অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

মুসলমানদের অধঃপতনের জন্য বিভক্তিই দায়ী- চবি ভিসি

0
.

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, আন্তর্জাতিক সমাজবিজ্ঞানী প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, বিশ্বব্যাপি মুসলমানদের সামগ্রিক অধঃপতনের জন্য অভ্যন্তরীণ বিভক্তিই দায়ি। এথেকে উত্তরণ করতে পারলে মুসলমানদের সোনালী যুগ ফিরে আসবে। পৃথিবীর বিভিন্ন দেশে জ্ঞানে-গুণে ইসলামিক স্কলারদের যে জয়যাত্রা ছিল তা ফিরিয়ে আনতে নতুন প্রজন্মকে এগিয়ে আসতে হবে।

তিনি শুক্রবার (২৮ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে ইসলামিক স্টাডিজ এ্যালামনাই এসোসিয়েশন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়’র ১ম পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথা বলেন।

ভিসি আরো বলেন, ‘মিশরের আল আযহার বিশ্ববিদ্যালয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক সটাডিজ বিভাগের ছাত্র ও শিক্ষকদেরকে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ দিবে বলে আল আযহার বিশ্ববিদ্যালয় পরিবার আমাকে জানিয়েছে।

এসোসিয়েশনের আহবায়ক ও বিভাগীয় চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য কথাসাহিত্যিক প্রফেসর ড. শিরিণ আকতার, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী, চবি সিন্ডিকেট সদস্য প্রফেসর ড. সুলতান আহমেদ, ইসলামিক স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. হাফেজ বদরুদ্দোজা । প্রাক্তন ছাত্র ও ইসলামি ব্যাংক অক্সিজেন শাখার ম্যানেজার মুহাম্মদ আব্দুল আজিমের পরিচালনায় অনুষ্ঠানে প্রাক্তন ছাত্রদের পক্ষ থেকে বক্তব্য রাখেন, মুহাম্মদ আবুল মনছুর, কাজি ইরফানুল হক, নূূর মোহাম্মদ, জাবিদ ইকবাল, আলাউদ্দিন চৌধুরী, কাউসার আল হাবিব, মো. শহীদুল্লাহ, মহিউদ্দিন মাহবুব, জসিম উদ্দিন, নাজমুল হাসান জুন্নুন, আসিফ সাইফুদ্দিন চৌধুরী ও মুহাম্মদ আব্দুল আহাদ প্রমুখ। -প্রেস বিজ্ঞপ্তি।