাম নগরী জুড়ে চলমান যথাযথ নিয়মে সফলতার সাথে সমাপ্ত হয়েছে।

১০ দিন ব্যাপি ট্রাফিক সপ্তাহ জুড়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ট্রাফিক বিভাগ যথাযথ কাগজপত্র না থাকার কারনে মোট ১১,৭১২ টি মোটরযান সংক্রান্ত মামলা দিয়েছে।

গাড়ি আটক করা হয়েছে ৯৪৫ টি। মামলা গুলোতে জরিমানা করা হয়েছে পঁয়ত্রিশ লক্ষ তেত্রিশ হাজার একশত টাকা।

নিরাপদ সড়কের দাবিতে সারা দেশে শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ৫ অগাস্ট থেকে সারা দেশে ট্রাফিক সপ্তাহ পালনের ঘোষণা দেয় পুলিশ। গত শনিবার ট্রাফিক সপ্তাহ শেষ হওয়ার কথা থাকলেও তা আরও তিনদিন বাড়িয়ে মঙ্গলবার পর্যন্ত করা হয়।

নগর পুলিশের ট্রাফিক বিভাগ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ট্রাফিক সপ্তাহের ১০দিনে মামলা হয়েছে ১১,৭১২ টি । পাশাপাশি এসময়ে আটক করা হয়েছে ৯৪৫ টি বিভিন্ন ধরনের যানবাহন।

চট্টগ্রাম নগরীর ট্রাফিক বিভাগের উত্তর ও বন্দর জোনের অধীনে গত ৫ থেকে ১৩ অগাস্ট পর্যন্ত এসব মামলা ও যানবাহন আটক করা হয়।

চলমান ট্রাফিক সপ্তাহে সবচেয়ে বেশি মামলা করা হয়েছে মোটর সাইকেল ও সিএনজিচালিত অটোরিকশার বিরুদ্ধে।

অটো রিকশার বিরুদ্ধে মামলা হয়েছে এক হাজার ৭০৯টি। মোটর সাইকেলের বিরুদ্ধে মামলা হয়েছে দুই হাজার ৪৫৮টি। বাস মিনিবাসের বিরুদ্ধে মামলা করা হয়েছে ৮৩৮টি। আর ট্রাক-কভার্ড ভ্যানের বিরুদ্ধে মামলা হয়েছে ৮৭৮টি। এছাড়াও ব্যক্তিগত গাড়ি, মাইক্রোবাস ও পিকআপের বিরুদ্ধে মামলা হয়েছে ৮৯৮টি।

পুলিশ কর্মকর্তা কুসুম দেওয়ান জানান, মানুষের মধ্যে আস্তে আস্তে করে সচেতনতা আসছে। মানুষ আগে তাদের গাড়ির কাগজপত্র হালনাগাদ রাখত না। কিন্তু ইদানিং দেখা যাচ্ছে সবাই বিআরটিএমুখী হয়েছে কাগজপত্র হালনাগাদ করতে।