অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

যুক্তরাজ্যসহ দেশ বিদেশের ৩৫জন তরুণ-তরুণী গ্রেফতার আতঙ্কে ভুগছে

0
.

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় এর সাথে সম্পৃক্ততা নিয়ে ফেসবুক, টুইটার, ইউটিউব, অনলাইন নিউজ পোষ্টার ও ব্লগ এ বিভিন্ন পোষ্ট, লেখা ভিডিও করার কারণে ৩৫ ইউজারের বিরুদ্ধে অভিযোগ করেছে গোয়ান্দা বিভাগের স্পেশাল সাইবার ক্রাইম ইউনিট। রাজধানীর রমনা থানায় ৫৭ ধারায় এই অভিযোগপত্র দাখিল করে সরকারের নির্দেশে।

ঢাকা মেট্ট্রোপলিটন পুলিশের (সি.এম.পি) উপ-কমিশনার মাসুদুর রহমান অভিযোগের বিষয়টি নিশ্চিত করেছেন। সামাজিক যোগাযোগের মাধ্যম ব্যবহারকারী ও অনলাইন নিউজ পোর্টালের বিরুদ্ধে উস্কানির অভিযোগ আনা হয়েছে ৩৫ জনের বিরুদ্ধে।

সংশ্লিষ্ট সূত্র জানায় অভিযুক্ত ব্যক্তিরা ও নিউজ পোর্টালগুলো উস্কানিমূলক ছবি, ভিডিও লেখা পোষ্ট করে ছাত্রদের আন্দোলনে উসকে দিয়েছে। এ জন্য সামাজিক যোগাযোগের মাধ্যমে ফেসবুক, টুইটার, ইউটিউব ও ব্লগ ব্যবহার করা হয়েছে।

.

প্রধানমন্ত্রীর নির্দেশে গুজব ছড়ানো রুখতে পুলিশের এবং গোয়ান্দা বিভাগের স্পেশাল ইউনিটকে অতিদ্রুত তদন্ত করে মামলার মাধ্যমে আইনের আওতায় আনতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায় এর সঙ্গে জড়িত শনাক্ত ও করা হয়েছে বিশেষ করে যুক্তরাজ্য ও ইউরোপের বিএনপি জামায়াতের বেশ কয়েকটি আই.ডি চিহ্নিত করেছে । দেশের রাহিরে হওয়ায় এদের তথ্য পাওয়া সম্ভব নয়। তদুপুরি দেশের ভিতরে যারা আছে তাদের বিরুদ্ধে খুব দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে। এরই মধ্যে ছাত্রদল নেতা মিলানুর রহমান নওম যুক্তরাজ্য বি এন পি নেতা আশরাফকে নামে একজনকে গ্রেফতার করা হয়েছে । সসম্প্রতি তারা লন্ডন থেকে বাংলাদেশে আসে এই দুইজন। এছাড়াও শনাক্তকারীদের মধ্যে আরো যারা রয়েছে ফেসবুকে ইউসারকারী ও ব্লগার মেকুল ইসলাম আসকা, ইফতেখার আহমদ, আনুশকা পারিম্মা , সোনালী রহমান, বেনজির ভুট্টো, মো:তানজিল ইসলাম, আল-নাহিয়ান বিন মুরাদ, জুবায়ের আহমেদ শুভ, রাকিবুল হাসান, হাবিব ইবনে-আজিজ, ফাতেমা তুজ জুহরা, আঞ্জুমান কাজী, মেহরান সানজানা , কে এম নাজমুল হক , মেহেদী হাসান রাশেদ মোহাম্মদ রিফাত মাহমুদ ভূঁইয়া, সালমান সাদি , রেদোয়ান করিম, সানজিদা শিমু এর মধ্যে লন্ডন প্রবাসী শিশু প্রবাসী আল-নাহিয়ান বিন মুরাদ, মো: তানজিল ইসলাম। মোহাম্মদ রিফাত মাহমুদ ভূঁইয়া, হাবিন ইবনে আজিজ, রাকিবুল হাসান, রিদোয়ানুল করিম ও সালমা সাদী বিরুদ্ধে গুজব ছড়ানোর অভিযোগ রয়েছে।

.

গোয়েন্দা বিভাগ সূত্র জানায় ইউরোপ এবং লন্ডন প্রবাসীদের কয়েকজনকে ইতোপূর্বে চিহ্নিত করা হয়েছে। দেশের বাহিরে থেকে নিরাপদ সড়ক চাই আন্দোলনকারীদের অর্থ দিয়ে সাহায্য করে বলে জানানো হয়। আন্দোলনকে বেগবান করতে লন্ডন ভিত্তিক কয়েকটি ফেসবুক পেজ আছে যেগুলো লন্ডন থেকেই চালানো। এই ধরনের আরো অনেক পেজ আছে যেগুলো লন্ডন থেকেই চালানো হয় এবং এর আগে কয়েকটি পেজ রিপোর্ট করে বধ করে দেওয়া হয়। বর্তমানে দুটি পেজের এডমিনদয় তাদের নজরে আছে বলে জানানো হয়।

*নিরাপদ সড়ক আন্দোলনঃ দেশ বিদেশের ৩৫জন তরুণ-তরুণীর উপর সরকারের নজরদারী