অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাটহাজারীর ত্রিপুরা পল্লিতে অজ্ঞাত রোগে ৪ শিশুর মৃত্যু, আক্রান্ত ২২

0
.

চট্টগ্রামের হাটহাজারী উপজেলার ত্রিপুরা পল্লীতে অজ্ঞাত রোগে আক্রান্ত হয়ে ৪ শিশুর মৃত্যু হয়েছে। সর্বশেষ আজ রবিবার সকালে উপজেলার ১ নম্বর ফরহাদাবাদ ইউনিয়নের ২নং ওয়ার্ডস্থ দক্ষিণ উদালিয়ার সোনাইরকুল দূর্গম ত্রিপুরা পল্লীতে অন্ন বালা ত্রিপুরা (৭) নামের এক শিশু মারা যায়।

এর আগে ২১ আগস্ট মঙ্গলবার অন্ন রায় ত্রিপুরা (৫) ২৪ আগস্ট শুক্রবার সম রায় ত্রিপুরা (৩) ও কিশা মনি ত্রিপুরা (৩) নামের তিন শিশু মারা যায়।

উপজেলা স্বাস্থ্য কেন্দ্র আরো ২২ জনকে ভর্তি করা হয়েছে।  তাদের শরীর গুড়ি গুড়ি দাগ এবং জ্বর রয়েছে বলে চিকিৎসকরা জানান।

এদিকে একের পর এক  শিশু মৃত্যুর ঘটনায় ত্রিপুরা এলাকার পরিবারগুলোর মধ্যে চরম আতংক দেখা দিয়েছে।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রামের সিভিল সার্জেন আজিজুল হক পাঠক ডট নিউজকে জানান, ৪টি শিশু মারা যাওয়ার খবর পেয়ে আমি হাট হাজারীর স্বাস্থ্য কেন্দ্রে যাচ্ছি। সেখানে অসুস্থ্য আরো ৮/১০আনা হয়েছে বলে শুনেছি।

.

ইতোমধ্যে স্বাস্থ্য অধিদপ্তরের একটি টিম আগামীকাল ঘটনাস্থলে এসে রক্ত পরিক্ষা করবে। আমরা পরবর্তিতে বিস্তারিত জানাতে পারবো।

স্থানীয় ত্রিপুরা পল্লীর বাসিন্দা নয়ন বিকাশ ত্রিপুরা, বন কুমার ত্রিপুরাসহ বেশ কয়েকজন জানায়, এ দুর্গম পল্লীতে প্রায় ৫৫টি পরিবারের ৪’শ লোকের বসবাস হলেও এখানে কোন স্বাস্থ্য কর্মী আসেন না। অনেক আগে একজন স্বাস্থ্য কর্মী এসেছিলেন মাত্র একদিন, তবে আজ পর্যন্ত আর কোনো স্বাস্থ্যকর্মী এমনকি স্থানীয় ইউপি সদস্যও খবর নেয়নি।

তারা জানান, আরো অনেক শিশুই এ অজানা রোগে আক্রান্ত এখন। আক্রান্ত শিশুগুলোর গায়ে প্রথমে বিচি এবং পরে এক প্রকার ঘা এর মতো হয়ে সমস্ত শরীরে ছড়িয়ে পড়ে। তারপর আক্রান্ত শিশুটা আস্তে আস্তে মৃত্যুর কোলে ঢলে পড়ে।

হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার আক্তার উননেছা শিউলী সাংবাদিকদের জানান, ৪ শিশু মৃত্যুর খবরটি পাওয়ার সঙ্গে সঙ্গে তিনি তাৎক্ষনিক এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য  বলেছেন।

এর আগে গত বছরের জুলাই মাসে পার্শ্ববতী সীতাকুণ্ডের ত্রিপুরা পাড়ায় অজ্ঞাত রোগে ৯ শিশুর মৃত্যু হয়। পরে অবশ্য স্বাস্থ্য অধিদপ্তর এবং সিভিল সার্জন আলাদা আলাদা তদন্ত কমিটি গঠন করে জানানো হয় হামে আক্রান্ত হয়ে ৯ শিশুর মৃত্যু হয়েছিল।