অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হ্যাকারদের কবলে ফেসবুকের ৫ কোটি অ্যাকাউন্ট!

0
.

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক তাদের নিরাপত্তা নিয়ে ফের বড় ধরনের প্রশ্নের সম্মুখীন হল। প্রায় পাঁচ কোটি ফেসবুক অ্যাকাউন্টের তথ্য ফাঁস হয়ে গিয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

ফেসবুক দাবি করেছে, প্রোফাইলের ‘ভিউ অ্যাজ’ ফিচারে নিরাপত্তা সংক্রান্ত ফাঁক গলেই হ্যাকারেরা হামলা চালিয়েছে।

বড় ধরণের নিরাপত্তা ত্রুটির কারণে ৫ কোটি অ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হয়েছে বলে জানিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক। প্রতিষ্ঠানটি বলছে, ফেসবুকের ‘ভিউ অ্যাজ’ ফিচারে ত্রুটির সুযোগ নিয়ে হ্যাকাররা এসব অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ নিয়ে নিতে সক্ষম হয়।

বিবিসির খবরে বলা হয়, গত মঙ্গলবার (২৫ সেপ্টেম্বর) ওই ত্রুটি ধরা পড়ার পর বিষয়টি পুলিশকে জানায় ফেসবুক। শুক্রবার ঝুঁকিতে থাকা সব অ্যাকাউন্টধারীকেই নতুন করে লগ ইন করানো হয়েছে।

ফেসবুকের প্রডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট ভাইস প্রেসিডেন্ট গাই রোসেন বলেছেন, ‘ভিউ অ্যাজ’ ফিচারের ওই ত্রুটি শুধরে নেওয়া হয়েছে। আক্রান্ত অ্যাকাউন্টগুলোকে ‘রিসেট’ দেওয়া হয়েছে। একইসঙ্গে আরও ৪ কোটি ব্যবহারকারীর ক্ষেত্রে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ নিয়ে শুক্রবার এক ফেসবুক পোস্টে প্রতিষ্ঠানটির কর্ণধার মার্ক জাকারবার্গ বলেন, মঙ্গলবার আমরা দেখতে পাই এক আক্রমণকারী ফেসবুকের ৫ কোটি অ্যাকাউন্টে লগ ইন করতে পারার মতো তথ্য হাতিয়ে নেওয়ার প্রযুক্তিগত দুর্বলতা ভেঙে ফেলেছে। আমরা এখনও জানি না এসব অ্যাকাউন্টের তথ্যের অপব্যবহার হয়েছে কিনা তবে আমরা এখনও তা খতিয়ে দেখছি আর আরও বেশি কিছু জানতে পারলে আমরা আপনাদের জানিয়ে দেব।’

এই ইস্যুতে বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়ার কথা জানান জাকারবার্গ। তিনি লিখেন, আক্রমণকারী বা অন্য কেউ যেন লগ ইন করতে পারার তথ্য হাতিয়ে নিতে না পারে তা মোকাবিলায় আমরা প্রযুক্তিগত দুর্বলতাটি কাটিয়ে উঠেছি। এছাড়া আক্রান্ত ৫ কোটি অ্যাকাউন্টের যেসব তথ্য আক্রমণকারী হাতিয়ে নিয়েছিল তা অকার্যকর করে দিয়েছি-কারণ তাতে তারা লগ আউট হয়ে পড়েছে। এসব ব্যবহারকারীকে আবারও তাদের অ্যাকাউন্টে ঢুকতে পুনরায় লগ ইন করতে হবে।

‘ভিউ অ্যাজ’ ফিচারটিতে যে নিরাপত্তা দুর্বলতা ছিল তা আমরা সাময়িকভাবে সরিয়ে নিয়েছি। যতক্ষণ পর্যন্ত না আমরা এটি তদন্ত সম্পূর্ণ করতে পারি এবং এটাতে অন্য কোনও নিরাপত্তা ইস্যু নেই তা নিশ্চিত করতে পারি ততক্ষণ তা সরিয়ে নেওয়া থাকবে।’

এছাড়া অতিরিক্ত সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ওই দুর্বলতাটির সূচনার পর থেকে যারাই ‘ভিউ অ্যাজ’ ফিচারটি ব্যবহার করেছেন তাদের প্রত্যেককেও লগ আউট করে দিচ্ছি। এতে প্রায় আরও চার কোটি বা তারও বেশি মানুষকে তাদের অ্যাকাউন্টে পুনরায় লগ ইন করতে হবে বলেও জানান জাকারবার্গ।

সামাজিক যোগাযোগের ক্ষেত্রে সারা বিশ্বে ২০০ কোটিরও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করেন। নিরাপত্তা ত্রুটির কারণে ৫ কোটি অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ার খবর আসার পর শুক্রবার প্রতিষ্ঠানটির শেয়ারের ৩ শতাংশ দরপতন হয়।

সর্বশেষ হ্যাকিংয়ের শিকার হওয়া এই ৫ কোটি ব্যবহারকারী কোন দেশের তা প্রকাশ করেনি ফেসবুক কর্তৃপক্ষ। তবে বিবিসি বলছে, ফেসবুকের ইউরোপীয় অঞ্চলের সহযোগী প্রতিষ্ঠান আয়ারল্যান্ডের তথ্য নিয়ন্ত্রক সংস্থার কাছে এ ব্যাপারে সহায়তা চাওয়া হয়েছে।