অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

চট্টগ্রামে ভয়ঙ্কর মাদক ‘খাট’! ২০৮কেজি জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ

0
.

ইথিওপিয়া থেকে মিথ্যা  ঘোষণা দিয়ে আনা নতুন ধরনের মাদক ‘খাট’ ২০৮ কেজির দুইটি চালান জব্দ করেছে চট্টগ্রাম কাস্টমস কর্তৃপক্ষ ।

আজ বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) চট্টগ্রাম কাস্টমস হাউজে আয়োজিত এক সংবাদ সম্মেলনে কাস্টমস কমিশনার ড. এ কে এম নুরুজ্জামান ‘খাট’ জব্দের বিষয়টি  জানান।

.

গত ৩০ আগষ্ট নতুন এই মাদকের দুটি চালান আটকের পর পরীক্ষা নিরীক্ষা শেষে নিশ্চিত হবার পর আজ দুপুরে চট্টগ্রাম কাস্টম হাউজের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে কাস্টমস কমিশনার একেএম নুরুজ্জামান চালান দুটি আটকের কথা জানান। তিনি বলেন ইথুপিয়া থেকে জিয়াদ মোহাম্মদ ইউসুফ ও জেমিরা ট্রেডিং নামের দুটি প্রতিষ্ঠান গ্রীণ-টি ঘোষণা দিয়ে চালান দুটি পাঠায়।

যার বাংলাদেশের প্রাপক ছিলো চট্টগ্রামের হালিশহরের ইফতেখার হোসেন ও ফেনীর আরিফ এন্টার প্রাইজের নামের একটি প্রতিষ্ঠান। কিন্তু প্রাপকদের ঠিকানায় কাউকে পাওয়া যায়নি এবং নতুনএই মাদক যাতে দেশে না ঢুকতে পারে সে ব্যাপারে কাস্টমসসহ আইনশৃঙ্খলা বাহিনী সতর্ক আছে বলে জানান কাস্টমস কমিশনার।

.

খাটের চালান দু’টি চালানা ইথিওপিয়া থেকে এসেছিল ঢাকা পোস্ট অফিসে। সেখান থেকে  গত ৩০ আগস্ট চট্টগ্রামে এসে পৌঁছে খাটের এই চালান দুটি। সেখান থেকে চট্টগ্রাম ও ফেনীর ঠিকানায় আসা দুটি পার্সেল চট্টগ্রামে পাঠিয়ে দেওয়া হয়।

তিনি বলেন, একই সময়ে দুটি আলাদা পার্সেলে মোট ১৩টি কার্টনে ২০৮ কেজি খাট বাংলাদেশে আসে। এগুলোর একটির প্রেরক ইথিওপিয়ার জিয়াদ মোহাম্মদ। প্রাপক হিসেবে লেখা হয়েছে, মো. ইফতেখার হোসেনের নাম। তার ঠিকান, বাড়ি নম্বর ২৩, রোড ১, লেইন ৪, নিউ এ ব্লক হালিশহর। মোট ১০ টি কার্টনে তার নামে পাঠানো হয়েছে ১৬০ কেজি খাট।

আরেকটি পার্সেল এসেছে ইথিওপিয়ার জেমিরা ট্রেডিং (পিএলসি) থেকে। এটির প্রাপক আরিফ এন্টারপ্রাইজ। ঠিকানায় লেখা হয়েছে, প্রযত্নে আরিফ ভূঁইয়া, শান্তিধারা আবাসিক এলাকা, শান্তি কোম্পানি, ফেনী সদর, ফেনী। এই ঠিকানার অনুকূলে তিনটি কার্টনে ৪৮ কেজি খাট পাঠানো হয়েছে।

.

কাস্টমস কমিশনার আরো বলেন, গোপন সংবাদের ভিত্তিতে বৈদেশির ডাক বিভাগের মাধ্যমে আসা দুটি চালান আটক করেন তারা। ঘোষণা দেওয়া হয়েছিল যে এসব কার্টনে আসছে গ্রিন টি বা সবুজ চা। পরীক্ষা করে দেখা গেছে এগুলো গ্রিন টি নয়, বরং ভয়ানক মাদক খাট। এটি হচ্ছে ক্যাথেলিন গ্রুপের একটি উদ্ভিজ্জ পদার্থ। এই মাদক ইয়াবার চেয়েও ভয়ঙ্কর। যা জীবন ধ্বংস করে দেওয়ার জন্য যথেষ্ট।