অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ভুল চিকিৎসায় কিশোরীর মৃত্যুর অভিযোগ

5
Screenshot_1
ছবি: গুগল স্ট্রিট ভিউ থেকে নেয়া।

টনসিল অপারেশন করতে গিয়ে নগরীর বায়োজিদ বোস্তামী থানার অক্সিজেন এলাকায় একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসকের ভুল চিকিৎসায় এক কিশোরীর মৃত্যুর অভিযোগ তুলেছেন তার পরিবার।

বুধবার বিকেলে অক্সিজেনস্থ বেসরকারি ক্লিনিক প্লাজমা হসপিটাল এণ্ড ডায়াগনোজিস্টিক সেন্টারে এ ঘটনা ঘটেছে।

নিহত কিশোরীর নাম ফারহানা আক্তার সুরভি (১৩)। সুরভি নগরীর আগ্রাবাদে আবিদার পাড়া এলাকার বাসিন্দা চট্টগ্রাম বন্দরের ডক শ্রমিক মো.সেকান্দরের মেয়ে।  স্থানীয় হাতেখড়ি স্কুলের সপ্তম শ্রেণীর ছাত্রী ছিল সুরভি।

সুরভির মামা মোহাম্মদ রাজু বলেন, সুরভির টনসিল অস্ত্রোপচারের সময় চিকিৎসক ভুল ইনজেকশন পুশ করায় তার ভাগনির মৃত্যু হয়েছে। তিনি বলেন, কয়েকদিন আগে সুরভিকে নিয়ে তার মা নগরীর র‌উফাবাদে বেড়াতে আসেন। টনসিলের ব্যাথায় সুরভি কয়েকদিন ধরে ভুগছিল। স্থানীয় ওষুধের দোকানদার বোরহানের পরামর্শে সুরভিকে বৃহস্পতিবার বিকেলে প্লাজমা হসপিটালে নিয়ে যাওয়া হয়।

সেখানে ডাক্তার বলেছে দ্রুত অপারেশন করতে হবে।  অপারেশন থিয়েটারে নিয়ে গিয়ে তাকে একটি ইনজেকশন দেয়।  এর কিছুক্ষণ পর ডাক্তার এসে বলে তাকে দ্রুত পাঁচলাইশে ডেল্টা ক্লিনিকে সিসিইউতে নিয়ে যেতে।  আমরা ডেল্টা ক্লিনিকে নেয়ার পর সেখানকার ডাক্তাররা জানান, ইনজেকশন দেয়ার পরই সুরভি মারা গেছে।

প্লাজমা হসপিটালের ডা.সাজিদ খান এবং ডা.শামীম আরা নামে দুজন চিকিৎসক সুরভির টনসিল অস্ত্রোপচারের উদ্যোগ নিয়েছিলেন বলে জানিয়েছেন রাজু।

এদিকে এ ব্যাপারে জানতে প্লাজমা হসপিটালের ৩টি ফোন নাম্বার এবং চিকিৎসকদের ব্যক্তিগত মোবাইল নাম্বার বার বার ফোন করের তাদের বক্তব্য পাওয়া যায়নি।

বায়েজিদ বোস্তামি থানার ভারপ্রাপ্ত মোহাম্মদ মহসিন বলেন, আমরা এ ব্যাপারে কোন অভিযোগ পায়নি। কেউ অভিযোগ নিয়ে থানায় আসেনি। তবে সাংবাদিকদের কাছ থেকে ভুল চিকিৎসায় এক কিশোরী মারা যাওয়ার ঘটনা শুনেছি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে বলে জানান ওসি মহসিন।

৫ মন্তব্য
  1. Jahangir Alam বলেছেন

    ভাই,ঐ এলাকায় সব ভুয়া ক্লিনিক।রোগী মরবে, কিন্তু বিচার হবে না।ওসি সাহেব সাংবাদিকের কাছে শুনবেন!ওনার নিজস্ব সোর্স কী করেন!?@শিল্পী

  2. Alamgir Sabuj বলেছেন

    এসব কেউ গুরুত্ব দেয়না। যেন এমন এ সাভাবিক!!

    1. Saiful Islam Shilpi বলেছেন

      দেখতে দেখতে, শুনতে শুনতে ঘটতে ঘটতে সব স্বাভাবিক…

  3. Sohel Yasin বলেছেন

    এই ধরনের হাসপাতালগুলো খুব ধূর্ততার সাথে তাদের ভুল আর অপরাধ ম্যানেজ করে ফেলে। সুরভির পরিবারকেও হয়তো তারা কোন না কোনভাবে ম্যানেজ করে ফেলেছে। তাই মামলা হয়নি। কিন্তু প্রশাসন আর মিডিয়ার কি আরো জোরালো ভূমিকা রাখা উচিত না? মেইন স্ট্রিম প্রিন্ট মিডিয়াগুলো এতো নীরব থাকে কেন?

  4. Bahar Uddin বলেছেন

    রোগী ও তাদের স্বজনদের যেখানে সেখানে চিকিৎসা নেয়া উচিত নয়। আমার দূর সম্পর্কের এক আত্মীয়ের টনসিল অপারেশন করতে নেয়া হয়েছিল ফেনীর একটি ক্লিনিকে। ডাক্তার রোগীকে গরুর মত জবাই করে দিয়ে সাদা কাপড় দিয়ে ডেকে পালিয়েছে। পরে রোগীর পরিবারকে ম্যানেজ করে ফেলে ডাক্তার ও ক্লিনিক।