অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চবিতে অনলাইনে ভর্তি আবেদন প্রক্রিয়া শুরু

0
.

চবি প্রতিনিধিঃ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়ার উদ্বোধন হয়েছে। আজ (১৩ সেপ্টেম্বর) থেকে আগামী ৬ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীরা এ আবেদন করতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী আজ বৃহঃস্পতিবার (১৩ সেপ্টেম্বর) সকাল ১১ টায় চবি ইঞ্জিনিয়ারিং অনুষদের কম্পউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে ভার্চুয়াল ক্লাস রুমে এ উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্হিত ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড.শিরীণ আখতার, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর,সহকারী প্রক্টর,বিভিন্ন অনুষদের ডিন ও চেয়ারম্যান বৃন্দ ও ভর্তি কমিটির সদস্য বৃন্দ।

অনুষ্ঠানে উপাচার্য বলেন, আমরা শিক্ষার্থী ও অভিবাবকদের কষ্ট লাগবের জন্য এই প্রথমবারের মতো অনলাইন ভর্তি কার্যক্রম উদ্বোধন করেছি এবং আগের ন্যায় প্রত্যেক ইউনিটে ভর্তির আবেদন ফি সমান রেখেছি।

চবি সুত্রে জানাগেছে, এবারের ভর্তি পরিক্ষায় ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিট এর মাধ্যমে ৯ টি অনুষদের অধীনে ৫৩ টি বিভাগ/ইনস্টিটিউট(৪৮ টি বিভাগ ও ৫ টি ইনস্টিটিউটে) ৪১৮৯ টি সাধারণ ও ৭৩৭ টি কোটাসহ সর্বমোট ৪৯২৬ টি আসনে অনলাইনে ভর্তি কার্যক্রম পরিচালিত হবে।এর মধ্যে কলা ও মানববিদ্যা অনুষদের ১৩ টি বিভাগ ও ৩ টি ইনস্টিটিউট এ সাধারণ আসন ১৩৪৬টি এবং কোটায় ২০৮টি আসনসহ সর্বমোট ১৫৫৪ টি আসন,বিজ্ঞান অনুষদে ৫টি বিভাগ ও ১ টি ইনস্টিটিউট এ সাধারণ ৫৪৫ টি আসন কোটায় ৯৮টিসহ সর্বমোট ৬৪৩টি আসন,ব্যবসায় প্রশাসন অনুষদে ৬ টি বিভাগে সাধারণ ৬৪০ টি আসন এবং কোটায় ১১২টি সহ সর্বমোট ৭৫২ টি আসন,সমাজ বিজ্ঞান অনুষদে ৯ টি বিভাগে সাধারণ ৮১৮ টি এবং কোটায় ১৪৩টি সহ সর্বমোট ৯৬১ টি আসন,আইন অনুষদে ১টি বিভাগে সাধারণ আসন ৩০ টি এবং কোটায় ২২ টি সহ সর্বমোট ১৩৭ টি আসন,জীববিজ্ঞান অনুষদের ৯টি বিভাগে সাধারণ আসন ৪৮৫ টি এবং কোটায় ৯২টি সহ সর্বমোট ৫৭৭ টি আসন,ইঞ্জিনিয়ারিং অনুষদের ২ টি বিভাগে সাধারণ আসন ১২০ টি এবং কোটায় ২১ টি সহ সর্বমোট ১৪১ টি।শিক্ষা অনুষদের ১ টি বিভাগে সাধারণ ৩০ টি আসন এবং কোটায় ১৯টি সহ সর্বমোট ৪৬ টি,মেরিন সায়েন্স আ্যান্ড ফিশারিজ অনুষদে ২ টি বিভাগ ও ১ টি ইনস্টিটিউটে সাধারণ ৯০ টি এবং কোটায় ২৫টি সহ সর্বমোট ১১৫ টি আসন।

ইউজিসির অনুমোদনে মেরিন সায়েন্স আ্যান্ড ফিশারিজ অনুষদ নামে একটি নতুন অনুষদ খোলা হয়েছে। যার অধীনে দুইটি বিভাগ ও একটি ইনস্টিটিয়ট রয়েছে।

উচ্চমাধ্যমিক বা সমমান পরিক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা A-ইউনিটের মাধ্যমে বিজ্ঞান অনুষদ,জীববিজ্ঞান অনুষদ,ইঞ্জিনিয়ারিং অনুষদ ও মেরিন সায়েন্স আ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত সকল বিভিগ/ইনস্টিটিউটে আবেদন করার সুযোগ পাবে।উচ্চ মাধ্যমিক বা সমমান পরিক্ষায় উত্তীর্ণ(সকল গ্রুফ)শিক্ষার্থীরা B-ইউনিটের মাধ্যমে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত সকল বিভিাগ/ইনস্টিটিটিউটে (নাট্যকলা,চারুকলা,ও সংগীত বিভাগ ব্যতিত)আবেদনের সুযোগ পাবে।B1-উপ-ইউনিটের মাধ্যমে কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত নাট্যকলা বিভাগ,চারুকলা ইনস্টিটিউট ও সংগীত বিভাগে আবেদনের সুযোগ পাবে।C- ইউনিটে ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীরা ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সকল বিভিগে আবেদনের সুযোগ পাবে। ।D-ইউনিটে সকল গ্রুফ থেকে সমাজবিজ্ঞান অনুষদভুক্ত সকল বিভাগ,আইন অনুষদভুক্ত আইন বিভাগ,ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সকল বিভাগ(বিজ্ঞান ও মানবিক গ্রুপ),জীববিজ্ঞান অনুষদভুক্ত ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগে (মানবিক গ্রুফ)আবেদনের সুযোগ পাবে। এছাড়া D1- ইউনিটে শিক্ষা অনুষদভুক্ত ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগে আবেদন করার সুযোগ পাবে।

অনলািইনে আবেদনের পর বিকাশ/রকেট মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ইউনিট/উপ-ইউনিট প্রতি নির্ধারিত ফি জমা দেয়া যাবে। আবেদন ফি ৪৭৫ টাকা এবং প্রসেসিং ফি ৭৫ টাকা।

বর্তমানে চালুকৃত পদ্ধতিতে শিক্ষার্থীরা ফরম পূরণ ও বিষয় পছন্দ,ভর্তির যাবতীয় কার্যক্রম অনলাইনে সম্পন্ন করতে পারবে।এবং সকল ধরণের রশিদ অনলাইনে সংরক্ষণ করা হবে।

অনলাইনে আবেদনের পর বিকাশ/রকেট মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ইউনিট/উপ-ইউনিট প্রতি নির্ধারিত ফি জমা দেয়া যাবে। ভর্তি ফরমের মূল্য ইউনিট/ উপ-ইউনিট প্রতি ৪৭৫ টাকা। প্রফেসিং ফি ৯০ টাকা থেকে কমিয়ে ৭৫ টাকা নির্ধারণ করা হয়েছে। আবেদনকারীকে ১০০ নম্বরের এমসিকিউ ও ব্যবহারিক পরীক্ষায় ( প্রযোজ্য ক্ষেত্রে) অংশগ্রহণ করতে হবে। আগামী ২৭ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ভর্তি পরীক্ষায় অনুষ্ঠিত হবে।